বাজারে অমিল রেমিডেসিভির? এক ক্লিকেই জানা যাবে কোথায় পাওয়া যাচ্ছে এই ওষুধ

করোনা সংক্রান্ত সমস্ত ওষুধের বিষয়ে জিজ্ঞাসা মেটাতে চালু করা হয়েছে একটি হেল্পলাইন নম্বরও। এই নম্বরটি হল ১৮০০-২৬৬-৭০৮।

বাজারে অমিল রেমিডেসিভির? এক ক্লিকেই জানা যাবে কোথায় পাওয়া যাচ্ছে এই ওষুধ
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Apr 16, 2021 | 6:44 AM

নয়া দিল্লি: বাজারে নেই রেমিডেসিভির। যে কয়েকটি ওষুধের দোকান বা হাসপাতালে পাওয়া যাচ্ছে, সেখানেও লম্বা লাইন। করোনা চিকিৎসায় ব্যবহৃত এই ইঞ্জেকশনটি দেশের কোথায় কত সংখ্যক মজুত রয়েছে, তা জানাতে বিশেষ পদক্ষেপ করল ওষুধ প্রস্তুতকারক সংস্থা ডঃ রেড্ডিস ল্যাবরেটরি। এ বার থেকে ফোনের এক ক্লিকেই জানতে পারবেন আপনার শহরে কোথায় পাওয়া যাচ্ছে রেমিডেসিভির।

readytofightcovid.in নামক এই ওয়েবসাইটে দেশের বিভিন্ন শহরের কোন কোন হাসপাতাল ও ওষুধের দোকানে রেমিডেসিভির পাওয়া যাচ্ছে, তা জানা যাবে। সেই হাসপাতাল ও দোকানগুলির সম্পূর্ণ ঠিকানা ও ফোন নম্বরেরও উল্লেখ রয়েছে এই ওয়েবসাইটে। একইসঙ্গে করোনা সংক্রান্ত সমস্ত ওষুধের বিষয়ে জিজ্ঞাসা মেটাতে চালু করা হয়েছে একটি হেল্পলাইন নম্বরও। এই নম্বরটি হল ১৮০০-২৬৬-৭০৮। সপ্তাহের সাতদিনই ২৪ ঘণ্টা এই নম্বরটি চালু থাকবে।

সংস্থার তরফে এই উদ্যোগ সম্পর্কে জানানো হয়েছে, সাধারণ মানুষের সুবিধার কথা ভেবেই এই পদক্ষেপ করা হয়েছে। দেশের বিভিন্ন শহরে ডঃ রেড্ডির ল্যাবরেটরির মাধ্যমে যে সমস্ত করোনার ওষুধ ও ভ্যাকসিন পাছানো হয়েছে, সেই সমস্ত স্থানীয় ডিস্ট্রিবিউটরদের নম্বরও আগামিদিনে দেওয়ার ব্যবস্থা করা হবে।

করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ শুরু হতেই দেশজুড়ে রেমিডেসিভির ও ফ্যাবিপিরাভির নামক দুটি ওষুধ, যা করোনার চিকিৎসায় ব্যবহৃত হয়, তার আকাল দেখা দিয়েছে। ইতিমধ্যেই ওষুধ প্রস্তুতকারক সংস্থাগুলি পুনরায় দ্রুতগতিতে ওষুদ প্রস্তুতির কাজ শুরু করেছে। আগামী এক-দু সপ্তাহের মধ্যেই বাজারে ফের এই দুটি ওষুধ সহজলভ্য হবে বলে জানানো হয়েছে সংস্থাগুলির তরফে।

আরও পড়ুন: ৫০ শতাংশ উপস্থিতি, ৪৫ উর্ধ্বদের টিকা, করোনাকালে সরকারি কর্মীদের নয়া গাইডলাইন