হৃদরোগের সমস্যা এড়াতে ত্যাগ করুন চকোলেট খাওয়া

বেশি চকোলেট খেলে হৃদযন্ত্রের উপর খুব চাপ পড়ে। অস্থিরতা বাড়ে। সেই থেকে বাড়ে দুশ্চিন্তা। সরাসরি হৃদযন্ত্রের সমস্যা বাড়াতে থাকে। 

হৃদরোগের সমস্যা এড়াতে ত্যাগ করুন চকোলেট খাওয়া
প্রতীকী ছবি

ভালবাসার আর এক নাম চকোলেট। অধিকাংশ মানুষেরই দুর্বলতা এই খাবার। কাউকে ভালবেসে কিছু দেওয়ার সময়ও আমরা চকোলেটই দিয়ে থাকি। খুব খিদে পেলে আমরা চকোলেটই খেয়ে থাকি। ফ্রিজে ভরে রাখি প্রিয় চকোকে! কিন্তু আপনি কি জানেন চকোলেট খেলে কী কী বিপদ হতে পারে?

১. অস্থিরতা ও হার্টের সমস্যা – চকোলেটে থাকে প্রচুর পরিমাণ ক্যাফেইন। উপাদানটি শরীরের এনার্জি বহুগুণ বাড়িয়ে দিতে পারে। তাই বেশি চকোলেট খেলে হৃদযন্ত্রের উপর খুব চাপ পড়ে। অস্থিরতা বাড়ে। সেই থেকে বাড়ে দুশ্চিন্তা। সরাসরি হৃদযন্ত্রের সমস্যা বাড়াতে থাকে।

২. গ্যাসের সমস্যা – পেটের সমস্যা বাড়ায় অতিরিক্ত চকোলেট সেবন। গ্যাসের সমস্যা হয় তাতে। ক্যাফেইন থেকে হয় গ্যাসও। হার্ট বার্ন হতে পারে অনেকক্ষেত্রে। পেটে আলসারও হতে পারে এর থেকে।

৩. ওজনের সমস্যা – চকোলেট খেলে যে ওজন বাড়ে, তা কারওরই অজানা নয়। ওজন ঊর্ধ্বগামী হলে আগেই চকোলেটকে ডায়েট চার্ট থেকে সরান। চকোলেটে থেকে হাই পটাশিয়াম। কিডনির অসুখও হতে পারে। তাই চকোলেট খাওয়া কমিয়ে ফেলুন একেবারে।

৪. অ্যাসিড – পেটে নানা ধরনের অস্বস্তি তৈরি করে চকোলেট। খাদ্য নালীতেও সমস্যা তৈরি হয়। বুক জ্বালা, গলা জ্বালা ভাব তৈরি হয়।

৫. ব্রণর সমস্যা – এত প্রিয় চকোলেট কালপ্রিটের মতো আপনার মুখশ্রীটাই খারাপ করে দিতে পারে। মুখে শুরু হতে পারে ব্রণর উপদ্রব। তার অন্যতম কারণ, দুধ ছাড়া চকোলেট হয় না। থাকে মাখনও। এই দুই উপাদানই মুখে ব্রণর জন্ম দিতে পারে ঘনঘন।

আরও পড়ুনSleep Problems: ভাল ঘুম পেতে খান এই খাবার, ডাকুন ঘুমপরীকে

ওয়ার্ক ফ্রম হোমে বাড়ছে ডায়াবিটিজ আক্রান্তের সংখ্যা

 

Click on your DTH Provider to Add TV9 Bangla