Man-Woman Definition: বদলে গেল ‘পুরুষ’-‘মহিলা’র সংজ্ঞা, কোন অভিধানে?

Cambridge Dictionary: 'পুরুষ'-'মহিলা'র সংজ্ঞায় এই পরিবর্তন আসে চলতি বছরের অক্টোবরে। এই সংজ্ঞা বাস্তবায়ন করার আগে বিশেষজ্ঞেরা 'মহিলা' শব্দের ব্যবহার নিয়ে বিপুল গবেষণা করেছেন।

Man-Woman Definition: বদলে গেল 'পুরুষ'-'মহিলা'র সংজ্ঞা, কোন অভিধানে?
গ্রাফিক্স: অভীক দেবনাথ
Follow Us:
| Updated on: Dec 15, 2022 | 11:18 AM

‘পুরুষ’ ও ‘নারী’র সংজ্ঞা যুগ-যুগ ধরে নির্ধারিত হয়ে আসছে লিঙ্গের উপর ভিত্তি করে। এর মাঝে ‘রূপান্তরকামী’র সংজ্ঞা যুক্ত হয়েছে অভিধানে। এবার কেমব্রিজ অভিধানে ‘নারী’ ও ‘পুরুষ’র সংজ্ঞায় যুক্ত করা হল আরও একটি আঙ্গিক। জন্মগত লিঙ্গ ছাড়াও রূপান্তরকামীর সংজ্ঞাও অন্তর্ভুক্ত করা হল ওই সংজ্ঞায়।

কেমব্রিজ অভিধান অনুযায়ী: ‘পুরুষ’ হলেন এমন এক ব্য়ক্তি “যিনি অন্য লিঙ্গ নিয়ে জন্মগ্রহণ করেও নিজেকে পুরুষ হিসেবে চিহ্নিত করেন এবং সেই ভাবেই জীবনযাপন করেন।” একইভাবে ‘মহিলা’ হলেন এমন এক ব্য়ক্তি, “যিনি অন্য লিঙ্গ নিয়ে জন্মগ্রহণ করেও নিজেকে মহিলা হিসেবে চিহ্নিত করেন এবং সেই ভাবেই জীবনযাপন করেন।” সহজ কথায়, রূপান্তরকামী পুরুষ ও রূপান্তরকামী মহিলাও এখন ‘পুরুষ’ ও ‘মহিলা’-র ‘পরিবর্তিত’ সংজ্ঞার অন্তর্ভুক্ত। লিঙ্গ এবং যৌনতাকে একে-অপরের সঙ্গে যুক্ত করার যে প্রবণতা যুগ-যুগ ধরে চলে আসছে, তাকেই বারবার চ্যালেঞ্জ করেছেন লিঙ্গ আন্দোলনকারীরা। এই ‘গুলিয়ে’ ফেলার ফলস্বরূপই ‘লিঙ্গ’-এর সংজ্ঞার সঙ্গে প্রথম থেকে যুক্ত হয়ে রয়েছে যৌনতা।

কেমব্রিজ অভিধানে নারী-পুরুষের এই ‘পরিবর্তিত’ সংজ্ঞার উদাহরণও যোগ করা হয়েছে। উল্লেখ করা হয়েছে, ‘মার্ক একজন রূপান্তকামী পুরুষ (Trans Man), (তিনি পুরুষ কিন্তু যখন তিনি জন্মগ্রহণ করেছিলেন, তখন তাঁকে মহিলা বলা হত)’ এবং সেই ‘ব্য়ক্তির চিকিৎসক অস্ত্রোপচারের মাধ্যমে তাঁর লিঙ্গ পরিবর্তন করার আগে তাঁকে পুরুষ হিসেবে জীবনযাপন করার জন্য উৎসাহিত করেছেন।’

‘মহিলা’র সংজ্ঞায় জনৈক মেরির উদাহরণ দিয়ে বলা হয়েছে, ‘প্রথম রূপান্তরকামী মহিলা হিসেবে যিনি জাতীয় দফতরে নির্বাচিত হয়েছেন’ এবং তিনি ‘হলেন এক মহিলা যিনি পুরুষ রূপে জন্মগ্রহণ করেছেন।’

‘পরিবর্তিত’ এই সংজ্ঞা নারী-পুরুষের প্রথাগত নির্মাণকে কতটা প্রশ্ন করছে, এ ব্যাপারে TV9 বাংলার তরফে প্রশ্ন করা হয় বিশিষ্ট ভাষাবিদ পবিত্র সরকারকে। তিনি বলেন, “কেমব্রিজ অভিধান ‘মহিলা’ ও ‘পুরুষ’-এর যে নতুন সংজ্ঞা নির্মাণ করেছে, তা প্রায় ৭০-৮০ বছরের আন্দোলনের ফল। এই আন্দোলনের ফলেই ‘পুরুষ’ ও ‘নারী’র ধারণা বদলেছে ক্রমে-ক্রমে। এটা একটা গতিশীল ধারণা। ‘পুরুষ’রা যে নিখাদ ও বিশুদ্ধ এবং চিরকাল অনড়ভাবে পুরুষ-ই থেকে যাবেন, তা না-ও হতে পারে।” পবিত্রবাবুর আরও সংযোজন, “মহিলাদের ক্ষেত্রেও বিষয়টা একই। জন্মেছেন মহিলা হয়ে, কিন্তু জন্মের পর তিনি মহিলা হিসেবে জীবনযাপন করতে না-ও চাইতে পারেন। এই গতিশীল ধারণার মধ্যেই নিয়ে আসা হয়েছে দু’টি শব্দের অর্থকে। আমি মনে করি, সময়ের সঙ্গে সঙ্গে এইভাবেই অভিধানে বদল আনা উচিত।”

কেমব্রিজ অভিযানে ‘মহিলা’র সংজ্ঞায় এই পরিবর্তন আসে চলতি বছরের অক্টোবরে। এই সংজ্ঞা বাস্তবায়ন করার আগে বিশেষজ্ঞেরা ‘মহিলা’ শব্দের ব্যবহার নিয়ে বিপুল গবেষণা করেছেন। শেষমেশ তাঁরা এই সিদ্ধান্তেই এসে উপনীত হয়েছেন যে, যাঁরা ইংরেজি ভাষা শিখছেন, তাঁরা যেন সঠিকভাবে বুঝতে পারেন এই শব্দটি কোন প্রসঙ্গে ব্যবহৃত হয়।

প্রথমদিকে ‘মহিলা’ বলতে ‘এক প্রাপ্তবয়স্ক মহিলা’কেই বোঝানো হত, যিনি জন্মগতভাবে অর্থাৎ শারীরিক গড়ন অনুযায়ী মহিলা। সোশ্যাল মিডিয়ায় এই প্রথাগত সংজ্ঞার নির্মাণ ব্যাপকভাবে সমালোচিত হয়। এরপরেই চলতি বছরের অক্টোবরে পরিবর্তন আনা হয় ‘মহিলা’র সংজ্ঞায়। এ প্রসঙ্গে একজন সোশ্যাল মিডিয়া ইউজ়ার এবং রাজনৈতিক বিশ্লেষক স্টিভ ক্রোডার টুইট করে বলেছেন, “মনে রাখবেন, আপনি যদি ভাষা নিয়ন্ত্রণ করতে পারেন, তাহলে আপনি জনসংখ্যাও নিয়ন্ত্রণ করতে পারবেন।” কেমব্রিজ অভিযান অনুযায়ী এখন যে কোনও রূপান্তরকামী মহিলাকেও এবার থেকে ‘নারী’ হিসেবে সম্বোধন করা যাবে। রূপান্তরকামী পুরুষদের ক্ষেত্রেও তা-ই।