১৭ বছরের সম্পর্কে পাকাপাকি ছেদ, বিজেপিতে যোগ দিলেন তেলঙ্গনার প্রাক্তন মন্ত্রী এটালা রাজেন্দর

২০০২ সালে তেলঙ্গনা রাষ্ট্রীয় সমিতিতে যোগদান করেছিলেন এটালা রাজেন্দর। দু'বছরের মধ্যেই বিধায়ক পদ পান তিনি। তবে দলের প্রধান কে চন্দ্রশেখর রাওয়ের সঙ্গে মত পার্থক্যের জন্য এর আগেও ২০০৮ সালে তেলঙ্গনা আন্দোলন চলাকালীন ও ২০১০ সালেও দল থেকে ইস্তফা দেন।

১৭ বছরের সম্পর্কে পাকাপাকি ছেদ, বিজেপিতে যোগ দিলেন তেলঙ্গনার প্রাক্তন মন্ত্রী এটালা রাজেন্দর
বিজেপিতে যোগদান করলেন এটালা রাজেন্দর। ছবি:ANI
Follow Us:
| Updated on: Jun 14, 2021 | 1:00 PM

নয়া দিল্লি: ছিন্ন হল ১৭ বছরের সম্পর্ক। বিজেপিতে যোগদান করলেন তেলঙ্গনার প্রাক্তন মন্ত্রী এটালা রাজেন্দর। এ দিন তিনি কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান ও জি কিষাণ রেড্ডির উপস্থিতিতে বিজেপিতে যোগদান করেন।

গত ১২ জুনই তেলঙ্গনা রাষ্ট্রীয় সমিতির সঙ্গে দীর্ঘ ১৭ বছরের সম্পর্ক ছিন্ন করে বেরিয়ে আসেন প্রাক্তন মন্ত্রী। তারপরই বিজেপিতে যোগদানের জল্পনা আরও বাড়ে। এ দিন তাঁর সঙ্গেই  প্রাক্তন বিধায়ক রবিন্দর রেড্ডি, প্রাক্তন জেলা পরিষদের সভাপতি তুলা উমা, প্রাক্তন সাংসদ রমেশ রাঠোর, সেকেন্দ্রাবাদ ক্যান্টনমেন্ট বোর্ডের প্রাক্তন সভাপতি কেশব রেড্ডিও গেরুয়া শিবিরে নাম লেখাতে পারেন। এছাড়াও প্রায় ১৮০ জন দলীয় কর্মীরও বিজেপিতে যোগদানের কথা রয়েছে।

চারবারের বিধায়ক ও দুবারের মন্ত্রী এটালা রাজেন্দরের গেরুয়া শিবলিরে যোগদানকে মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওয়ের একনায়কতন্ত্র থেকে মুক্তি বলেই আখ্যা দিয়েছে বিজেপি। তেলঙ্গনার দায়িত্বপ্রাপ্ত অধিকর্তা তথা বিজেপির জাতীয় সভাপতি তরুণ চুঘ সম্প্রতিই প্রাক্তন টিআরএস নেতার সঙ্গে দেখা করে বলেন, “একে একে টিআরএস কর্মীরা মুখ্যমন্ত্রী কেসিআরের আসল চেহারা চিনতে পারছেন।”

২০০২ সালে তেলঙ্গনা রাষ্ট্রীয় সমিতিতে যোগদান করেছিলেন এটালা রাজেন্দর। দু’বছরের মধ্যেই বিধায়ক পদ পান তিনি। তবে দলের প্রধান কে চন্দ্রশেখর রাওয়ের সঙ্গে মত পার্থক্যের জন্য এর আগেও ২০০৮ সালে তেলঙ্গনা আন্দোলন চলাকালীন ও ২০১০ সালেও দল থেকে ইস্তফা দেন। তবে সেই মন কষাকষি কিছুদিনেই মিটে গিয়েছিল, শিবির বদলের প্রয়োজন পড়েনি।

বেআইনিভাবে জমি অধিগ্রহণের অভিযোগ ওঠায় সম্প্রতিই তাঁকে স্বাস্থ্যমন্ত্রীর পদ থেকে সরিয়ে দেওয়া হয়। এরপরই তিনি মুখ্যমন্ত্রীর সঙ্গে মত পার্থক্যের কারণ দর্শিয়ে দলের সদস্য পদ থেকে ইস্তফা দেন। গতমাসেই দিল্লিতে বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার সঙ্গে দেখা করার পরই বিজেপিতে যোগদানের জল্পনা বেরেছিল। দলত্যাগের ঘোষণার পরই সেই জল্পনা  সত্যে পরিণত হয়। সূত্র মারফত আগেই জানা গিয়েছিল, সোমবারই তিনি বিজেপিতে যোগদান করতে পারেন।

আগামী ২০২৩ সালে তেলঙ্গনায় বিধানসভা নির্বাচন। বেশ কয়েক বছর ধরেই বিজেপি দক্ষিণের রাজ্যগুলি দখলের চেষ্টা করলেও সুবিধা করতে পারছিল। তবে গত পঞ্চায়েত নির্বাচনে টিআরএসকে কড়া টক্কর দেয় বিজেপি। শেষ মাঠে মুখ্যমন্ত্রী কেসিআরের দল বাজিমাত করলেও নিজেদের ভোটের ঝুলি অনেকটাই ভরিয়ে নেয় বিজেপি। এ বার এটালা রাজেন্দরের দলে প্রবেশে আগামী বিধানসভা নির্বাচনে তেলঙ্গনা জয়ের রাস্তা আরও সাফ হল বলেই মনে করছেন বিজেপি কর্মীরা।

আরও পড়ুন: বিক্ষুব্ধ ৫ সাংসদের এলজেপি ত্যাগ, নীতীশের ‘প্রতিশোধে’ই কি একা পড়ে গেলেন চিরাগ?