Congress: আজ ‘আত্মবিশ্বাসী’ খাড়্গে বনাম ‘আশাবাদী’ থারুর, বাংলায় থাকছে তিনটি বুথ

Congress President Election today: আজ সোমবার (১৭ অক্টোবর), কংগ্রেস সভাপতি নির্বাচনের ভোট গ্রহণ। দলের বর্ষিয়ান নেতা মল্লিকার্জুন খাড়্গের মুখোমুখি শশী থারুর।

Congress: আজ 'আত্মবিশ্বাসী' খাড়্গে বনাম 'আশাবাদী' থারুর, বাংলায় থাকছে তিনটি বুথ
'আত্মবিশ্বাসী' খাড়্গে না 'আশাবাদী' থারুর, কে করবেন বাজিমাত?
Follow Us:
| Edited By: | Updated on: Oct 17, 2022 | 12:38 AM

নয়া দিল্লি ও কলকাতা: আজ সোমবার (১৭ অক্টোবর), কংগ্রেস সভাপতি নির্বাচনের ভোট গ্রহণ। দলের বর্ষিয়ান নেতা মল্লিকার্জুন খাড়্গের মুখোমুখি শশী থারুর। তাদের ভাগ্য নির্ধারণ করবেন ৯,৮৫০ জন প্রদেশ কংগ্রেস কমিটির প্রতিনিধি। দলের ১৩৭ বছরের ইতিহাসে এই নিয়ে ষষ্ঠবারের মতো নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতার মাধ্যমে দলের পরবর্তী সভাপতি নির্ধারণ করা হচ্ছে। সকাল ১০টা থেকে বিকাল ৪টে পর্যন্ত ভোটগ্রহণ করা হবে। ফলাফল জানা যাবে ১৯ অক্টোবর।

নেই গান্ধীরা

সনিয়া, রাহুল বা প্রিয়াঙ্কা গান্ধী বঢরা – ২৪ বছর পর গান্ধী পরিবারের কেউই সভাপতি পদের দৌড়ে নেই। তবে, মল্লিকার্জুন খাড়্গেই গান্ধী পরিবারের ‘বেসরকারি প্রার্থী’ বলে মনে করা হচ্ছে। বিপুল সংখ্যক বর্ষিয়ান নেতারা খোলাখুলি তাঁকে সমর্থন করছেন। অন্যদিকে শশী থারুর নিজেকে তুলে ধরেছেন ‘পরিবর্তনের প্রার্থী’ হিসেবে। দুই প্রার্থীই ভারতজুড়ে নিজেদের প্রচার চালিয়েছেন।

আত্মবিশ্বাসী খাড়্গে

মল্লিকার্জুন খাড়্গে গান্ধীদের প্রতি তাঁর আনুগত্যের কথা গোপন করেননি। সনিয়া গান্ধীকে তিনি কংগ্রেসের একজন “প্রধান খেলোয়াড়” বলেছেন। তিনি সাফ জানিয়েছেন, গান্ধীদের নির্দেশনা এবং পরামর্শ ছাড়া কংগ্রেস চলতেই পারবে না। তিনি আরও জানিয়েছেন, উদয়পুরের চিন্তন শিবিরে ঘোষিত সাংগঠনিক সংস্কারগুলি বাস্তবায়ন করাই তাঁর অগ্রাধিকার। দলের সমস্ত স্তরের নেতৃত্ব তাঁর পক্ষেই আছে বলে দাবি করেছেন তিনি, জয়ের বিষয়ে তুমুল আত্মবিশ্বাসী।

আশাবাদী থারুর

অন্যদিকে প্রচার পর্বেই বৈষম্যমূলক আচরণের অভিযোগ করেছেন শশী থারুর। তাঁর অভিযোগ, বেশ কয়েকজন প্রদেশ কংগ্রেস প্রধান এবং বিশিষ্ট নেতারা থারুরের রাজ্য সফরের সময় তাঁর সঙ্গে সাক্ষাত করেননি। কিন্তু, খাড়্গেকে স্বাগত জানিয়েছেন। খোলাখুলি তাঁদের সমর্থন প্রকাশ করেছেন। তারপরও শশী থারুরের আশা, দলে যারা পরিবর্তন চায়, তারা গোপন ব্যালটে তাদের “গোপন” বা “নিরব” সমর্থন তাঁকেই দেবেন।

একদিন আগে নিয়ম বদল

কাজেই কংগ্রেস সভাপতি নির্বাচনে একদিকে রয়েছে চুড়ান্ত আত্মবিশ্বাস, অন্যদিকে আশাবাদ। নির্বাচনের একদিন আগে শশী থারুরের দাবি মেনে ভোটদানের নিয়মে একটি বদল এনেছে কংগ্রেসের কেন্দ্রীয় নির্বাচন কর্তৃপক্ষ। নিয়ম অনুযায়ী ভোটদাতাদের তাদের পছন্দের প্রার্থীর পাশে ১ লেখার কথা। কিন্তু, খাড়্গের নাম ১ নম্বরে এবং থারুরের নাম ২ নম্বরে থাকায়, এই ১ লেখা নিয়ে ভোটদাতাদের মধ্যে বিভ্রান্তি তৈরি হতে পারে। এমনই দাবি করেছিলেন থারুর। রবিবার, দলের কেন্দ্রীয় নির্বাচন কর্তৃপক্ষের চেয়ারম্যান মধুসূদন মিস্ত্রি বলেছেন, “ব্যালট পেপারে দুই প্রার্থীর নাম থাকবে। ভোটারদের নির্দেশ দেওয়া হয়েছে পছন্দের বাক্সে টিক দেওয়ার জন্য।”

পরিবর্তনকে আলিঙ্গন করার সুযোগ

রবিবার কংগ্রেসের ভোটারদের প্রতি তাঁকে ভোট দেওয়ার জন্য শেষ আহ্বান জানিয়েছেন শশী থারুর। সভাপতি নির্বাচনের এক দিন আগে থারুর বলেছেন, “বিগত কয়েক বছর ধরে আমাদের দল সমস্যার মধ্য দিয়ে যাচ্ছে। একজন খুব বিখ্যাত এবং অভিজ্ঞ নেতা সম্প্রতি আমাদের ছেড়ে চলে গিয়েছেন। তাই আমার মনে হচ্ছে যে, সব কিছু ঠিকঠাক চলছে না। আমি বিশ্বাস করি যে, কর্মীদের কথা শোনা দরকার। এই ভোট পরিবর্তনকে আলিঙ্গন করার একটা নিখুঁত সুযোগ। আমি যে পরিবর্তনের কথা ভাবছি, তাতে দলের মূল্যবোধ এবং আনুগত্য একই থাকবে, শুধুমাত্র লক্ষ্য অর্জনের উপায়গুলির বদলে যাবে।”

বাংলায় তিনটি বুথ

প্রতি ২০০ জন ভোটার পিছু একটি করে বুথ স্থাপন করা হয়েছে। গোটা দেশ জুড়ে সংখ্যাটা ৬০-এর বেশি। বাংলা থেকে কংগ্রেস ইলেক্টোরাল কলেজের সদস্য আছেন ৫৪৩ জন। তাই, এই রাজ্যে মোট তিনটি বুথ থাকছে। তবে, খসড়া ভোটার তালিকায় ৮৭২ জনের নাম ছিল। চুড়ান্ত তালিকায় বিপুল সংখ্যক নাম বাদ পড়া নিয়ে গোলমাল বেধেছিল। প্রদেশ নেতৃত্ব দায় চাপিয়েছিলেন কেন্দ্রীয় আর জেলা নেতৃত্বের উপরে। শেষ পর্যন্ত ৫৪৩ জনকেই বৈধ ভোটার হিসেবে অনুমোদন দিয়েছে এআইসিসি। ফলে তারাই আজ ভোটদানের অধিকার পাবেন। প্রদেশে কংগ্রেসের সদর দফতর, বিধান ভবনেই ভোটগ্রহণ করা হবে। গোলমাল এড়াতে পুলিশ মোতায়েন থাকছে।