MGNREGA Wage Rate: ১০০ দিনের কাজের টাকা নিয়ে দুষছে তৃণমূল, তার মধ্যেই বাংলার জন্য বড় সুখবর

MGNREGA Wage Rate: মোট ২১ টি রাজ্যের ক্ষেত্রে এই টাকা বাড়ানোর কথা ঘোষণা করা হয়েছে। ২০২৪-২৫ অর্থবর্ষে ১০ থেকে ২০ টাকা পর্যন্ত বাড়ানো হয়েছে দৈনিক মজুরি। এর মধ্যে সবথেকে বেশি টাকা বেড়েছে গোয়ায়। সেখানকার শ্রমিকদের দৈনিক ৩৪ টাকা করে বৃদ্ধি করা হয়েছে। আর উত্তর প্রদেশে এই হার সবথেকে কম।

MGNREGA Wage Rate: ১০০ দিনের কাজের টাকা নিয়ে দুষছে তৃণমূল, তার মধ্যেই বাংলার জন্য বড় সুখবর
ফাইল ছবিImage Credit source: twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 28, 2024 | 2:52 PM

নয়া দিল্লি: মনরেগা তথা ১০০ দিনের কাজের টাকা দেওয়া হচ্ছে না, এই অভিযোগে আন্দোলন করতে দিল্লি পর্যন্ত গিয়েছে তৃণমূল। প্রধানমন্ত্রীর কাছে গিয়েছেন খোদ বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর এবার লোকসভা নির্বাচনের মুখে বাংলার সেই ১০০ দিনের কাজের ক্ষেত্রেই বড় ঘোষণা। বাড়ল টাকার অঙ্ক। বুধবারই বিজ্ঞপ্তি জারি করে টাকা বাড়ানোর কথা জানিয়েছেন কেন্দ্রীয় সরকার। শুধুমাত্র পশ্চিমবঙ্গ নয়, একাধিক রাজ্যের টাকাই বাড়ানো হয়েছে। তবে ভোটের আগে এই ঘোষণা নিয়ে আপত্তি প্রকাশ করেছে তৃণমূল। নির্বাচন কমিশনের দ্বারস্থ হবে বলেও জানিয়েছে ঘাসফুল শিবির।

মোট ২১ টি রাজ্যের ক্ষেত্রে এই টাকা বাড়ানোর কথা ঘোষণা করা হয়েছে। ২০২৪-২৫ অর্থবর্ষে ১০ থেকে ২০ টাকা পর্যন্ত বাড়ানো হয়েছে দৈনিক মজুরি। এর মধ্যে সবথেকে বেশি টাকা বেড়েছে গোয়ায়। সেখানকার শ্রমিকদের দৈনিক ৩৪ টাকা করে বৃদ্ধি করা হয়েছে। আর উত্তর প্রদেশে এই হার সবথেকে কম। দৈনিক মজুরি ৭ টাকা বাড়ানো হয়েছে। পশ্চিমবঙ্গে ২৩৭ থেকে বেড়ে মজুরি হয়েছে ২৫০ টাকা। অর্থাৎ ১৩ টাকা করে বাড়ানো হয়েছে।

ভোটের মুখে এই ঘোষণায় আদর্শ আচরণ বিধি লঙ্ঘনের অভিযোগ তুলছে তৃণমূল। গুজরাট, মধ্যপ্রদেশের মতো রাজ্যে ৯ শতাংশের বেশি মজুরি বেড়েছে আর বাংলার ক্ষেত্রে এই হার মাত্র ৫ শতাংশ কেন, তা নিয়ে প্রশ্ন তুলেছে তৃণমূল। এছাড়া, ১০০ দিনের কাজের যে ৭০০০ কোটি টাকা বকেয়া রয়েছে, তা কেন আগে দেওয়া হচ্ছে না সেই প্রশ্নও তুলেছে তৃণমূল।

এই বিষয়ে কমিশনে অভিযোগ জানাতে পারে তৃণমূল। তাদের দাবি, মডেল কোড অব কনডাক্ট জারি হয়ে গিয়েছে, তার মধ্যে এই ঘোষণা। বিজেপির দাবি, বাজেটে ঘোষণা করা হয়েছিল। সেটাই কার্যকর করা হয়েছে মাত্র। তৃণমূলের মুখপাত্র অরূপ চক্রবর্তী এই প্রসঙ্গে বলেন, ‘দেশের মানুষ সবই দেখছে। পায়ের তলার মাটি কতটা টলমল, সেটা বোঝা যাচ্ছে। অভিষেক শ্বেতপত্র প্রকাশ করার কথা বলেছিলেন। গরিব মানুষের টাকাই তো দেয়নি কেন্দ্রীয় সরকার।’