Summer Special Tea: গরমে দুধ-চিনি ছেড়ে পুদিনা-লেবু দিয়ে ঠান্ডা গ্রিন টি খান, কমবে ওজন ও মিলবে স্বস্তি

Iced Tea Recipe: বরফ দেওয়া চা ব্ল্যাক টি, গ্রিন টি কিংবা হার্বা‌ল টি দিয়েও বানানো যায়। তবে, ক্যাফেইনের পরিমাণ কম। তাই চা খেয়ে গরমে শারীরিক অস্বস্তি হওয়ার সম্ভাবনা কম। আর এতে কোনও রকম দুধ বা চিনি দেওয়া হয় না। তাই বদহজমের সমস্যাও নেই। রইল দু'টি আইসড টিয়ের রেসিপি। 

Summer Special Tea: গরমে দুধ-চিনি ছেড়ে পুদিনা-লেবু দিয়ে ঠান্ডা গ্রিন টি খান, কমবে ওজন ও মিলবে স্বস্তি
Follow Us:
| Updated on: Apr 30, 2024 | 1:29 PM

হাজার কাজের চাপের মাঝেও এক কাপ চা মাথা হালকা করে দেয়। আড্ডা জমিয়ে দিতে পারে এক কাপ চা। পৃথিবীতে এত ধরনের পানীয় থাকা সত্ত্বেও চা’কে টেক্কা দেওয়ার মতো ড্রিংক্স নেই বললেই চলে। কিন্তু এই ৪০ ডিগ্রির গরমে চা-কফি থেকে একটু দূরেই থাকতে বলছে স্বাস্থ্য বিশেষজ্ঞেরা। চা শরীরকে গরম করে দেয়। পাশাপাশি চায়ে থেকে ক্যাফেইন যৌগ শরীরকে ডিহাইড্রেটেড করে দেয়, যা এই গরমে মারাত্মক হতে পারে। তবে, টি লাভাররা (Tea Lover) এই গরমেও চায়ে চুমুক দিচ্ছেন। কিন্তু আমাদের পরামর্শ, শরীরের খেয়াল রাখতে গরম চা খাওয়ার পরিবর্তে ঠান্ডা চায়ে চুমুক দিন। মজাদার উপায়ে বানিয়ে নিন আইসড টি।

বরফ দেওয়া চা ব্ল্যাক টি, গ্রিন টি কিংবা হার্বা‌ল টি দিয়েও বানানো যায়। তবে, ক্যাফেইনের পরিমাণ কম। তাই চা খেয়ে গরমে শারীরিক অস্বস্তি হওয়ার সম্ভাবনা কম। আর এতে কোনও রকম দুধ বা চিনি দেওয়া হয় না। তাই বদহজমের সমস্যাও নেই। রইল দু’টি আইসড টিয়ের রেসিপি।

ক্ল্যাসিক আইসড টি

এই খবরটিও পড়ুন

সসপ্যানে ৪ কাপ জল গরম বসান। এরপর কাপে গরম জল ঢেলে দিন। তারপর ব্ল্যাক টিয়ের ব্যাগ ডুবিয়ে চা বানিয়ে নিন। ৩-৫ মিনিটের মধ্যে চা তৈরি। এবার এই চা ঘরের তাপমাত্রায় আসা পর্যন্ত অপেক্ষা করুন। স্বাদের জন্য অল্প মধু যোগ করতে পারেন। এরপর এতে বরফের কুচি মিশিয়ে দিন। একদম শেষে এতে মেশান লেবুর টুকরো। এবার এই চা ফ্রিজে রেখে দিন। ঠান্ডা হয়ে গেলে ফ্রিজ থেকে বের করে চুমুক দিন ক্ল্যাসিক আইসড টিয়ে।

মিন্ট-লাইম আইসড গ্রিন টি

সসপ্যানে ৪ কাপ জল গরম বসান। এরপর কাপে গরম জল ঢেলে দিন। তারপর গ্রিন টিয়ের ব্যাগ ডুবিয়ে চা বানিয়ে নিন। তার সঙ্গে পুদিনা পাতাও ভিজিয়ে দিন চায়ে। ৩-৪ মিনিট পর টি ব্যাগ ও পুদিনা পাতা তুলে ফেলে দিন। চা ঘরের তাপমাত্রায় আসা পর্যন্ত অপেক্ষা করুন। স্বাদের জন্য এবার এতে মেশান লেবুর রস। একদম শেষে মেশান বরফের টুকরো। এবার চা ফ্রিজে ঢুকিয়ে রেখে দিন। ঠান্ডা হয়ে গেলে ফ্রিজ থেকে বার করুন চা। তাজা পুদিনা পাতা ছড়িয়ে পরিবেশন করুন মিন্ট-লাইম আইসড গ্রিন টি। যাঁরা ওজন কমাতে চান, ট্রাই করতে পারেন এই চা।