Blood Sugar Test: খাওয়ার কতক্ষণ আগে ও পরে সুগার টেস্ট করবেন? ভুল সময়ে রক্ত পরীক্ষা করলে কিন্তু বিপদ

Diabetes: অনিয়মিত জীবনযাপনের জেরে ডায়াবেটিস থাবা বসায়। অস্বাস্থ্যকর খাওয়া-দাওয়া, মানসিক চাপ, অনিদ্রার মতো বিষয়গুলোই ডায়াবেটিসের ঝুঁকি বাড়িয়ে তোলে। টাইপ-১ ডায়াবেটিসে প্রতি পদে পদে সুগার টেস্ট করাতে হয়। টাইপ-২ ডায়াবেটিসেও কিন্তু নিয়মিত সুগার টেস্ট করতে হয়।

Blood Sugar Test: খাওয়ার কতক্ষণ আগে ও পরে সুগার টেস্ট করবেন? ভুল সময়ে রক্ত পরীক্ষা করলে কিন্তু বিপদ
Follow Us:
| Updated on: Jul 25, 2024 | 11:48 AM

অনিয়মিত জীবনযাপনের জেরে ডায়াবেটিস থাবা বসায়। অস্বাস্থ্যকর খাওয়া-দাওয়া, মানসিক চাপ, অনিদ্রার মতো বিষয়গুলোই ডায়াবেটিসের ঝুঁকি বাড়িয়ে তোলে। টাইপ-১ ডায়াবেটিসে প্রতি পদে পদে সুগার টেস্ট করাতে হয়। টাইপ-২ ডায়াবেটিসেও কিন্তু নিয়মিত সুগার টেস্ট করতে হয়। কিন্তু সুগার পরীক্ষা করার সঠিক সময় অনেকেরই অজানা। সঠিক সময়ে রক্তে শর্করার মাত্রা পরীক্ষা না করালে কিন্তু সঠিক ফলও মেলে না। নিয়মিত সুগার লেভেল পরীক্ষা করলে শারীরিক জটিলতা এড়ানো যায়। ডায়াবেটিসে যেমন লাইফস্টাইল নিয়ে সচেতন থাকতে হয়, তেমনই নিয়ম মেনে সঠিক সময়ে সুগার লেভেল পরীক্ষা করানো দরকার।

দিনের কোন সময় সুগার লেভেল পরীক্ষা করাবেন-

* সকালে ঘুম থেকে উঠে প্রথমবার রক্ত পরীক্ষা করান। যখন সুগার পরীক্ষা করাবেন, তার ১০ ঘণ্টা আগে শেষবার খাবার খেয়ে নেবেন। এতে ফাস্টিং ব্লাড সুগার বলে

*সকালের জলখাবার খাওয়ার ২ ঘণ্টা পর আবার সুগার লেভেল টেস্ট করান

*লাঞ্চের আগেও সুগার লেভেল পরীক্ষা করা দরকার। দুপুরের খাবার খাওয়ার ৩০ মিনিট আগে সুগার টেস্ট করুন

*লাঞ্চের ১ ঘণ্টা পর আবার সুগার লেভেল যাচাই করুন

*ডিনার করার আগেও সুগার লেভেল পরীক্ষা করানো দরকার

*ঘুমোতে যাওয়ার আগেও সুগার লেভেল পরীক্ষা করে নিন

এই সুগার টেস্ট আপনি ঘরে বসেই করতে পারবেন। খাবার খাওয়ার আগে ও পরে রক্তে শর্করার মাত্রা আলাদা হয়ে যায়। তাই প্রতিবার পরীক্ষা করলে ফল যে একই আসবে, এমন কিন্তু নয়। একইভাবে, ওয়ার্কআউট করার আগে ও পরেও দেহে সুগার লেভেল ওঠানামা করে। এক্ষেত্রে সচেতন থাকুন এবং শর্করার মাত্রা পরীক্ষা করিয়ে নিন।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।