করোনা থেকে সুস্থ হয়ে উঠলে কোভ্যাক্সিনের একটি ডোজ়ই কি যথেষ্ট? স্বাস্থ্যমন্ত্রক জানাল…

Health Ministry on Covaxin Guideline: আইসিএমআরের গবেষণায় দেখা গিয়েছিল, যারা করোনা সংক্রমিত হয়েছিলেন, তাদের কোভ্যাক্সিনের একটি ডোজ় নিলে যে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠছে, তা সুস্থ ব্যক্তিরা দুটি ডোজ় নেওয়ার পর যে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠছে, তার সমান।

করোনা থেকে সুস্থ হয়ে উঠলে কোভ্যাক্সিনের একটি ডোজ়ই কি যথেষ্ট? স্বাস্থ্যমন্ত্রক জানাল...
ফাইল চিত্র।

নয়া দিল্লি: করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে ওঠার পরই অনেকেরই ধারণা, দেহে অ্যান্টিবডি (Antibody) তৈরি হয়ে যাওয়ায় ভ্যাকসিন না নিলেও চলবে, কিংবা কোভ্যাক্সিন(Covaxin)-র একটি ডোজ়েই দেহে প্রয়োজনীয় অ্যান্টিবডি তৈরি হয়ে গিয়েছে। তবে এই ধারণা যে সম্পূর্ণ ভ্রান্ত, তা দূর করল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক (Union Health Ministry)। শনিবারই স্বাস্থ্য মন্ত্রকের তরফে বিবৃতি প্রকাশ করে বলা হয়, কোভ্যাক্সিনের দুটি ডোজ় নেওয়া থাকলে তবেই সম্পূর্ণ টিকাপ্রাপ্ত বলে গণ্য করা হবে।

সম্প্রতিই ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ(ICMR)-র প্রকাশিত গবেষণায় দেখা যায়, করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে ওঠার পর  কোভ্যাক্সিনের একটি ডোজ়ই যথেষ্ট আগামিদিনে সংক্রমণ থেকে রক্ষা পেতে। যারা কখনও করোনা আক্রান্ত হননি, তাদের দুটি ডোজ়ই নিতে হবে, তবে করোনা থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তিদের দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলার জন্য একটি ডোজ়ইযথেষ্ট।

গবেষণায় দেখা গিয়েছিল, যারা করোনা সংক্রমিত হয়েছিলেন, তাদের কোভ্যাক্সিনের একটি ডোজ় নিলে যে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠছে, তা সুস্থ ব্যক্তিরা দুটি ডোজ় নেওয়ার পর যে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠছে, তার সমান। ইন্ডিয়ান জার্নাল অব মেডিক্যাল রিসার্চে এই গবেষণাটি প্রকাশ পেয়েছে।

এই গবেষণা প্রকাশ হওয়ার পরই করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তিদের মধ্যে সংশয়ের সৃষ্টি হয়। যারা সুস্থ হয়ে ওঠার পর কোভ্যাক্সিনের দুটি ডোজ় নিয়ে ফেলেছেন, তারাও আতঙ্কিত হয়ে পড়েন। এই সংশয় দূর করতেই শনিবার স্বাস্থ্য মন্ত্রকের তরফে বিবৃতি প্রকাশ করে জানানো হয়, ভ্যাকসিনের ডোজ়ে কোনও পরিবর্তন আনা হয়নি এবং করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তিদের জন্য একটি ডোজ়ই যথেষ্ট, এইধরনের কোনও নির্দেশিকাও দেওয়া হয়নি।

স্বাস্থ্য দফতরের এক আধিকারিক জানান, করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তিরাও কোভ্যাক্সিনের দুটি ডোজ় নিলে, তবেই তাঁকে সম্পূর্ণ টিকাপ্রাপ্ত হিসাবে গণ্য করা হবে। স্বাস্থ্য মন্ত্রকের তরফে নিয়মে কোনও পরিবর্তন না আনায় কো-উইন অ্যাপেও কোনও পরিবর্তন আনা হবে না।

আইসিএমআরের এপিডেমিওলজিস্ট ডঃ সমীরণ পাণ্ডা বলেন, “সম্পূর্ণ টিকাপ্রাপ্ত হিসাবে তখনই গণ্য করা হবে , যখন কোনও ব্য়ক্তি করোনা টিকার দুটি ডোজ় নেবেন, সকলের ক্ষেত্রেই এই নিয়ম অনুসরণ করতে হবে। করোনা থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তিদের দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠলেও টিকাকরণের ক্ষেত্রে কোনও নিয়মে পরিবর্তন আনা হয়নি।”

চলতি বছরের ফেব্রুয়ারি থেকে মে মাস অবধি ১১৪ জন স্বাস্থ্যকর্মী ও প্রথম সারি যোদ্ধা, যারা করোনা আক্রান্ত হয়েছিলেন এবং কোভ্যাক্সিনের টিকা নিয়েছেন, তাদের উপর এই সমীক্ষা চালানো হয়েছিল। “Antibody responses to the BBV152 vaccine in individuals previously infected with SARS-CoV-2: A pilot study” নামক এই সমীক্ষাতেই আইসিএমআর জানায়, করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তিরা কোভ্যাক্সিনের একটি ডোজ় নিলেই তাদের দেহে পর্যাপ্ত রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে ওঠে। সুস্থ ব্যক্তিরা কোভ্যাক্সিনের দুটি ডোজ় নিলে দেহে যে পরিমাণ রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে ওঠে, সেই সুরক্ষাই পাওয়া যাবে একটি ডোজ়ে।

আরও পড়ুন: Booster Dose: দুটি ডোজ়ের পরও নেই অ্যান্টিবডি! বুস্টার ডোজ়ে অনুমোদন দিতে পারে আইসিএমআর 

Click on your DTH Provider to Add TV9 Bangla