Ruchira Kamboj: প্রথম মহিলা হিসেবে রাষ্ট্রপুঞ্জের স্থায়ী প্রতিনিধির দায়িত্ব নিলেন রুজিরা কম্বোজ

Ruchira Kamboj: ফ্রান্সের রাজধানী প্যারিস থেকে নিজের কর্মজীবন শুরু করেছিলেন রুচিরা। ফ্রান্সের ভারতীয় দূতাবাসে ১৯৮৯-১৯৯১ অবধি তিনি কর্মরত ছিলেন।

Ruchira Kamboj: প্রথম মহিলা হিসেবে রাষ্ট্রপুঞ্জের স্থায়ী প্রতিনিধির দায়িত্ব নিলেন রুজিরা কম্বোজ
ছবি: এএনআই
TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Aug 03, 2022 | 12:39 PM

নয়া দিল্লি: রাষ্ট্রপুঞ্জে (United Nation) ভারতের স্থায়ী প্রতিনিধি হিসেবে দায়িত্ব নিয়ে সিনিয়র কূটনীতিক রুচিরা কম্বোজ (Ruchira Kamboj) মঙ্গলবার রাষ্ট্রপুঞ্জের মহাসচিব অ্যান্টনিও গুটেরেসের কাছে নিজের পরিচয়পত্র পেশ করেছেন। এই প্রথম কোনও মহিলা রাষ্ট্রপুঞ্জে ভারতের স্থায়ী প্রতিনিধি হিসেবে দায়িত্ব নিয়েছেন। টুইটে তিনি জানিয়েছেন, প্রথম ভারতীয় মহিলা হিসেবে এই দায়িত্ব পাওয়া অত্যন্ত সৌভাগ্যের বিষয়। কন্যা সন্তানদের প্রতি তাঁর বার্তা, ‘মেয়দেরকে বলতে চাই, আমরাও করতে পারি’।

রুচিরা ১৯৮৭ ব্যাচের আইএফএস অফিসার। ওই বছরই পরীক্ষা দিয়ে তিনি ইন্ডিয়ান ফরেন সার্ভিস পরীক্ষায় পাশ করেছিলেন। ১৯৮৭ সালের সিভিল সার্ভিস পরীক্ষার ফরেন সার্ভিসে মহিলাদের মধ্যে প্রথম স্থান অধিকার করেছিলেন রুচির কম্বোজ। ভুটানে ভারতের রাষ্ট্রদূত হিসেবে কর্মরত ছিলেন রুচিরা। রাষ্ট্রপুঞ্জের স্থায়ী প্রতিনিধি হিসেবে টি এস তিরুমূর্তির স্থলাভিষিক্ত হয়েছেন রুচিরা। দেশের প্রথম মহিলা হিসেবে রাষ্ট্রপুঞ্জের সদর দফতর নিউ ইয়র্কে দূত হিসেবে তিনি কাজ করবেন। রুচিরা দায়িত্ব নিতেই অনেকেই তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন। টিএস তিরুমূর্তি টুইট করে বলেন, “রুচিরা, তোমার সাফল্যের জন্য অনেক শুভেচ্ছা ও অভিনন্দন জানাই।”

ফ্রান্সের রাজধানী প্যারিস থেকে নিজের কর্মজীবন শুরু করেছিলেন রুচিরা। ফ্রান্সের ভারতীয় দূতাবাসে ১৯৮৯-১৯৯১ অবধি তিনি কর্মরত ছিলেন। এরপর দিল্লি ফিরে এসে তিনি বিদেশ মন্ত্রকের ইউরোপ পশ্চিম ডিভিশনের সচিবের আওতায় ১৯৯১-১৯৯৬ সাল অবধি কাজ করেছিলেন। এরপর ফার্স্ট সেক্রেটারি হিসেবে মরিশাসে ১৯৯৬-১৯৯৯ অবধি তিনি কাজ করেছিলেন। এছাড়াও দক্ষিণ আফ্রিকায় ভারতীয় দূত হিসেবে তাঁর কাজ করার অভিজ্ঞতা রয়েছে। ১৭ মে ২০১৯ থেকে ভুটানে তিনি কাজ করুতে শুরু করেন।

রাষ্ট্রপুঞ্জে অন্যান্য মহিলা রাষ্ট্রদূতদের মধ্যে রয়েছেন জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড, যুক্তরাজ্যের স্থায়ী প্রতিনিধি (পিআর) রাষ্ট্রদূত বারবারা উডওয়ার্ড, নরওয়ের রাষ্ট্রদূত এবং নিউইয়র্কে জাতিসংঘের স্থায়ী প্রতিনিধি মোনা জুল প্রমুখ। রাষ্ট্রপুঞ্জে বিভিন্ন ইস্যুতে তিরুমূর্তির কঠোর অবস্থান বিভিন্ন সময়ে প্রশংসিত হয়েছে। রুচিরা অত্যন্ত গুরুত্বপূর্ণ এই দায়িত্ব কীভাবে পালন করেন, সেটাই এখন দেখার।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla