Coconut Sugar: চিনির পরিবর্তে এই বস্তু ব্যবহার করুন, স্বাস্থ্য আর স্বাদের মেলবন্ধন স্থায়ী হবে…

সাধারণ রিফাইনড সুগার বা চিনি তৈরিতে অনেক সময় পশুদের হাড়ের গুঁড়ো প্রয়োজন হয়। কিন্তু এক্ষেত্রে তেমন কিছুরই প্রয়োজন হয় না এবং এটি সম্পূর্ণ গাছের রস দিয়ে তৈরি হয়। যা ভেগানদের জন্য তো ভালোই, সকলের স্বাস্থ্যের জন্যও উপকারী।

Coconut Sugar: চিনির পরিবর্তে এই বস্তু ব্যবহার করুন, স্বাস্থ্য আর স্বাদের মেলবন্ধন স্থায়ী হবে...
Follow Us:
| Edited By: | Updated on: Nov 16, 2021 | 3:25 PM

শীতকাল এসে গিয়েছে। শীতকাল উৎসবের জন্য অনন্য। এই সময়ে বাঙালির ঘরে পিঠে পুলি, বিভিন্ন ধরনের মিষ্টি তৈরি হয়ে থাকে। ক্রিসমাস আসছে। অনেক বাড়িতেই কেকও তৈরি হবে। আর এই সমস্তরকমের ডিশেই চিনির ভূমিকা প্রধান। কিন্তু প্রয়োজনের তুলনায় বেশি চিনি খাওয়া শরীরে বেশ কিছু ক্ষতি করতে পারে।

চিনিকে চিকিৎসকরা হোয়াইট পয়জনও বলে থাকেন। তাই সাধারণ চিনির বদলে আজকাল অনেকেই কোকোনাট সুগার বেছে নিচ্ছেন। আজকাল খাবারের স্বাদের সঙ্গে সঙ্গে স্বাস্থ্যের বিষয়টি মাথায় রাখাও একটা গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে। বেশিরভাগ মানুষই আজকাল স্বাস্থ্যকর খাবারের সন্ধানে থাকেন। যদিও, স্বাস্থ্যের পাশাপাশি স্বাদেও অনন্য এই কোকোনাট সুগার। যে কোনও ডেসার্টকে স্বাস্থ্যকর বানাতে কোকোনাট সুগারের জুড়ি মেলা ভার।

use coconut sugar instead of normal unhealthy sugar

নারকেল ফুল বা নারকেল গাছের মুচি থেকে মিষ্টি রস বের হয়। এই নারকেল মুচি কেটে তাতে পাত্র ঝুলিয়ে প্রথমে রস সংগ্রহ করা হয়। তারপরে গুড় যেভাবে ফুটিয়ে তৈরি করা হয়, সেভাবেই একেও ফোটানো হয়। জল বাস্পে পরিণত হলে লালচে ভাব আসে এবং পরে তা দিয়ে চিনি তৈরি হয়। এই চিনির দানা সাধারণ চিনির মতো বড় বা মাঝারি হয় না, তুলনায় অনেকটা ছোট হয়। বর্তমানে ডায়াবেটিস রোগী থেকে শুরু করে সাধারণ মানুষ, সকলকেই এই কোকোনাট সুগার খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

কোকোনাট সুগার ব্রাউন সুগারের মতোই দেখতে কিন্তু এর স্বাদ ব্রাউন সুগারের চেয়ে ভিন্ন। কোকোনাট সুগার অনেকটা গুড়ের মতো খেতে হয়। এটি গলতে সময় লাগে সাধারণ চিনির থেকে একটু বেশি। কপি, চা সব কিছুতেই এই চিনি ব্যবহার করা যেতে পারে। সাধারণ রিফাইনড সুগার বা চিনি তৈরিতে অনেক সময় পশুদের হাড়ের গুঁড়ো প্রয়োজন হয়। কিন্তু এক্ষেত্রে তেমন কিছুরই প্রয়োজন হয় না এবং এটি সম্পূর্ণ গাছের রস দিয়ে তৈরি হয়। যা ভেগানদের জন্য তো ভালোই, সকলের স্বাস্থ্যের জন্যও উপকারী।

হার্ট, নার্ভ এবং পেশি স্বাভাবিক ও ভালো রাখতে ইলেকট্রোলাইটের প্রয়োজন শরীরে। এই ইলেকট্রোলাইট জলের কাজ করে। কোকোনাট সুগারে প্রচুর পরিমাণে ইলেকট্রোলাইট থাকে। ফলে শরীর ভালো রাখে এই চিনি। পাশাপাশি এতে পটাশিয়াম, ম্যাগনেশিয়াম ও সোডিয়ামও প্রচুর পরিমাণে থাকায় শরীর সুস্থ রাখতে সাহায্য করে। সাধারণ চিনির থেকে কয়েকশো গুণ বেশি পটাশিয়াম কোকোনাট সুগারে থাকে।

আরও পড়ুন: Weather Change Sickness: কখনও কাঁপুনি দিয়ে শীত, কখনও অস্বস্তিকর গরম আবার কখনও বৃষ্টি, এর মাঝে সুস্থ থাকবেন কীভাবে? জেনে নিন বিশেষজ্ঞের থেকে…

আরও পড়ুন: Winter Bone Care: শীতকালের সকালে অসম্ভব গাঁটের যন্ত্রণায় ভুগছেন? চিন্তার কোনও কারণ নেই, এই পদ্ধতিগুলো মেনে চলুন…

আরও পড়ুন: Winter Workout: শীতকালে ব্যায়াম করতে ইচ্ছে হচ্ছে না? এই উপায়গুলো মেনে চললেই নতুন করে ব্যায়াম করার ইচ্ছে জাগবে…