Walking: খাওয়ার পর হাঁটা শরীরের জন্য কতটা উপকারী? জেনে নিন যা বলছেন বিশেষজ্ঞরা…

নিয়মিচত খাওয়ার পর হাঁটচার অভ্যাস থাকলে খুব ভাল। এতে যেমন হজম ভাল হয় তেমনই কিন্তু ওজন কমাতেও সাহায্য করে

Walking: খাওয়ার পর হাঁটা শরীরের জন্য কতটা উপকারী? জেনে নিন যা বলছেন বিশেষজ্ঞরা...
যে সব কারণে খাওয়ার পর হাঁটবেন
Follow Us:
| Edited By: | Updated on: Dec 23, 2021 | 5:37 PM

শরীর সুস্থ রাখতে নিয়মিত হাঁটার প্রয়োজন রয়েছে। এই কথা কিন্তু বার বার বলেন বিশেষজ্ঞরা। সময় পেলেই প্রতিদিন নিয়ম করে অন্তত ৩০ মিনিট হাঁটুন। যাঁরা প্রতদিন মর্নিং ওয়াকের সুযোগ পান তাঁদের শরীর কিন্তু অন্যান্য অনেকের তুলনায় থাকে সুস্থ। অএছাড়াও বিকেলে, সন্ধ্যায় আপনার সময়মতো আপনি হাঁটতেই  পারেন। জিম, যোগা যত কিছুই করা হোক না কেন হাঁটার থেকে কিন্তু ভাল আর কিছুই হয় না। সুস্থ থাকতে হাঁটার কোনও বিকল্প নেই। যাঁরা উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন, যাঁদের শরীরে রক্তশর্করা বেশি তাঁদের জন্য নিয়মিত হাঁটা খুবই জরুরি। তবে খাওয়ার পর হাঁটতে পারলে কিন্তু খুবই ভাল। এতে হজমের সমস্যা মেটে। সেই সঙ্গে অতিরিক্ত ফ্যাটও কিন্তু শরীরে জমা হয় না। দেখে নিন খাওয়ার পর হাঁটলে আরও যা যা সুবিধে পাবেন আপনি।

হজমের সমস্যায়- আজকাল বেশিরভাগ মানুষই কিন্তু হজম সংক্রান্ত নানা সমস্যায় ভুগছেন। নিয়মিত  যদি গ্যাস অম্বলের সমস্যা লেগেই থাকে তাহলে কিন্তু সেখান থেকে হতে পারে আলসারের সম্ভাবনা। খাওয়ার পর হাঁটলে শরীরের হরমোনগুলোও ঠিকমত কাজ করে। এতে হজম ভাল হয়. যে কারণে বলা হয় খথেয়েই কখনও শুয়ে পড়বেন না। যাঁদের রহজমের সমস্যা রয়েছে তাঁরা কিন্তু অবশ্যই খাওয়ার পর হাঁটবেন।

ব্লাড সুগারের সমস্যায়- বাড়ছে রক্তশর্করা? তাহলে অবশ্যই ডায়েটে আনুন পরিবর্তন। সেই সঙ্গে নিয়মিত হাঁটতে যান। টাইপ ২ ডায়াবিটিসে এখন অনেকেই ভুগছ্ন। আর এর কারণ কিন্তু আমাদের জীবনযাত্রা। অনিয়মিত খাওয়াদাওয়া, ঠিক মতো ঘুম না হলেই বাড়ে ডায়াবিটিসের সম্ভাবনা। প্রতিদিন ১ ঘন্টা অবশ্যই হাঁটুন। সকালে ৩০ মিনিট আর বিকেলে ৩০ মিনিট অবশ্যই হাঁটুন।

হার্টের সমস্যা থাকলে- বাড়িতে বসে একটানা কাজ করার ফলে কিন্তু বাড়ছে রক্তে কোলেস্টেরলের মাত্রা। এই কোলেস্টেরল আর ট্রাইগ্লিসারাইড বাড়লে কিন্তু প্রভাব পড়ে হার্টে। হার্ট ব্লকেজের সম্ভাবনা থেকে যায়। খাওয়ার পর হাঁটলে হার্ট ভাল থাকে, রক্ত সঞ্চালন ভাল হয়। যে কোনও খাবার খাওয়ার পর ১০ মিনিট করে হাঁটুন। সপ্তাহে ৫ দিন কিন্তু নিয়ম করে শরীরচর্চা করতে ভুলবেন না।

ওজন কমানোর জন্য- শরীর সুস্থ রাখতে ওজন নিয়ন্ত্রণে রাখা কিন্তু জরুরি। আর তাই খাওয়া দাওয়ার পর হাঁটলে শরীরে ফ্যাট জমে না। যাঁরা ওজন কমানোর জন্য ডায়েট করছেন কিন্তু জিমে যাওয়ার সুযোগ পাচ্ছেন না তাঁরা কিন্তু নিয়ম করে হাঁটবেন। অন্তত ১ ঘন্টা। প্রতিদিন হাঁটার মধ্যে দিয়ে যদি ৪০০ ক্যালোরি খরচ করতে পারেন তাহলে ওজন কমবে তাড়াতাড়ি।

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতেও হাঁটার জুড়ি মেলা ভার। রক্তচাপ যদি থাকে একটু বেশির দিকে তাহলে কিন্তু অবশ্যই হাঁটবেন নিয়ম করে।

আরও পড়ুন: Omicron Symptoms: হতে পারে ওমিক্রন, লক্ষণ বুঝতে পারার ঠিক কত সময়ের মধ্যে পরীক্ষা করাবেন?