‘কেবল ভর্তুকির উপরই নির্ভরশীল বানিয়েছে কংগ্রেস’, বিজেপিতে যোগ দিয়েই বিস্ফোরক রাজকুমার

Uttarakhand Congress MLA Rajkumar joins BJP: ২০০৭ সাল থেকে ২০১২ সাল অবধি রাজকুমার বিজেপিতেই ছিলেন। তবে ২০১২ ও ২০১৭ সালের নির্বাচনে তাঁকে প্রার্থী হিসাবে দাঁড় না করানোয় তিনি বিজেপি ছেড়ে কংগ্রেসে যোগ দেন।

'কেবল ভর্তুকির উপরই নির্ভরশীল বানিয়েছে কংগ্রেস', বিজেপিতে যোগ দিয়েই বিস্ফোরক রাজকুমার
বিজেপিতে যোগদান করলেন উত্তরাখণ্ডের বিধায়ক। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Sep 12, 2021 | 3:00 PM

নয়া দিল্লি: ভোটের আগেই ফের বড় ধাক্কা কংগ্রেসের (Congress)। এ বার উত্তরাখণ্ডের কংগ্রেস বিধায়ক রাজকুমার (Rajkumar) বিজেপি(BJP)তে যোগ দিলেন। এ দিন তিনি কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান (Dharmendra Pradhan), উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুস্কর সিং ধামি (Pushkar Singh Dhami) ও বিজেপি সভাপতি মদন কৌশিক(Madan Kaushik)-র উপস্থিতিতে তিনি বিজেপিতে যোগদান করেন।

আগামী বছরই উত্তরাখণ্ডে বিধানসভা নির্বাচন (Uttarakhand Assembly Election 2022) রয়েছে। তার আগেই ফের ভাঙন ধরেছে কংগ্রেসে। পুরোলার বিধায়ক রাজকুমার কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগদান করেন। দিল্লিতে তিনি বিজেপির কার্যালয়ে যোগদান করেন।

বিজেপিতে যোগ দিয়েই তিনি বলেন, “সমাজের নীচুস্তরের মানুষদের স্বাধীন ও স্বাবলম্বী বানানোর চেষ্টা করছে বিজেপি। সেখানেই স্বাধীনতার পর থেকে কংগ্রেস সাধারণ মানুষকে ভর্তুকির উপর নির্ভরশীল বানানোর চেষ্টা করেছে। উত্তরাখণ্ডে বিজেপি যে উন্নয়ন করেছে, সেটা দেখেই আমি বিজেপিতে যোগদানের সিদ্ধান্ত নিয়েছি।”

২০০৭ সাল থেকে ২০১২ সাল অবধি রাজকুমার বিজেপিতেই ছিলেন। তবে ২০১২ ও ২০১৭ সালের নির্বাচনে তাঁকে প্রার্থী হিসাবে দাঁড় না করানোয় তিনি বিজেপি ছেড়ে কংগ্রেসে যোগ দেন। তবে নির্বাচনের এক বছর আগেই ফের দল বদল করে বিজেপিতেই ফিরলেন তিনি।

আগামী বছরই উত্তরাখণ্ড, উত্তর প্রদেশ, পঞ্জাব সহ পাঁচ রাজ্যে নির্বাচন রয়েছে। তার আগেই বিধায়কের দলত্যাগে কংগ্রেস আরও বড় ধাক্কা খাবে। এমনিতেই বিগত কয়েক বছর ধরে উত্তরাখণ্ডে কংগ্রেসের সংগঠন দুর্বল হয়ে গিয়েছে। এরমধ্যে নির্বাচনের আগে হঠাৎ বিধায়কের দল ছাড়ায় আসন্ন নির্বাচনেও তার প্রভাব পড়বে বলে মনে করা হচ্ছে।

অন্যদিকে, বিজেপির দলের অন্দরেও কোন্দল দেখা দিয়েছে। ২০১৭ সালে বিধানসভা নির্বাচনে জয়ী হয়ে ক্ষমতায় আসার পরই ইতিমধ্যে তিনজন মুখ্যমন্ত্রী বদল হয়েছেন। প্রাক্তন মুখ্যমন্ত্রী তিবেন্দ্র সিং রাওয়াত(Trivendra Singh Rawat)-র বিরুদ্ধে দুর্নীতি ও স্বজনপোষণের অভিযোগ ওঠায় তাঁকে চলতি বছরের মার্চ মাসে মুখ্যমন্ত্রী পদ থেকে সরিয়ে দেওয়া হয়। গত ১০ মার্চ উত্তরাখণ্ডের নতুন মুখ্যমন্ত্রী হন তিরথ সিং রাওয়াত। নিয়ম অনুযায়ী, যে কোনও মন্ত্রীর পদে বসার জন্যই বিধায়ক হওয়া প্রয়োজন। কিন্তু তিরথ সিং রাওয়াত বিধায়ক নন।

আরও পড়ুন: করোনা থেকে সুস্থ হয়ে উঠলে কোভ্যাক্সিনের একটি ডোজ়ই কি যথেষ্ট? স্বাস্থ্যমন্ত্রক জানাল…