Ayurvedic Tips: আয়ুর্বেদ চিকিৎসা শাস্ত্রে এত কেন গুরুত্ব দেওয়া হয় ব্রহ্ম কমল ফুলকে? জানুন ‘হিমালয়ের ফুলের রাজা’-এর রহস্য

Brahma Kamal Flower: হেমকুন্ড, নন্দাদেবী ন্যাশানাল পার্কের মতো জনপ্রিয় ট্রেকিং রুটে গরমের দিনে এই ফুলের দেখা মেলে। এই ফুল আয়ুর্বেদ চিকিৎসা শাস্ত্রেও কাজে লাগে।

Ayurvedic Tips: আয়ুর্বেদ চিকিৎসা শাস্ত্রে এত কেন গুরুত্ব দেওয়া হয় ব্রহ্ম কমল ফুলকে? জানুন 'হিমালয়ের ফুলের রাজা'-এর রহস্য
হিমালয়ের ফুলের রাজা...
Follow Us:
| Edited By: | Updated on: May 26, 2022 | 2:17 PM

ব্রহ্মা কমল, বৈজ্ঞানিক নাম Saussurea obvallata. একে হিমালয়ের ফুলের রাজা বলা হয়। উত্তরাখণ্ডের বেশ কিছু জায়গায় এই ফুল পাওয়া যায়। যদিও সহজে এই ফুলের দেখা পাওয়া একটু কঠিন। তবে হেমকুন্ড, নন্দাদেবী ন্যাশানাল পার্কের মতো জনপ্রিয় ট্রেকিং রুটে গরমের দিনে এই ফুলের দেখা মেলে। হিন্দু ধর্মেও এই ফুলের কথা বিশেষভাবে উল্লেখ করা রয়েছে। কিন্তু সবচেয়ে আশ্চর্যের বিষয় হল, এই ফুল আয়ুর্বেদ চিকিৎসা শাস্ত্রেও (Ayurvedic Tips) কাজে লাগে। ব্রহ্মা কমলের গুণাগুণ সম্পর্কে খুব কম মানুষই অবগত। এই ফুল নিয়ে একাধিক গবেষণাও হয়েছে যেখানে এর উপকারিতা সম্পর্কে উল্লেখ রয়েছে। কিন্তু ভারতীয় আয়ুর্বেদ শাস্ত্রে প্রথম থেকেই ব্রহ্মা কমলের ব্যবহার রয়েছে। আর এই সব কারণেই আজ উত্তরাখণ্ডের বেশ কিছু অঞ্চলে এই ফুল চাষ করা হয়। কিন্তু আজকে আমরা জানব এই ফুল কী-কী কাজে লাগে।

লিভারের স্বাস্থ্য উন্নত করে- ব্রহ্ম কমলের ফুল লিভারের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। এই ফুল লিভারের জন্য একটি সেরা টনিক হিসেবে কাজ করে। ব্রহ্ম কমলের ফুল লিভারকে ফ্রি র‍্যাডিকালের কারণে হওয়া ক্ষতির হাত থেকে রক্ষা করতে সাহায্য করে। এ জন্য ব্রহ্ম কমল ফুলের স্যুপ বানিয়ে পান করতে পারেন। এটি শরীরের প্রদাহ কমাতেও সাহায্য করে।

ক্ষত নিরাময় করতে সাহায্য করে- ক্ষত সারাতেও ব্রহ্ম কমল ফুল ব্যবহার করা যেতে পারে। আসলে, ব্রহ্ম কমলে অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্য রয়েছে, যা ত্বককে ব্যাকটেরিয়া থেকে রক্ষা করে। এছাড়াও ত্বকে কোনও আঘাত লেগে থাকলে ব্রহ্ম কমল ফুল এতে উপকারী হতে পারে। এটি ক্ষত দ্রুত নিরাময় করতে সাহায্য করতে পারে। এর জন্য ব্রহ্ম কমল ফুলের পেস্ট তৈরি করে আক্রান্ত স্থানে লাগান। এতে রক্তপাত বন্ধ হবে এবং ক্ষত দ্রুত সেরে যাবে।

স্নায়ুতন্ত্রের জন্য উপকারী- ব্রহ্ম কমল ফুল স্নায়বিক সিস্টের জন্যও উপকারী হতে পারে। এটি স্নায়বিক রোগের চিকিৎসায় ব্যবহার করা যেতে পারে। এই ফুলে অ্যাসিটিন নামক একটি পদার্থ রয়েছে যা একটি প্রাকৃতিক অ্যান্টিকনভালসেন্ট। এছাড়া এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট। ব্রহ্ম কমল শরীরের রক্ত ​​পরিশোধনে সাহায্য করতে পারে। কিন্তু যদি আপনার স্নায়ুতন্ত্র সংক্রান্ত কোনও সমস্যা থাকে, তাহলে এই অবস্থায় শুধুমাত্র চিকিৎসকের পরামর্শেই এটি সেবন করুন।

সর্দি-কাশির সমস্যা দূর করে- আপনার যদি প্রায়ই সর্দি-কাশি হয় তবে এই অবস্থায় আপনি ব্রহ্ম কমল ফুল খেতে পারেন। এই ফুল সর্দি, কাশি নিরাময়ে সাহায্য করতে পারে। ব্রহ্ম কমল ফুলের প্রদাহরোধী এবং ব্যাকটেরিয়ারোধী গুণ রয়েছে। এই উপাদানগুলো শ্বাসযন্ত্রের প্রদাহ কমাতে সাহায্য করে। এছাড়াও জীবাণু প্রতিরোধ করতে সাহায্য করতে পারে। হাঁপানি ও ব্রংকাইটিসের চিকিৎসায় আয়ুর্বেদেও ব্রহ্ম কমল ফুল ব্যবহার করা হয়।

জ্বর সারাতে উপযোগী- ব্রহ্ম কমলের ফুলে অ্যান্টিপাইরেটিক বৈশিষ্ট্য রয়েছে। অর্থাৎ এটি জ্বরের চিকিৎসায় সাহায্য করে। ব্রহ্ম কমল ফুলের ক্বাথ পান করলে জ্বরের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। জ্বর হলে এই ফুলের ক্বাথ তৈরি করে দিনে দুবার পান করতে পারেন। এটি আপনাকে অনেকটা স্বস্তি দেবে।

বাতের ব্যথা উপশম করে- বাতের ব্যথাতেও ব্রহ্ম কমল ফুল উপকারী। এছাড়াও, এটি হৃদরোগের চিকিৎসায়ও উপকারী হতে পারে। তবে এই ক্ষেত্রে জেনে রাখা ভাল যে, ব্রহ্ম কমল যে কোনও রোগের সম্পূর্ণ ওষুধ নয়, তবে এর ব্যবহার উপসর্গগুলিকে রোধ করতে পারে। যে কোনও স্বাস্থ্য সমস্যা চিকিৎসার জন্য আপনাকে অবশ্যই একজন ডাক্তারের সঙ্গে পরামর্শ করতে হবে।