Dawood Ibrahim: প্রতিমাসে ১০ লক্ষ টাকা করে পাঠান…অবশেষে জানা গেল ‘ডন’ দাউদের ঠিকানা

Dawood Ibrahim: তদন্তকারী সংস্থা সূত্রে খবর, খালিদের ভাই কাসকরে বাল্য বন্ধু ছিল। গ্যাংওয়ারে খালিদের ভাইয়ের মৃত্যু হয়েছিল। দাউদের বোন হাসিনা পারকরে নিরাপত্তারক্ষী সেলিম প্যাটেলকে ব্যক্তিগতভাবে চিনত খালিদ।

Dawood Ibrahim: প্রতিমাসে ১০ লক্ষ টাকা করে পাঠান...অবশেষে জানা গেল 'ডন' দাউদের ঠিকানা
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 25, 2022 | 5:18 PM

মুম্বই: আন্ডারওয়ার্ল্ডের বেতাজ বাদশা দাউদ ইব্রাহিমকে (Dawood Ibrahim) ১৯৯৩ সালের মুম্বই বিস্ফোরণের (Mumbai Blast) পর থেকে হন্য হয়ে খুঁজছে ভারত। অনেকবারই হাতের নাগালে এসেও দাউদকে ধরতে ব্যর্থ হয়েছে মুম্বই পুলিশ সহ ভারতীয় সংস্থাগুলি। সম্প্রতি দাউদের বিরুদ্ধে নতুন করে মাঠে নেমেছে কেন্দ্রীয় সংস্থা এনআইএ এবং এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। ‘ডি কোম্পানি’-র মালিকের বিরুদ্ধে বেআইনি অর্থ পাচার মামলায় তদন্ত চালাচ্ছে ইডি। বেআইনি অর্থপাচার মামলা (Money Laundering Case) মহারাষ্ট্র সরকারের মন্ত্রী নবাব মালিককে আগেই গ্রেফতার করেছিল কেন্দ্রীয় সংস্থা। সেই মামলার তদন্তে নেমে এক সাক্ষীকে জেরা করে চাঞ্চল্যকর তথ্য পেয়েছে কেন্দ্রীয় সংস্থা। সাক্ষীকে খোদ দাউদ ইব্রাহিমের ভাই ইকবাল কাসকর দাউদের বর্তমান ঠিকানার কথা জানিয়েছেন। তদন্তকারী সংস্থা সূত্রে জানা গিয়েছে, দাউদ এই মুহূর্তে পাকিস্তানে রয়েছে এবং সে প্রত্যেক মাসে তাঁর ভাই কাসকরকে ১০ লক্ষ টাকা করে পাঠায়। খালিদ ওসমান শেখ নামের ওই ব্যক্তি ইডিকে জানিয়েছে, “লোক মারফত দাউদ আমাকে টাকা পাঠায়, এমনটাই আমাকে জানিয়েছে কাসকর। প্রত্যেক মাসে কাসকরকে ১০ লক্ষ টাকা পাঠানো হয়। একাধিকবার সে আমাকে টাকা বান্ডিল দেখিয়ে জানিয়েছে দাউদভাই এই টাকা পাঠিয়েছে।”

তদন্তকারী সংস্থা সূত্রে খবর, খালিদের ভাই কাসকরে বাল্য বন্ধু ছিল। গ্যাংওয়ারে খালিদের ভাইয়ের মৃত্যু হয়েছিল। দাউদের বোন হাসিনা পারকরে নিরাপত্তারক্ষী সেলিম প্যাটেলকে ব্যক্তিগতভাবে চিনত খালিদ। ইডিকে খালিদ জানিয়েছে, দাউদের নামে হাসিনা তোলাবাজি ও বেআইনি জবর দখল করত। প্রসঙ্গত কাসকর এবং হাসিনার ছেলে আলিশাহ আগেই দাউদের পাকিস্তানে লুকিয়ে থাকার কথা জানিয়েছিল।

কাসকরকেও তোলাবাজি মামলায় গ্রেফতার করা হয়েছিল। সে জানিয়েছিল, পাকিস্তানে দাউদের স্ত্রী ও পাঁচ সন্তান রয়েছে। আলিশাহ ইডিকে জানিয়েছিল, পরিবার ও আত্মীয় মারফত সে জানতে পেরেছে, সম্ভবত দাউদ ইব্রাহিম পাকিস্তানের করাচিতে রয়েছে। ঈদ, দিওয়ালির মতো বিভিন্ন উৎসবে তাঁর স্ত্রীর সঙ্গে দাউদের বর্তমান স্ত্রী মেহজাবিনের কথা হয়, এমনটাও জানিয়েছিলেন হাসিনার ছেলে। ইডি ও এনআইএর মতো কেন্দ্রীয় সংস্থা বিভিন্ন দিক থেকে দাউকে বিপাকে ফেলতে চাইছেন, এবং তাঁকে ধরার প্রচেষ্টাও জারি রয়েছে বলেই মনে করা হচ্ছে।