‘প্রয়োজনে দেওয়া হবে টিকা’, সংসদীয় কমিটির সামনে সশরীরে হাজিরের নির্দেশ ফেসবুক কর্তাদের

সূত্র অনুযায়ী, করোনা সংক্রমণের কারণ দর্শিয়ে ফেসবুকের আধিকারিকরা সংসদীয় কমিটির সামনে সশরীরে হাজির হতে চাইছিলেন না।

'প্রয়োজনে দেওয়া হবে টিকা', সংসদীয় কমিটির সামনে সশরীরে হাজিরের নির্দেশ ফেসবুক কর্তাদের
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Jun 20, 2021 | 11:27 AM

নয়া দিল্লি: টুইটারের পর এ বার পালা ফেসবুকের। কেন্দ্রের নয়া তথ্য প্রযুক্তি আইন নিয়ে সোশ্যাল মিডিয়া সংস্থাগুলি প্রশ্ন তোলায় একে একে সংসদীয় স্ট্যান্ডিং কমিটির সামনে তলব করা হচ্ছে সংস্থাগুলির আধিকারিকদের। সূত্র মতে, ব্যহারকারী নাগরিকের অধিকার কতটা সুরক্ষিত এবং সোশ্যাল মিডিয়া অপব্যবহার রুখতে কী কী পদক্ষেপ নেওয়া হয়েছে, সে বিষয়ে ফেসবুক আধিকারিকদের কমিটির সামনাসামনি এসে হাজিরা দিতে বলা হবে।

চলতি সপ্তাহেই তথ্য ও প্রযুক্তির বিষয়ে গঠিত সংসদীয় স্ট্যান্ডিং কমিটি টুইটার আধিকারিকদের তলব করেছিল। শুক্রবার দীর্ঘ ৯০ মিনিট ধরে কেন্দ্রের নয়া আইন অনুসরণ না করার কারণ সহ একাধিক বিষয়ে প্রশ্ন করা হয়। ফেসবুক, গুগল, ইউটিউব সহ একাধিক সংস্থার আধিকারিকদেরও স্বশরীরে উপস্থিত থাকার জন্য তলব করা হয়েছে বলে জানা গিয়েছে।

সূত্র অনুযায়ী, করোনা সংক্রমণের কারণ দর্শিয়ে ফেসবুকের আধিকারিকরা সংসদীয় কমিটির সামনে সশরীরে হাজির হতে চাইছিলেন না। কিন্তু কমিটির প্রধান শশী থরুর জানান, সংসদীয় নিয়মে ভার্চুয়াল মিটিংয়ের উল্লেখ নেই, সুতরাং ফেসবুক কর্তাদের সরাসরি কমিটির সামনেই উপস্থিত হতে হবে। তিনি জানান, প্রয়োজন হলে কমিটির তরফে ফেসবুক অধিকর্তাদের টিকাকরণের ব্যবস্থাও করে দেওয়া হবে।

অন্যদিকে, টুইটারের মতোই ফেসবুকও এখনও কেন দেশে কোনও কমপ্লায়েন্স অফিসার নিয়োগ করেননি, সে সম্পর্কে জানতে চাওয়া হয়। যদিও ফেসবুকের তরফে এই বিষয়ে এখনও কোনও জবাব দেওয়া হয়নি। তবে কেন্দ্রের নিয়ম না মানায় রোষানলে পড়ে টুইটারকে যেভাবে আইনি সুরক্ষা হারাতে হয়েছে, তারপর ফেসবুক সেই পথে হাঁটবে না বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন: নমোর বৈঠকে কাশ্মীরী নেতাদের আনতেই হবে একটি নথি, নাহলে মিলবে না প্রবেশাধিকারও!