শরীরে দুর্গন্ধ দূর করার সহজ উপায়

কিছু মানুষের শরীরে এত দুর্গন্ধ হয় যে তাঁর চারপাশে টেকা যায় না। ব্যক্তিকে সামাজিক মহলে হেনস্থা হতে দেখা যায়। তাই বন্ধ হোক হেনস্থা। শরীরের দুর্গন্ধ দূর করতে খতম করুন ব্যাক্টেরিয়া রাজ!

শরীরে দুর্গন্ধ দূর করার সহজ উপায়
প্রতীকী ছবি

অনেকে জানেনই না, ঘামে কোনও গন্ধ নেই। ঘামে দুর্গন্ধ তৈরি করে ব্যাক্টেরিয়া/জীবাণু। ফলে, গায়ে গন্ধের সমস্যায় জর্জরিত হয়ে পড়েন মানুষ। শরীরে দুর্গন্ধ হওয়া কমন সমস্যা। ছোটবেলায় গন্ধ থাকে না বললেই চলে। দুর্গন্ধ শুরু হয় বয়ঃসন্ধির সময় থেকে। কেন না তখন থেকেই ঘামে বাড়তে থাকে জীবাণুর পরিমাণ। কিছু মানুষের শরীরে এত দুর্গন্ধ হয়, যে তাঁর চারপাশে টেকা যায় না। ব্যক্তিকে সামাজিক মহলে হেনস্থা হতে দেখা যায়। তাই বন্ধ হোক হেনস্থা। শরীরের দুর্গন্ধ দূর করতে খতম করুন ব্যাক্টেরিয়া রাজ!

সাবন দিয়ে স্নান – অনেকেই আছেন, স্রেফ গায়ে জল ঢেলে চলে আসেন। সাবান লাগিয়ে স্নান করেন না। মনে করেন কেমিক্যালের জন্য ত্বকের ক্ষতি হবে। কিংবা আলস্যের কারণেও অনেকে সাবানের পিছনে পরিশ্রম করতে চান না। এমনটা করলে কিন্তু জীবনেও শরীরের দুর্গন্ধ থেকে মুক্তি পাবেন না। বাজারে বহু হার্বাল সাবান পেয়ে যাবেন। যার মধ্যে কেমিক্যাল পরিমাণে কম। সেরকমই সাবান বেছে নিন।

শেভিং বা ওয়্যাক্সিং – ঘাম তৈরি হয় কোন কোন জায়গায়? বগলে, গোপনাঙ্গে সবচেয়ে বেশি। সেসব জায়গায় থেকে লোম। ঘামও হয় বেশি। লোম থাকলে জীবাণুর বাসা তৈরি হয়। আর জীবাণু থাকা মানেই ঘামে দুর্গন্ধ! তাই গোপনাঙ্গ ও বগলের লোম নির্মুল করুন। শেভ কিংবা ওয়্যাক্সিংয়ের সাহায্যে করতে পারেন।

অ্যান্টি-পার্সপিরেন্ট – শরীরের দুর্গন্ধ দূর করে অ্যান্টি-পার্সপিরেন্ট। কম রাসায়নিক পদার্থ আছে এমন ডিও বা পারফিউম ব্যবহার করুন। এখন এসেনশিয়াল অয়েলের খুব চল। পার্শ্বপ্রতিক্রিয়া থাকে না বললেই চলে। ব্যবহার করতে পারেন অনায়াসে।

পোশাক – কিছু পোশাকের কারণে হতে পারে দুর্গন্ধ। যেমন সিন্থেটিক। প্রাকৃতিক ফাইবারে কিন্তু সেই সমস্যা বাড়ে না। লিনেন, সুতির পোশাক পড়ুন। চাইলে গেঞ্জি কাপড়ের পোশাকও পরতে পারেন।

খাদ্য – কিছু খাবারের কারণেও বাড়তে পারে বডি ওডার। নিরামিষ খান যাঁরা, তাঁদের তুলনায় আমিষ প্রিয় মানুষের শরীরে দুর্গন্ধ বেশি হয়। যেমন ধরুন, মাংস, ডিম, পিঁয়াজ, রসুন। এই খাবারে দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাক্টেরিয়া থাকে। যার কারণে মুখেও দুর্গন্ধ তৈরি হয়। তাই শরীরের দুর্গন্ধ দূর করতে খাদ্য তালিকাতেও আনতে হবে বদল।

আরও পড়ুনহৃদরোগের সমস্যা এড়াতে ত্যাগ করুন চকোলেট খাওয়া

ওয়ার্ক ফ্রম হোমে বাড়ছে ডায়াবিটিজ আক্রান্তের সংখ্যা

Click on your DTH Provider to Add TV9 Bangla