Top IT Company: সুখবর! কর্মীদের ধরে রাখতে বেশ কিছু নতুন পদক্ষেপের পথে Infosys

সংস্থার কর্মীদের ধরে রাখতে এই তথ্য প্রযুক্তি সংস্থা অভিজ্ঞতা ও পারফরম্যান্সের ভিত্তিতে তাদের দ্রুত পদোন্নতি, ভূমিকার পরিবর্তন এবং বেশ কিছু নয়া প্রোগ্রাম তৈরির পরিকল্পনা করেছে।

Top IT Company: সুখবর! কর্মীদের ধরে রাখতে বেশ কিছু নতুন পদক্ষেপের পথে Infosys
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 28, 2022 | 1:10 AM

বেঙ্গালুরু: উইপ্রো, টিসিএস, টেক মাহিন্দ্রার মতো ভারতের সেরা তথ্য প্রযুক্তি সংস্থাগুলি থেকে অসংখ্য কর্মী চাকরি ছেড়ে অন্যত্র চলে গিয়েছেন। তবে ভারতের অন্যতম সেরা তথ্য প্রযুক্তি সংস্থা ইনফোসিসে ২০২৩ অর্থবর্ষে চাকরি ছাড় হার সর্বাধিক বলেই জানা গিয়েছে। ২০২৩ অর্থবর্ষে ইনফোসিস থেকে চাকরি ছাড়ার হার ২৮.৪ শতাংশ। সেই কারণে কর্মীদের ধরে রাখতে বেশ কিছু পদক্ষেপ করেছে বেঙ্গালুরু ভিত্তিক এই তথ্য প্রযুক্তি সংস্থা।

সংস্থার কর্মীদের ধরে রাখতে এই তথ্য প্রযুক্তি সংস্থা অভিজ্ঞতা ও পারফরম্যান্সের ভিত্তিতে তাদের দ্রুত পদোন্নতি, ভূমিকার পরিবর্তন এবং বেশ কিছু নয়া প্রোগ্রাম তৈরির পরিকল্পনা করেছে। সেই কারণে তাৎপর্যপূর্ণভাবে ইনফোসিসে মোট পদোন্নতির সংখ্যাও অনেকটাই বেড়ে গিয়েছে। যেখানে শেষ পাঁচ বছরে ৮ থেকে ১০ হাজার পদোন্নতি বা প্রমোশন দিয়েছিল ইনফোসিস, সেখানে ২০২১-২০২২ অর্থবর্ষে পদোন্নতির সংখ্যা বেড়ে ৪০ হাজার হয়েছে। এই অর্থবর্ষে এই সংখ্যা আরও বাড়ানোর ইঙ্গিত দিয়েছেন, ইনফোসিস ইভিপি এবং গ্রুপ এইচআর হেড কৃষ শঙ্কর, টাইমস অব ইন্ডিয়াকে তিনি এমনটাই জানিয়েছেন।

ইনফোসিসে কোনও এক ফ্রেশারকে ম্যানেজার লেভেলে পৌঁছতে সাধারণভাবে যে সময় লাগবে, তার থেকে কম সময়ে পারফর্ম্যান্সের ভিত্তিতে তাদের পদোন্নতি দেওয়া হবে, বলেই জানিয়েছেন শঙ্কর। এর আগে সদ্য কাজে যোগ দেওয়া কোনও ফ্রেশারের ম্যানেজার হতে ১২-১৩ বছর সময় লাগত, এখন সেখানে তাদের ৯ বছর সময় লাগবে। পাশাপাশি ‘Platinum Club for top performers’ শুরু করেছে ইনফোসিস। কর্মীদের সংস্থা ছেড়ে দেওয়া আটকাতে এবং তাদের কেরিয়ারে উন্নতির লক্ষ্যে এই আইটি জায়েন্টের করা পদক্ষেপ গুলি ফলপ্রসূ হয় কি না, সেটাই দেখার।