Thyroid Problem: সদ্য থাইরয়েড ধরা পড়েছে? এই ৫ পুষ্টির ঘাটতি হতে দেবেন না দেহে

Nutrients for Thyroid Hormone: হাইপোথাইরয়েডজিম হোক বা হাইপারথাইরয়েডজিম, থাইরয়েডের চিকিৎসায় খাওয়া-দাওয়া নিয়ে একটু সচেতন থাকতে হয়। বিশেষত, ওজনকে নিয়ন্ত্রণে রাখার জন্য বুঝেশুনে খাওয়া-দাওয়া করতে হয়। নাহলে শারীরিক সমস্যা বাড়ে। এমনকি ক্যানসারের ঝুঁকিও তৈরি হয়।

Thyroid Problem: সদ্য থাইরয়েড ধরা পড়েছে? এই ৫ পুষ্টির ঘাটতি হতে দেবেন না দেহে
Follow Us:
| Updated on: Apr 15, 2024 | 1:48 PM

থাইরয়েড হরমোনের ভারসাম্যহীনতা দেহে একাধিক রোগ ডেকে আনে। থাইরয়েডের সমস্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় বিপাকক্রিয়া। যেহেতু এই হরমোন বিপাকপ্রক্রিয়ায় একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, তাই থাইরয়েড হরমোনের বেশি বা কম নিঃসরণ হলে ওজন বাড়ে বা কমে। হাইপোথাইরয়েডজিম হোক বা হাইপারথাইরয়েডজিম, থাইরয়েডের চিকিৎসায় খাওয়া-দাওয়া নিয়ে একটু সচেতন থাকতে হয়। বিশেষত, ওজনকে নিয়ন্ত্রণে রাখার জন্য বুঝেশুনে খাওয়া-দাওয়া করতে হয়। নাহলে শারীরিক সমস্যা বাড়ে। এমনকি ক্যানসারের ঝুঁকিও তৈরি হয়। থাইরয়েডের সমস্যায় রোজকার ডায়েটে কোন ধরনের পুষ্টি অপরিহার্য, জেনে নিন।

ভিটামিন ই: থাইরয়েডের হরমোনের উৎপাদন ও কার্যকারিতা বজায় রাখার জন্য ভিটামিন ই গুরুত্বপূর্ণ। এই পুষ্টি দেহে অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে এবং থাইরয়েড গ্রন্থিকে অক্সিডেটিভ স্ট্রেসের হাত থেকে রক্ষা করে। আমন্ড, সূর্যমুখীর দানা, আখরোটের মধ্যে ভিটামিন ই পেয়ে যাবেন।

সেলেনিয়াম: থাইরয়েডের সমস্যা থাকলে সেলেনিয়াম যুক্ত খাবার খাওয়া জরুরি। এটি থাইরয়েড হরমোন সংশ্লেষণ এবং নিষ্ক্রিয় থাইরয়েড হরমোন (T4)-কে সক্রিয় আকারে (T3) রূপান্তর করতে সাহায্য করে। ব্রাজিল নাট, টুনা, সূর্যমুখীর দানা, চিকেন ও মাশরুমে এই পুষ্টি পাবেন।

এই খবরটিও পড়ুন

ম্যাগনেশিয়াম: এই পুষ্টি থাইরয়েড হরমোনের কার্যকারিতা উন্নত করতে সাহায্য করে, যার জেরে মেটাবলিজম উন্নত হয়। আমন্ড, কাজু, কুমড়োর দানা, ওটস, ডার্ক চকোলেট, ডাল, কিনোয়ার মতো খাবারে আপনি ম্যাগনেশিয়াম পেয়ে যাবেন।

ভিটামিন বি: মেটাবলিজম ও এনার্জি উৎপাদনের জন্য এই ভিটামিন জরুরি। ভিটামিন বি থাইরয়েড হরমোনের কার্যকারিতাকে সাপোর্ট করে। চিকেনের ব্রেস্ট, টুনা, চিনাবাদাম, মাংসের লিভার, সূর্যমুখীর দানায় এই ভিটামিন পাওয়া যায়।

ভিটামিন সি: থাইরয়েড হরমোনের কার্যকারিতা বৃদ্ধির পাশাপাশি সামগ্রিক স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করে ভিটামিন সি। এই পুষ্টি দেহে অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে এবং শারীরিক প্রদাহ কমায়। রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে কাজ করে ভিটামিন সি। থাইরয়েড হরমোনের ভারসাম্য বজায় রাখে এই পুষ্টি। কিউই, বেলপেপার, পেয়ারা, পাতিলেবু, মুসাম্বি লেবু, কমলালেবু ইত্যাদি ফল ও সবজিতে ভিটামিন সি পেয়ে যাবেন।