COVID-19 in Andhra Pradesh: ‘হটস্পট’ হয়ে উঠছে স্কুল-কলেজ! অন্ধ্রেও করোনা আক্রান্ত শিক্ষক-পড়ুয়া সহ ২০

COVID-19 in Andhra Pradesh: এবার অন্ধ্র প্রদেশের এক সরকারি স্কুলেও ছড়িয়ে পড়ল সংক্রমণ। করোনা আক্রান্ত হয়েছে ১৯ জন পড়ুয়া ও ১ শিক্ষক।

COVID-19 in Andhra Pradesh: 'হটস্পট' হয়ে উঠছে স্কুল-কলেজ! অন্ধ্রেও করোনা আক্রান্ত শিক্ষক-পড়ুয়া সহ ২০
বিভিন্ন রাজ্য়ের স্কুলে ছড়াচ্ছে সংক্রমণ। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jan 05, 2022 | 1:22 PM

হায়দরাবাদ: করোনার হটস্পট হয়ে উঠছে দেশের বিভিন্ন প্রান্তের স্কুল-কলেজগুলি। এবার অন্ধ্র প্রদেশ(Andhra Pradesh)-র এক সরকারি স্কুলেও ছড়িয়ে পড়ল সংক্রমণ (COVID-19)। করোনা আক্রান্ত হয়েছে ১৯ জন পড়ুয়া ও ১ শিক্ষক। আপাতত দুই দিনের জন্য স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে।

জানা গিয়েছে, অন্ধ্র প্রদেশের ভিড়িয়ানাগারম জেলার কোথাভালাসা অঞ্চলের জেলা পরিষদ স্কুলে করোনা সংক্রমণ ধরা প়ডেছে। ১৯ জন পড়ুয়া ও ১ জন শিক্ষকের করোনা রিপোর্ট পজেটিভ এসেছে। স্কুল কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, সপ্তম শ্রেণির ১৩ জন পড়ুয়া ও দশম শ্রেণির ৬ জন পড়ুয়া করোনা আক্রান্ত হয়েছে। প্রত্যেক পড়ুয়াই উপসর্গহীন এবং তাদের বাড়িতেই একান্তবাসে থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

কীভাবে ছড়াল সংক্রমণ?

স্কুলের শিক্ষক করোনা আক্রান্ত হওয়ার পরই ৬০ জন পড়ুয়ার করোনা পরীক্ষা করা হয়। তার মধ্যেই ১৯ জন পড়ুয়ার করোনা রিপোর্ট পজেটিভ আসে। জানা গিয়েছে, উপসর্গহীন হওয়ায় ওই চিকিৎসক বুঝতে পারেননি তিনি করোনা আক্রান্ত হয়েছেন। সংক্রমিত অবস্থায় স্কুলে আসা ও ক্লাস নেওয়ায় পড়ুয়াদের মধ্যে সংক্রমণ ছড়িয়ে পড়ে।

বিভিন্ন রাজ্যেও স্কুল-কলেজে ছড়িয়েছে করোনা সংক্রমণ:

দুদিন আগেই উত্তরাখণ্ডের একটি নামজাদা স্কুলে ৮৫ জন পড়ুয়া ও ১১ জন কর্মীর করোনা আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়। নৈনিতালের জওহর নভোদয় বিদ্য়ালয়ের তরফে জানানো হয়, প্রথমে ১১ জন পড়ুয়ার করোনা আক্রান্ত হওয়ার খবর মেলে। এরপরই উত্তরাখণ্ড স্বাস্থ্য দফতর স্কুলেই করোনা পরীক্ষার ক্য়াম্প বসায়। সেখান থেকে সংগৃহিত মোট ৪৯৬ টি নমুনার মধ্যে ৮৫ জন পড়ুয়া ও ১১ জন কর্মীর করোনা রিপোর্ট পজেটিভ আসে। এরপরই স্কুলটিকে মাইক্রো কন্টেনমেন্ট জ়োন হিসাবে ঘোষণা করা হয়েছে।

এছাড়া মহারাষ্ট্রের রায়গড় জেলায় একটি স্কুলে ১৫ জন পড়ুয়া ও ২ জন কর্মীর করোনা আক্রান্ত হওয়ার খবর মেলে। চেন্নাইতেও একটি স্কুলে ৩৪ জন পড়ুয়া করোনা আক্রান্ত হয়েছে।

দেশে করোনা সংক্রমণ: 

দেশে এক ধাক্কায় দৈনিক আক্রান্তের সংখ্যা ৩৭ হাজার থেকে বেড়ে ৫৮ হাজারে পৌঁছে গিয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৫৮ হাজার ৯৭ জন। গতকালই এই সংখ্যাটা ছিল ৩৭ হাজার ৩৭৯-এ। অর্থাৎ একদিনেই ৫৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে দৈনিক সংক্রমণ। গত ২৮ ডিসেম্বর দেশে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ৯ হাজারের কাছাকাছি। মাত্র ৯ দিনেই সেই সংখ্যাটি প্রায় ৬ গুণ বৃদ্ধি পেয়েছে।

ছোটদের টিকাকরণ:

এদিকে, ৩ জানুয়ারি থেকেই দেশজুড়ে শুরু হয়েছে ১৫ থেকে ১৮ বছর বয়সীদের টিকাকরণ। অন্ধ্র প্রদেশ সরকারের তরফেও নাবালক-নাবালিকাদের টিকাকরণের জন্য বিশেষ টিকাকরণ অভিযান শুরু করা হয়েছে। ৫ দিনের এই টিকাকরণ অভিযানে ২৫ লক্ষ ১৫ থেকে ১৮ বছর বয়সীদের টিকা দেওয়ার লক্ষ্য়মাত্রা স্থির করা হয়েছে।

আরও পড়ুন: J&K Encounter: বছরের প্রথম সপ্তাহেই একের পর এক সাফল্য জঙ্গি দমন অভিযানে, পুলওয়ামায় খতম ৩ জইশ জঙ্গি