Cancer: কফি খেলে ক্যানসারের ঝুঁকি বাড়ে! কী বলছেন বিশেষজ্ঞরা…

Risk of Cancer: বর্তমানে সমীক্ষা বলেছে, কফির সঙ্গে ক্যানসারে একটি যোগসূত্রের কোনও প্রমাণ নেই। নিয়মিত কফি সেবনে শরীরে বাসা বাধতে পারে ক্যানসারের মত মারণ ও ভয়ংকর একটি অসুখ। এই কথাটি কী আদৌও সত্যি?

Cancer: কফি খেলে ক্যানসারের ঝুঁকি বাড়ে! কী বলছেন বিশেষজ্ঞরা...
Follow Us:
| Edited By: | Updated on: May 20, 2022 | 6:44 PM

ক্যানসার (Cancer) এখন অনেকটা গা সয়ে যাওয়া অসুখের মত হয়ে গিয়েছে। ঘরে ঘরে এই মারণ রোগের হামলা ঘটছে প্রতিদিন। তাই ক্যানসার নিয়ে বর্তমানে সচেতনতা অনেকটাই বৃদ্ধি পেয়েছে। কর্মক্ষেত্রে ঘন ঘন ব্ল্যাক কফি (Black Coffee) খাওয়ার অভ্যেস রয়েছে বহুজনের। অনেকের আবার চায়ের বদলে কফির চুমুকেই ঘুম ভাঙ্গে। কফি ছাড়া যাঁদের জীবন প্রায় বৃথা, তাঁদের জন্য সাবধানবাণী বিশেষজ্ঞদের। অতিরিক্ত পরিমাণে কফি খাওয়ার ফলে অস্থিরতা, অনিদ্রা, মাথা ধরা, মাথা ঘোরা, ডিহাইড্রেশনের মত সমস্যা দেখা যায়। জনপ্রিয় এই পানীয়টির অনেক সুবিধা  রয়েছে। বর্তমানে সমীক্ষা বলেছে, কফির সঙ্গে ক্যানসারে একটি যোগসূত্রের কোনও প্রমাণ নেই। নিয়মিত কফি সেবনে শরীরে বাসা বাধতে পারে ক্যানসারের মত মারণ ও ভয়ংকর একটি অসুখ। এই কথাটি কী আদৌও সত্যি?

বিশেষজ্ঞদের মতে, নিয়মিতভাবে যদি মাত্রাতিরিক্ত কিছু পান করা বা খাওয়া হয়, তাহলে ক্যানসার, হার্ট অ্যাটাকের মত সমস্যার সম্মুখীন হতে পারে। কিন্তু কফির রয়েছে ভিন্ন রূপ। কফির সঙ্গে অনেকেই ক্যানসারের যোগসূত্র খোঁজেন। কিন্তু কফি সাধারণভাবে ক্যানসারের সঙ্গে কোনও যুক্ত নেই। কয়েকটি গবেষণায় বলা হয়েছে, মূত্রাশয় ক্যানসার ও ফুসফুসের ক্যানসারের জন্য কফিই দায়ী। কিন্তু কোনও চূড়ান্ত প্রমাণ এখনও পাওয়া যায়নি। কোলোরেক্টাল ক্যান্সার, লিভার ক্যান্সার এবং স্তন ক্যান্সারেও কফির প্রতিরক্ষামূলক প্রভাব দেখানো হয়েছে বিভিন্ন সমীক্ষা ও গবেষণা পত্রে।

কফিতে উপস্থিত পলিফেনল ক্যান্সার এবং অন্যান্য রোগ প্রতিরোধে উপকারী প্রভাব ফেলে বলে পরিচিত। উচ্চ রক্তচাপ এবং হৃদরোগে রয়েছে কফির প্রভাব। ২০২০ সালে প্রকাশিত একটি গবেষণায় ক্যানসার এবং কফি খাওয়ার মধ্যে যোগসূত্র অনুসন্ধান করার জন্য করা সমস্ত পূর্ববর্তী গবেষণাগুলির একটি মেটা-বিশ্লেষণ করা হয়েছিল। সেখানে মোট ৩৬টি গবেষণাপত্র পরীক্ষার পর এই গবেষণায় বলা হয়েছে, কফি আসলে এন্ডোমেট্রিয়াল ক্যান্সার, লিভার ক্যানসার, মেলানোমাস, ওরাল ক্যানসার এবং ফ্যারিঞ্জিয়াল ক্যানসারের বিরুদ্ধে প্রতিরক্ষামূলক হিসেবে কার্যকরী।

গবেষণায় দেখা গিয়েছে প্রায় ৩ লক্ষ মানুষ প্রতিদিন কফি পান করার পরও তাদের ক্যান্সারের সঙ্গে কোনো যোগ তৈরি হয়নি। বরং কফি পানে আপনি ক্যান্সার থেকে দূরে থাকতে পারেন। সম্ভবত কফি সবচেয়ে বেশি প্রতিবন্ধক হিসেবে কাজ করে মলাশয়ে ক্যানসার বা কোলন ক্যান্সারের জন্য। ২০১৪ সালে প্রায় ৮ হাজার ৫০০ ইজরায়েলি নাগরিকের ওপর গবেষণা করে জানা গেছে যে, প্রতিদিন কমপক্ষে দুই কাপের কাছাকাছি কফি গ্রহণ করলে কোলন ক্যানসার হওয়ার ঝুঁকি প্রায় ৩০% কমে যায়। আবার অন্যদিকে আরও এক সমীক্ষায় দেখা গিয়েছে, যেসব নারীরা দিনে কমপক্ষে ৫ কাপ করে কফি পান করেন তাদের ৫৭% ঝুঁকি কমে যায় হরমোন-রিসেপটর-নেগেটিভ ব্রেস্ট ক্যানসারের।