মহিলারা সাবধান হোন! এই ৫ লক্ষণ এড়িয়ে গেলে শরীরে বাসা বাঁধতে পারেন কর্কট রোগ

রোগীরাই সবচেয়ে ভাল জানতে পারবেন, তাঁদের শরীরে কোথায় কেমন সমস্যা রয়েছে, যা চিকিত্সকের পক্ষে জানা মোটেই সম্ভব নয়। বিশেষজ্ঞদের মতে, ক্যানসারের কিছু লক্ষণ রয়েছে যা আপনাকে আগাম সতর্কতা জানান দেয়।

মহিলারা সাবধান হোন! এই ৫ লক্ষণ এড়িয়ে গেলে শরীরে বাসা বাঁধতে পারেন কর্কট রোগ
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 15, 2021 | 10:41 AM

নিভৃতে, অসচেতনভাবে তলে তলে বৃদ্ধি পাচ্ছে কর্কটরোগ। অতিমারির মতই ক্যানসার রোগীর সংখ্যা দিনে দিনে বেড়েই চলেছ। করোনাকালে সেই সংখ্যাটি আরও উদ্বেগ তৈরি করেছে চিকিত্সকমহলে। ক্যানসার নিয়ে সচেতনতা প্রচার করা হলেও মানুষ এখনও সেই তিমিরেই রয়েছে। কিছু কিছু ক্যানসার রয়েছে, যা পরীক্ষা করালে তবেই তা প্রকাশ্যে আসে। ডিম্বাশয়ের ক্যানসারের জন্য এখনও নিয়মিত স্ক্রিনিংয়ের পরীক্ষা নেই, যা গাইনোকোলজিক ক্যানসারের অন্যতম মারাত্মক একটি দিক। এই বিষয়ে প্রথমদিন থেকে সচেতন না হলে সূক্ষ্ম থেকে বিরাট আকার ধারণ করতে পারে।

ক্যালিফোর্নিয়া-সান দিয়েগো বিশ্ববিদ্যালয়ের অ্যানেসেশিওলজিস্ট টেলর গ্র্যাবারের কথায়, ক্যানসার পরীক্ষা করানো এই মুহূর্তে সবচেয়ে দরকারি ও কার্যকর, তবুও রোগীর শরীর ও কিছু লক্ষণের মাধ্যমে ক্য়ানসারের প্রাথমিক নির্ণয় করা সম্ভব। কারণ রোগের লক্ষণের সঙ্গে শরীরে প্রতিটি অঙ্গপ্রত্যঙ্গের একটি নিবিড় যোগাযোগ রয়েছে। তাই রোগীরাই সবচেয়ে ভাল জানতে পারবেন, তাঁদের শরীরে কোথায় কেমন সমস্যা রয়েছে, যা চিকিত্সকের পক্ষে জানা মোটেই সম্ভব নয়। বিশেষজ্ঞদের মতে, ক্যানসারের কিছু লক্ষণ রয়েছে যা আপনাকে আগাম সতর্কতা জানান দেয়।

অনিয়ন্ত্রিত ব্লিডিং- রেক্টাল ব্লিডিং বা ভ্যাজাইনাল ব্লিডিংয়ের সমস্যাকে বহু মহিলাই এড়িয়ে যান। কোলোন বা ইউটেরাইন ক্যানসারের এটাই উদ্বেগজনক ও প্রাথমিক লক্ষণ। এমন সমস্যা তৈরি হলে দ্রুত ডাক্তারের সঙ্গে পরামর্শ করা দরকার। এমন সমস্যাকে বেশিদিন ফেলে রাখা উচিত নয়।

স্থূলতা- যদি মনে করেন, সব কিছু নিয়ন্ত্রণে রাখার পরও স্থূলকায় হয়ে যাচ্ছেন, তাহলে সাবধান হোন এখনই।  মোটা হওয়ার প্রবণতা কমছে না, তাহলে বুঝবেন দেহে কর্কট রোগ বাসা বাধতে চলেছে। দিনে কত ঘণ্টা ঘুমাচ্ছেন বা বিশ্রাম নিচ্ছেন, মোটিভেশন হ্রাস পাচ্ছে কিনা তা নজরে রাখা প্রয়োজন। এমন উদ্বেগ তৈরি হলে, মেডিক্যাল গাইডলাইন মেনে ম্যামোগ্রাম, কোলোনস্কপি বা বোন ডেনসিটি টেস্ট করিয়ে নিতে পারেন।

অস্বাভাবিকভাবে ওজন বৃদ্ধি পাওয়া- হঠাত করে শরীর ভারী হয়ে গেলে কিছু বাজে অভ্যেস ত্যাগ করা প্রয়োজন। অস্বাভাবিকরকম ভাবে ওজন বৃদ্ধি হলে তা ওভারিয়ান ক্যানসারের প্রাথমিক লক্ষণ। মোনোপজের পর, বয়স ও ডায়েটের কারণে ওজন বৃদ্ধি পেলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন। পরিবারের ক্যানসার রোগের ইতিহাস, কয়েক সপ্তাহ ধরে বেশ কিছু অস্বাভাবিকতার লক্ষণ চোখে পড়লে ডাক্তারের পরামর্শ একান্ত কাম্য।

অস্বাভাবিকভাবে ওজন কমে যাওয়া- শরীরের অতিরিক্ত মেদ ঝরাতে অনেকেই পরিশ্রম করেন।কিন্তু শরীরচর্চা ও ডায়েট মেনে চলা হয় শরীর যাতে সুস্থ ও স্বাভাবিক থাকে। কিন্তু অস্বাভাবিকভাবে ওজন কমতে শুরু করলে তা উদ্বেগের। খাদ্যনালী, অগ্ন্যাশয়, যকৃত, কোলন ক্য়ানসারের প্রাথমিক লক্ষণ। আবার লিউকোমিয়া বা লিম্ফোমার কারণও হতে পারে।

ত্বকে অস্বাভাবিক পরিবর্তন- ত্বকের উপর হঠাত করে অতিরিক্ত পরিমাণে তিল দেখা দিলে সাবধান হোন। স্কিন ক্য়ানসারের লক্ষণ এটি। তাই প্রতিদিন স্নানের আগে নিজের শরীরে সব অংশ পর্যবেক্ষণ করা উচিত। ত্বকে অস্বাভাবিকতা দেখা দিলে অবশ্যই ডার্মালোজিস্টের কাছে পরামর্শ নিতে পারেন।

আরও পড়ুন: জিভের রঙ নীল না কালো? জিভের রঙ দেখে বুঝে নিন আপনি কোন রোগে আক্রান্ত!