চিকিৎসক নিগ্রহের ঘটনায় মহামারি আইনে মামলা নির্দেশ কেন্দ্রের, রাজ্যগুলিকে চিঠি দিলেন স্বরাষ্ট্রসচিব

সম্প্রতি অসম সহ একাধিক রাজ্যে চিকিৎসক নিগ্রহের ঘটনা সামনে আসতেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা সমস্ত রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলে চিঠি পাঠিয়ে চিকিৎসক নিগ্রহের ঘটনায় কঠের পদক্ষেপ করার নির্দেশ দেন।

চিকিৎসক নিগ্রহের ঘটনায় মহামারি আইনে মামলা নির্দেশ কেন্দ্রের, রাজ্যগুলিকে চিঠি দিলেন স্বরাষ্ট্রসচিব
চিকিৎসক নিগ্রহের ঘটনায় দেশজুড়ে প্রতিবাদ। ছবি:PTI
Follow Us:
| Updated on: Jun 20, 2021 | 8:39 AM

নয়া দিল্লি: করোনাকালে বিগত দেড় বছর ধরে নিরন্তর পরিশ্রম করে চলেছেন। তবুও রোগী পরিবারের হাতে নিগ্রহের ঘটনা থামেনি। এর প্রেক্ষিতেই শনিবার কেন্দ্রের তরফে রাজ্যসরকারগুলিকে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী নিগ্রহের ঘটনায় মহামারি আইনে অভিযেগ দায়ের করার নির্দেশ দিল।

সম্প্রতি অসম সহ একাধিক রাজ্যে চিকিৎসক নিগ্রহের ঘটনা সামনে আসতেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা সমস্ত রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলে চিঠি পাঠিয়ে চিকিৎসক নিগ্রহের ঘটনায় কঠের পদক্ষেপ করার নির্দেশ দেন। চিঠিতে তিনি লেখেন, “চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের ঘটনা তাঁদের মনে আঘাত ও নিরাপত্তাহীনতা তৈরি করতে পারে। এর প্রভাব গোটা স্বাস্থ্য ব্যবস্থার উপরই পড়তে পারে।”

বর্তমান পরিস্থিতিতে দাঁড়িয়ে যদি কোথাও চিকিৎসক নিগ্রহের ঘটনা ঘটে, তবে সেক্ষেত্রে এফআইআর দায়ের ও ফার্স্ট ট্রাকে মামলার শুনানি করার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়াও মহামারি আইন ২০২০-র অধীনে কড়া আইনি পদক্ষেপেরও নির্দেশ দেওয়া হয়েছে। এই আইন অনুযায়ী, যদি কোনও ব্যক্তি চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের মারধরের ঘটনায় জড়িত প্রমাণিত হন, তবে পাঁচ বছর অবধি সাজা ও দুই লক্ষ টাকা অবধি জরিমানা হতে পারে। যদি বড় কোনও ক্ষতি হয়, সেক্ষেত্রে সাত বছর অবধি সাজা ও ৫ লক্ষ টাকার জরিমানা হতে পারে।

গত এপ্রিল ও জুন মাসে ৯ তারিখেও এই বিষয়ে রাজ্যগুলির কাছে নির্দেশিকা পাঠানো হয়েছিল বলে জানান স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা। বিশেষত করোনা চিকিৎসাকেন্দ্রগুলিতে এই নিয়ম কড়াভাবে কার্য়কর করার নির্দেশ দেওয়া হয়েছিল।

আরও পড়ুন: ‘প্রয়োজনে দেওয়া হবে টিকা’, সংসদীয় কমিটির সামনে স্বশরীরে হাজিরের নির্দেশ ফেসবুক কর্তাদের