Akhilesh Yadav: অধিবেশন শুরুর দিন অখিলেশের মিছিল ঘিরে উত্তপ্ত লখনউ, ‘প্রত্যাশা করাই ভুল’, নিশানা যোগীর

Uttar Pradesh: অখিলেশের এই মিছিলকে তীব্র কটাক্ষ করেছেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। যোগী মনে করেন, গণতান্ত্রিক উপায়ে সরকারকে প্রশ্ন করাই যেত, কিন্তু তাদের থেকে তা প্রত্যাশা করাই উচিত নয়।

Akhilesh Yadav: অধিবেশন শুরুর দিন অখিলেশের মিছিল ঘিরে উত্তপ্ত লখনউ, 'প্রত্যাশা করাই ভুল', নিশানা যোগীর
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 19, 2022 | 1:06 PM

লখনউ: সোমবার উত্তর প্রদেশ বিধানসভার (Uttar Pradesh Assembly) বাদল অধিবেশন শুরুর আগে বিভিন্ন ইস্যুতে দলীয় বিধায়কদের নিয়ে মিছিল শুরু করেন সমাজবাদী পার্টি প্রধান তথা রাজ্যের বিরোধী দলনেতা অখিলেশ যাদব (Akhilesh Yadav)। মিছিলের সময় সমাজবাদী পার্টির বিধায়ক ও বিধান পরিষদ সদস্যরা মূল্যবৃদ্ধি, বেকারত্ব, মহিলাদের বিরুদ্ধে অপরাধ নিয়ে রাজ্যের বিজেপি সরকারের বিরুদ্ধে সুর চড়িয়েছেন। বিধান ভবনের দিকে এগোতেই মিছিল আটকায় উত্তর প্রদেশ পুলিশ। বিধান ভবন থেকে ১০০ মিটার দূরে মিছিল আটকায় পুলিশ। উত্তর প্রদেশ পুলিশের দাবি, সমাজবাদী পার্টির এই মিছিলের কোনও অনুমতি ছিল না।

অখিলেশের এই মিছিলকে তীব্র কটাক্ষ করেছেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। যোগী মনে করেন, গণতান্ত্রিক উপায়ে সরকারকে প্রশ্ন করাই যেত, কিন্তু তাদের থেকে তা প্রত্যাশা করাই উচিত নয়। অখিলেশের মিছিল প্রসঙ্গে যোগী বলেন, “কোনও দল যদি গণতান্ত্রিক উপায়ে প্রশ্ন করে, তবে কোনও ক্ষতি নেই। সমাজবাদী পার্টি যদি অনুমতি নিয়ে মিছিল করত, তবে সমস্যার কিছু ছিল না। সপা নেতারা আইন-শৃঙ্খলা মেনে চলবেন এই প্রত্যাশা করাই ভুল।”

যদি মিছিল শুরুর সময়ই সমাজবাদী পার্টি নেতারা জানিয়েছেন, তারা মিছিলের গতিপথ পরিবর্তন করবেন না। সমাজবাদী পার্টির সদর দফতর থেকে মিছিল শুরু হওয়ার পর রাজভবন, গান্ধী মূর্তি হয়ে বিধান ভবনের দিকে এগোতে থাকে। পুলিশ মিছিল আটকাতেই সপা নেতারা রাস্তায় বসে বিক্ষোভ প্রদর্শন করেন তারপর সেখান থেকে তারা দলীয় কার্যালয়ে ফিরে যান। দলের তরফে টুইট করে বিজেপিকে নিশানা করে বলা হয়েছে, ‘রাজ্য সরকার গণতন্ত্রকে হত্যা করেছে।’

অন্যদিকে পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে নির্দিষ্ট রুটে মিছিল যাচ্ছিল না, সেই কারণ আটকানো হয়েছে। লখনউর যুগ্ম পুলিশ কমিশনার আইন-শৃঙ্খলা পীযূষ মোরডিয়া এই প্রসঙ্গে বলেন, “তারা মিছিলের অনুমতি নেয়নি, তা সত্ত্বে ট্র্যাফিক জ্যাম রোখার জন্য নির্দিষ্ট রুট বেছে দেওয়া হয়েছিল। কিন্তু তারা তা মানতে অস্বীকার করে। তাদের আটকানো ছাড়া আমাদের আর করার কিছু ছিল না। তারা যদি নির্ধারিত রাস্তা দিয়ে মিছিল এগিয়ে নিয়ে যেত, তাহলে কোনও সমস্যা থাকত না।”