Arvind Kejriwal: ‘আদালতের হস্তক্ষেপের কোনও সুযোগই নেই’, মুখ্যমন্ত্রী পদেই বহাল কেজরীবাল

Delhi CM Arvind Kejriwal: এ দিন দিল্লি হাইকোর্টের তরফে বলা হয়, "মুখ্যমন্ত্রীর অপসারণে বিচারব্যবস্থার হস্তক্ষেপের কোনও সুযোগ নেই"। এই বিষয়ে দিল্লির লেফটেন্যান্ট গভর্নর ও কেন্দ্রীয় সরকার সিদ্ধান্ত নেবে, এমনটাই পর্যবেক্ষণ দিল্লি হাইকোর্টের।

Arvind Kejriwal: 'আদালতের হস্তক্ষেপের কোনও সুযোগই নেই', মুখ্যমন্ত্রী পদেই বহাল কেজরীবাল
অরবিন্দ কেজরীবাল।Image Credit source: PTI
Follow Us:
| Updated on: Mar 28, 2024 | 2:14 PM

নয়া দিল্লি: দিল্লির মুখ্যমন্ত্রী পদ থেকে অরবিন্দ কেজরীবাল (Arvind Kejriwal)-কে অপসারণের আবেদন খারিজ করে দিল দিল্লি হাইকোর্ট (Delhi High Court)। আবগারি নীতি দুর্নীতি (Delhi Excise Scam) মামলায় গত ২১ মার্চ গ্রেফতার হয়েছেন অরবিন্দ কেজরীবাল। এরপরই তাঁকে মুখ্যমন্ত্রী পদ থেকে সরিয়ে ফেলার আর্জি দাখিল হয় দিল্লি হাইকোর্টে। আজ, বৃহস্পতিবার সেই আর্জি খারিজ করে দিল আদালত।

এ দিন দিল্লি হাইকোর্টের ডিভিশন বেঞ্চের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মনমোহন ও বিচারপতি মনমীত প্রীতম সিং অরোরা কেজরীলবালকে মুখ্যমন্ত্রী পদ থেকে অপসারণের আবেদন খারিজ করে দেয়। আদালতের তরফে বলা হয়, “মুখ্যমন্ত্রীর অপসারণে বিচারব্যবস্থার হস্তক্ষেপের কোনও সুযোগ নেই”। এই বিষয়ে দিল্লির লেফটেন্যান্ট গভর্নর ও কেন্দ্রীয় সরকার সিদ্ধান্ত নেবে, এমনটাই পর্যবেক্ষণ দিল্লি হাইকোর্টের। পাশাপাশি, কোন আইনে মুখ্যমন্ত্রীকে সরিয়ে দেওয়া যাবে, সে সম্পর্কেও জানতে চাইল আদালত।

জানা গিয়েছে, সুরজিৎ সিং যাদব নামক দিল্লির এক বাসিন্দা দিল্লি হাইকোর্টে মুখ্যমন্ত্রী পদ থেকে অরবিন্দ কেজরীবালকে অপসরণের আবেদন জানিয়েছিলেন। আবেদনে তিনি বলেছিলেন, “আর্থিক দুর্নীতিতে অভিযুক্ত মুখ্যমন্ত্রীকে সরকারি দফতরে বহাল রাখা উচিত নয়। কেজরীবাল মুখ্যমন্ত্রী পদে থাকলে তা শুধুমাত্র আইন ও বিচারব্যবস্থায় বাধা হয়ে দাঁড়াবে না, একইসঙ্গে সাংবিধানিক ব্যবস্থাকেও ভেঙে দেবে।”

প্রসঙ্গত, গত ২১ মার্চ দিল্লির মুখ্য়মন্ত্রী অরবিন্দ কেজরীবালকে গ্রেফতার করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। দিল্লির আবগারি নীতি দুর্নীতি মামলায় তাঁকে গ্রেফতার করে ইডি। আজ রাউস অ্যাভিনিউ আদালতে পেশ করা হয়েছে তাঁকে। সূত্রের খবর, কেজরীবালের ফের হেফাজতের জন্য আবেদন করবে ইডি।