ধেয়ে আসছে তৃতীয় ঢেউ, শিশুদের ক্ষেত্রে কী কী সতর্কতা নিতেই হবে?

কী কী নিয়ম মানতে হবে, তা জানিয়ে একটি নির্দেশিকা প্রকাশ করেছে কেন্দ্রীয় আয়ূষ মন্ত্রক।

ধেয়ে আসছে তৃতীয় ঢেউ, শিশুদের ক্ষেত্রে কী কী সতর্কতা নিতেই হবে?
ফাইল চিত্র

নয়া দিল্লি: করোনার (COVID 19) দ্বিতীয় ঢেউ পিক পেরিয়ে এখন নিম্নমুখী। চোখ রাঙাচ্ছে তৃতীয় ঢেউ। বিজ্ঞানীদের মতে, দ্বিতীয় ঢেউ শেষের ৭ থেকে ৮ মাসের মধ্যে দেশে আছড়ে পড়তে পারে তৃতীয় ঢেউ। বিশেষজ্ঞদের একাংশের দাবি, তৃতীয় ঢেউয়ে অধিক আক্রান্ত হতে পারে শিশুরা। সেক্ষেত্রে কী কী নিয়ম মানতে হবে, তা জানিয়ে একটি নির্দেশিকা প্রকাশ করেছে কেন্দ্রীয় আয়ূষ মন্ত্রক।

একনজরে দেখে নেওয়া যাক কী রয়েছে নির্দেশিকায়?

৫৮ পাতার নির্দেশিকায় কেন্দ্র জানিয়েছে শিশুদের তুলনায় প্রাপ্তবয়স্কদের দেহে করোনার প্রতিরোধ ক্ষমতা বেশি। তাই খুব চিন্তার কারণ না থাকলেও শিশুদের বেশ কিছু নিয়ম মানার পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় আয়ূষ মন্ত্রক।

১. প্রাপ্তবয়স্কদের মতোই শিশুদের মাস্ক পরার পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় আয়ূষ মন্ত্রক। ৫ থেকে ১৮ বছর বয়সীদের জন্য মাস্ক বাধ্যতামূলক করার নির্দেশ দিয়েছে কেন্দ্র। ২ থেকে ৫ বছরের জন্য মাস্ক বাধ্যতামূলক না করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় আয়ূষ মন্ত্রক। বাবা-মায়ের তত্ত্বাবধানে এ বিষয়ে ২ থেকে ৫ বছরের শিশুদের মাস্ক পরা বা না পরার সিদ্ধান্ত নেওয়ার পরামর্শ দিয়েছে কেন্দ্র।

২.শিশুদের মেডিক্যাল মাস্ক না পরানোর কথা বলছে কেন্দ্র। তার পরিবর্তে ত্রি-স্তরীয় মাস্ক পরার পরামর্শ দেওয়া হয়েছে নির্দেশিকায়।

৩. শিশুদের যতটা সম্ভব বাড়িতে থাকতে ও আত্মীয় পরিজনদের সঙ্গে ভিডিয়ো কলে বা ফোন কলে কথা বলিয়ে মন ভাল রাখার পরামর্শ দিচ্ছে কেন্দ্র।

৪.দাদু-দিদা গুরুতর অসুস্থ হলে শিশুদের সঙ্গে তাঁদের সংযোগ এড়ানোর পরামর্শ দিচ্ছে কেন্দ্র।

৫. ৫ দিনের বেশি জ্বর থাকলে, শিশুদের মধ্যে অলসতা দেখা দিলে, শ্বাস-প্রশ্বাসে কোনও সমস্যা দেখা দিলে বা অক্সিজেনের হার ৯৫ শতাংশের নীচে নেমে গেলে তৎক্ষণাৎ চিকিৎসের পরামর্শ নেওয়ার কথা বলেছে কেন্দ্র।

৬. শিশুদের হালকা গরম জল পান করার পরামর্শ দিয়েছে কেন্দ্র। তেল মালিশ করা, প্রণায়ামের পরামর্শ দিয়েছে কেন্দ্র।

আরও পড়ুন: ১৭ বছরের সম্পর্কে পাকাপাকি ছেদ, বিজেপিতে যোগ দিলেন তেলঙ্গনার প্রাক্তন মন্ত্রী এটালা রাজেন্দর

Click on your DTH Provider to Add TV9 Bangla