Apple And Diabetes: রোজ একটা আপেল খান, ডায়াবিটিজ় নিয়ন্ত্রণে আসবে, মত চিকিৎসকদের

Apple and Diabetes: একটি আপেল খেলেই ডাক্তারের কাছে যেতে হবে না আর। এমন একটি কথা অনেকেই শুনেছেন। সত্যিই আপেল খেলে অনেক অসুখকে দূরে রাখা যায়। তেমনই মত চিকিৎসকদের। ডায়াবিটিজ়ও রোধ করা যায় ডায়াবিটিজ়ে। সত্যি! তেমনই মিলেছে সমীক্ষায়।

Apple And Diabetes: রোজ একটা আপেল খান, ডায়াবিটিজ় নিয়ন্ত্রণে আসবে, মত চিকিৎসকদের
আপেল খান, ডায়াবিটিজ় তাড়ান...
Follow Us:
| Updated on: Apr 15, 2024 | 7:07 PM

একটি আপেল খেলেই ডাক্তারের কাছে যেতে হবে না আর। এমন একটি কথা অনেকেই শুনেছেন। সত্যিই আপেল খেলে অনেক অসুখকে দূরে রাখা যায়। তেমনই মত চিকিৎসকদের। ডায়াবিটিজ়ও রোধ করা যায় ডায়াবিটিজ়ে। সত্যি! তেমনই মিলেছে সমীক্ষায়।

ডায়াবিটিজ়ের রোগীদের অনেক ফল খাওয়া মানা। যেমন আম, কাঠাল, কলা, সবেদা। এই ফলগুলিতে গ্লুকোজ়ের মাত্রা বেশি থাকায় ডায়াবিটিজ় বেড়ে যেতে পারে। ফলের তালিকায় আপেলের জুড়ি নেই। যে ডায়াবিটিজ় রোগী নিয়ম করে রোজ একটি আপেল খান তাঁর কিন্তু দূর হতে পারে রক্তে শর্করার মাত্রা।

কীভাবে জানেন?

এই খবরটিও পড়ুন

আপেল লো গ্লাইসেলিক। ফলে আপেল খেলে ডায়াবিটিজ় নিয়ন্ত্রণে থাকতে পারে। এছড়া, আপেলে আছে প্রচুর ফাইবার এবং ভিটামিস সি। ফলটিতে নেই কোনও ফ্যাট। তাই ফ্য়াট কাটার হিসেবেও আপেল ভাল। ওজন কমাতে এবং খাবার হজম করতে সাহায্য করে এই আপেল। রাতে খাবারের পরে যদি খুব মিষ্টি খেতে ইচ্ছা করে আপেল খেতে পারেন ডায়াবিটিজ়ের রোগীরা। উপকার মিলতে পারে চটজলদি।

কীভাবে খাবেন আপেল? 

আপেল সিদ্ধ করে খেতে পারেন। আপেলের পাই বানাতে পারেন। টক দইয়ে মিশিয়ে খান আপেলের টুকরো। বিকেলে স্ন্যাক্স হিসেবে পি-নাট বাটারের সঙ্গে খেতে পারেন আপেল। এতে কোলেস্টেরলের সমস্যা থাকলেও মিটতে পারে। আপেলের জুস বানিয়ে খেতে পারেন। এখন গরমকাল আপেলের জুস তৈরি করে তাঁকে মিশিয়ে নিন লেবুর রস। দারুণ রিফ্রেশিং লাগবে।