Summer Health: একটু বেশি খেয়ে ফেললেই হাঁসফাঁস অবস্থা হয়, অতিরিক্ত গরমে কী-কী খাবার এড়িয়ে চলবেন?

Food to avoid: এই গরমে শরীরকে হাইড্রেটেড রাখা জরুরি। তীব্র গরম থেকে বাঁচতে কেউ লেবুর জল, কেউ ডাবের জল, নুন-চিনির শরবত খাচ্ছেন। আবার অনেকেই ডাল-ভাতের পাশাপাশি চিকেন কষা, বিরিয়ানি, লুচি-তরকারিও খাচ্ছেন। এই উৎকট গরমে যত বেশি হালকা খাবার খাবেন, স্বাস্থ্যের জন্য ভাল।

Summer Health: একটু বেশি খেয়ে ফেললেই হাঁসফাঁস অবস্থা হয়, অতিরিক্ত গরমে কী-কী খাবার এড়িয়ে চলবেন?
Follow Us:
| Updated on: Apr 18, 2024 | 12:40 PM

গরমে পুড়ছে বাংলা। রোদে বেরোলে জল তেষ্টায় গলা শুকিয়ে যাচ্ছে। ব্যাগে জলের বোতল নিয়ে রাস্তায় বেরোলে সেটাও যেন আগুন। এই গরমে শরীরকে হাইড্রেটেড রাখা জরুরি। তীব্র গরম থেকে বাঁচতে কেউ লেবুর জল, কেউ ডাবের জল, নুন-চিনির শরবত খাচ্ছেন। আবার অনেকেই ডাল-ভাতের পাশাপাশি চিকেন কষা, বিরিয়ানি, লুচি-তরকারিও খাচ্ছেন। এই উৎকট গরমে যত বেশি হালকা খাবার খাবেন, স্বাস্থ্যের জন্য ভাল। তাই এই গরমে কী-কী খাবার এড়িয়ে চলবেন, রইল টিপস।

অতিরিক্ত নুন: নুন-চিনি জল খান। যে কোনও শরবতে স্বাদের জন্য নুন মেশান। কিন্তু দুপুরে খাবার পাতে নুন নিয়ে বসবেন না। গরমে ঘামের সঙ্গে শরীর থেকে বিভিন্ন খনিজ পদার্থ বেরিয়ে যায়। সেখানে নুন খেলে শরীরে মিনারেলের ভারসাম্য বজায় থাকবে। কিন্তু অতিরিক্ত পরিমাণে নুন খাবেন না। এতে গরমে রক্তচাপ বেড়ে যেতে পারে। কিডনির জটিলতা দেখা দিতে পারে।

চা ও কফি: এই গরমে চা-কফি থেকে দূরে থাকুন। চা-কফির মধ্যে ক্যাফেইনের পরিমাণ বেশি থাকে। ঘন ঘন চা-কফি খেলে দেহে তরলের ঘাটতি তৈরি হতে পারে। এতে ডিহাইড্রেশনের ঝুঁকি বাড়ে।

এই খবরটিও পড়ুন

মশলাদার খাবার: হলুদ থেকে দারুচিনি—বেশিরভাগ মশলাই স্বাস্থ্যের জন্য উপকারী। কিন্তু এই গরমে মশলাদার খাবার খেলে দেহের তাপমাত্রা বেড়ে যাবে। অতিরিক্ত ঘাম হওয়ার পাশাপাশি ত্বকে তেলতেলে ভাব, র‍্যাশের সমস্যা বাড়বে। পাশাপাশি বদহজমের সমস্যাও বাড়তে পারে।

ভাজাভুজি: গরমে ভাজাভুজি খাবারের থেকে যত দূরে থাকবেন, ততই ভাল। ভাজাভুজি খাবারে শরীরে জলের ঘাটতি তৈরি করতে পারে। পাশাপাশি ভাজাভুজি খাবার বদহজমের সমস্যা বাড়িয়ে তুলতে পারে।

আচার: ডাল-ভাতের সঙ্গে অল্প আচার খেতে মন্দ লাগে না। কেউ গুড়ের আচার পছন্দ করেন, আবার কেউ লেবু-কাঁচা আমের। কিন্তু আচারে নুনের পরিমাণ বেশি থাকে। পাশাপাশি বিভিন্ন ধরনের মশলা থাকে। এগুলো দেহের তাপমাত্রা বাড়িয়ে দেওয়ার পাশাপাশি তরলের ঘাটতি বাড়িয়ে তুলতে পারে। এই খাবার গরমে না খাওয়াই ভাল।