Diabetes Care: গরম বাড়তেই শরীর আরও অসুস্থ হয়ে পড়েছে? সুগার ফল্ট করছে না তো!

Blood Sugar Level: এই গরমে পাখার তলায় বসেও ঘাম হচ্ছে। আর রোদে বেরোলে মারাত্মক অবস্থা হচ্ছে। ঘামের মাধ্যমে শরীর থেকে জল ও খনিজ পদার্থ বেরিয়ে যাচ্ছে। এর জেরে শরীরও ক্লান্ত ও দুর্বল হয়ে পড়ছে। এই অবস্থায় রক্তে শর্করার মাত্রা বজায় রাখা ভীষণ দরকার।

Diabetes Care: গরম বাড়তেই শরীর আরও অসুস্থ হয়ে পড়েছে? সুগার ফল্ট করছে না তো!
Follow Us:
| Updated on: Apr 17, 2024 | 4:07 PM

তীব্র গরমে পুড়ছে শহর। এই হাঁসফাঁস করা গরমে ছোট থেকে বড় সকলেরই কষ্ট। কিন্তু যাঁদের ডায়াবেটিস রয়েছে, তাঁদের একটু বুঝেশুনেই পা ফেলতে হচ্ছে। কাঠফাটা রোদ্দুরে বেরোলে সান স্ট্রোকের ঝুঁকি কোনওভাবেই এড়িয়ে যাওয়া যাচ্ছে না। তার উপর শুক্র থেকে রবিবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কবাতা রয়েছে। এই অত্যধিক গরমে ডায়াবেটিসের রোগীরা কীভাবে নিজেদেরকে সুস্থ রাখবে এবং রক্তে শর্করার মাত্রা বজায় রাখবেন, সেটাই চ্যালেঞ্জের।

এই গরমে পাখার তলায় বসেও ঘাম হচ্ছে। আর রোদে বেরোলে মারাত্মক অবস্থা হচ্ছে। ঘামের মাধ্যমে শরীর থেকে জল ও খনিজ পদার্থ বেরিয়ে যাচ্ছে। এর জেরে শরীরও ক্লান্ত ও দুর্বল হয়ে পড়ছে। এই অবস্থায় রক্তে শর্করার মাত্রা বজায় রাখা ভীষণ দরকার। অন্যথায়, সুগার ফল্ট হয়ে যাওয়ার সম্ভাবনাও থাকে। এই অবস্থায় ডায়াবেটিসের রোগীরা কীভাবে নিজেদের খেয়াল রাখবেন, রইল টিপস।

হাইড্রেটেড থাকুন: ডায়াবেটিসের রোগীদের মধ্যে ডিহাইড্রেশনের ঝুঁকি সবচেয়ে বেশি। রাস্তায় বেরোলে সঙ্গে জলের বোতল অবশ্যই সঙ্গে নেবেন। এছাড়া প্রতিদিন ডাবের জল, লেবুর জল, ঘোলও খেতে পারেন। চেষ্টা করুন, চিনির পরিমাণ কম রাখার।

এই খবরটিও পড়ুন

রোদ থেকে দূরে থাকুন: দীর্ঘক্ষণ রোদে থাকার ভুল করবেন না। প্রয়োজন ছাড়া বেলা ১০টা থেকে বিকাল ৪টে পর্যন্ত রোদে বেরোবেন না। এতে হিট স্ট্রোকের ঝুঁকি এড়াতে পারবেন। তাছাড়া রোদে বেরোলে পেশিতে খিঁচুনি, হৃদস্পন্দন বেড়ে যাওয়া, শারীরিক দুর্বলতার মতো সমস্যা দেখা দিতে পারে। এমন কোনও উপসর্গ দেখা দিলে চোখে-মুখেও ঠান্ডা জলের ঝাপটা দিন।

শরীরচর্চা জরুরি: গরমে শরীরকে সুস্থ রাখার জন্য নিয়মিত শরীরচর্চা করা জরুরি। বাড়িতে হালকা ব্যায়াম করতে পারেন। এছাড়া সন্ধের পর হাঁটতে যেতে পারেন।

খাওয়া-দাওয়া নিয়ে সচেতন থাকুন: প্রক্রিয়াজাত, জাঙ্ক ফুড ছাড়া মোটামুটি সব ধরনের খাবার আপনি খেতে পারেন। তবে, চেষ্টা করুন চিনি যুক্ত খাবার এড়িয়ে চলার। ডায়াবেটিসের রোগীদের জন্য উপযোগী মরশুমি শাকসবজি, বাদাম, বীজ, গোটা শস্য।

সুগার লেভেল চেক করুন: গরমে নিয়মিত সুগার লেভেল চেক করুন। রক্তে শর্করার মাত্রা যে কোনও সময় পরিবর্তন হয়ে যেতে পারে। প্রয়োজনে সময়মতো চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করতে পারেন।