Eye Health Tips: চোখের জন্য গাজর খুব ভালো, কিন্তু তার থেকেও সেরা এই ৪ কাজ

Health Care Tips: এই ব্যস্ততার মধ্যে চোখের যত্ন নেওয়াও খুব জরুরি। চোখ দুর্বল হয়ে থাকলে কাজেও ব্যাঘাত ঘটে। চোখের সমস্যা দূর করার জন্য বা দৃষ্টিশক্তি উন্নতি করার জন্য অনেকেই ডায়েট তালিকায় গাজর খান। কিন্তু গাজর খাওয়া সত্ত্বেও যদি চোখের সমস্যা না কমে, তাহলে প্রতিনিয়ত বাড়িতেই এই কাজ করতে পারেন, খুব সহজে।

Eye Health Tips: চোখের জন্য গাজর খুব ভালো, কিন্তু তার থেকেও সেরা এই ৪ কাজ
Follow Us:
| Edited By: | Updated on: Mar 29, 2024 | 8:44 PM

এক নাগাড়ে ল্যাপটপ ও মোবাইলের দিকে তাকিয়ে থাকলে চোখের সমস্যা বৃদ্ধি পায়। চোখ লাল হয়ে যাওয়া, দৃষ্টিশক্তি হ্রাস পাওয়া, চোখে ক্লান্তি বাড়ে তরতরিয়ে। এই ব্যস্ততার মধ্যে চোখের যত্ন নেওয়াও খুব জরুরি। চোখ দুর্বল হয়ে থাকলে কাজেও ব্যাঘাত ঘটে। চোখের সমস্যা দূর করার জন্য বা দৃষ্টিশক্তি উন্নতি করার জন্য অনেকেই ডায়েট তালিকায় গাজর খান। কিন্তু গাজর খাওয়া সত্ত্বেও যদি চোখের সমস্যা না কমে, তাহলে প্রতিনিয়ত বাড়িতেই এই কাজ করতে পারেন, খুব সহজে।

গবেষণায় পাওয়া গিয়েছে,  যোগ থেরাপির মাধ্যমে চোখকে সুস্থ রাখা সম্ভব। গবেষণায়, বেশ কিছু যোগাসন মায়োপিয়া রোগীদের জন্য উপকারী। দৃষ্টিশক্তি তীক্ষ্ণ করতে কী কী কৌশল অবলম্বন করবে, তা জেনে নিন…

-দুর্বল দৃষ্টিশক্তি হলে, প্রথমে চুপচাপ বসে চোখ বন্ধ করুন। তারম মনকে শান্ত রেখে গভীরভাবে শ্বাস নিন। তারপর হাতের তালু একত্রে জোরে ঘষুন যতক্ষণ না স্বাভাবিকের থেকে বেশ উষ্ণ হচ্ছে। তারপর আলতো করে বন্ধ চোখের উপর রাখুন। চোখের পেশিগুলি উষ্ণ অনুভব করতে পারবেন। তাতে স্ট্রেস ও ক্লান্তি কেটে যায় দ্রুত। এইভাবে তিনবার করে থাকুন। এবার মিটমিট করে চোখের পলক ফেলুন। চোখ খুলে দ্রুত ১০বার চোখের পলক ফেলুন। ২০সেকেণ্ডের জন্য চোখকে বিশ্রাম দিন।চোখের পেশি সক্রিয় করতে ও রক্ত সঞ্চালন উন্নত করতে এই প্রক্রিয়া পাঁচবার করে করুন।

– চোখের স্বাস্থ্য বজায় রাখতে প্রথমে মেরুদণ্ড সোজা রেখে বসুন। তারপর ধ্যানের মতো করে হাতদুটি কোলে রেখে বসুন। আপনার মাথা না সরিয়ে ধীরে ধীরে চোখ ঘড়ির কাঁটার দিকে ও ঘড়ির কাঁটার বিপরীত দিকে সরান। এইভাবে ৫ থেকে ১০ মিনিটের জন্য এই কাজ করুন।