Railway: ট্রেনের টিকিট কনফার্ম না হলেও পাবেন AC-তে যাতায়াতের সুবিধা, বড় পরিকল্পনা রেলের

Railway: বর্তমানে সারা দেশে ১০ হাজারের বেশি ট্রেন চলছে। এর মধ্যে শতাব্দী, রাজধানী, বন্দে ভারতের মতো প্রিমিয়াম ট্রেনও রয়েছে। প্রতিদিন প্রায় ২ কোটি যাত্রী এই ট্রেনগুলিতে যাতায়াত করেন।

Railway: ট্রেনের টিকিট কনফার্ম না হলেও পাবেন AC-তে যাতায়াতের সুবিধা, বড় পরিকল্পনা রেলের
ভারতীয় রেলওয়েImage Credit source: Getty Image
Follow Us:
| Updated on: Sep 20, 2024 | 1:19 AM

নয়া দিল্লি: উৎসবের মরসুমে এবং ছুটির দিনে সবসময় সমস্যার সম্মুখীন হন রেলযাত্রীরা। সেই সময়ে নিশ্চিত টিকিট পাওয়া খুব কঠিন। এমন পরিস্থিতিতে পরিবার নিয়ে ট্রেনে যাতায়াত করতে অসুবিধার মুখে পড়েন অনেকেই। এই যাত্রীদের জন্য সুখবর রয়েছে। তাঁদের সমস্যা অনেকাংশে কমে যাবে। অসংরক্ষিত টিকিটে এসি ভ্রমণ উপভোগ করতে পারবেন সেই সব মানুষ।

বর্তমানে সারা দেশে ১০ হাজারের বেশি ট্রেন চলছে। এর মধ্যে শতাব্দী, রাজধানী, বন্দে ভারতের মতো প্রিমিয়াম ট্রেনও রয়েছে। প্রতিদিন প্রায় ২ কোটি যাত্রী এই ট্রেনগুলিতে যাতায়াত করেন। প্রায় ১০ শতাংশ মানুষ অর্থাৎ ২০ লক্ষ মানুষ রিজার্ভেশন করে ভ্রমণ করেন। উৎসবের মরসুমে ভ্রমণকারীর সংখ্যা বহুগুণ বেড়ে যায়। এই ধরনের যাত্রীদের স্বস্তি দিতে রেলওয়ে একটি পরিকল্পনা করেছে।

যাত্রী সংখ্যার কারণে অসংরক্ষিত কোচে এসি বসাতে সমস্যা হয়েছে। সব এসি কোচে যাত্রী সংখ্যা নির্দিষ্ট। নিশ্চিত টিকিট সহ ৭২টি কোচ এবং কিছু ওয়েটিং টিকিট থাকে। এইভাবে, এই সংখ্যা প্রায় ৮০। যাত্রী সংখ্যা অনুযায়ী, সেই ক্ষমতার এসি বসানো হয়। অসংরক্ষিত কোচ পূর্ণ হলে, যাত্রী সংখ্যা প্রায় ২৫০ হয়ে যায়। তাই দীর্ঘদিন অসংরক্ষিত কোচ তৈরিতে হিমশিম খাচ্ছিল রেল।

সম্প্রতি, ভুজ এবং আমেদাবাদের মধ্যে চলমান নমো ভারত র‌্যাপিড রেলে এই ধরনের ডিজাইনের কোচ তৈরি করা হয়েছে। রেলওয়ে ইঞ্জিনিয়ারদের মতে, অসংরক্ষিত কোচে যাত্রীদের ধারণক্ষমতা নির্দিষ্ট নয়, তাই সর্বোচ্চ ২৭০ জন যাত্রীর ধারণক্ষমতা অনুযায়ী এক্সেল লোড রাখা হয়েছে, এবং ১৫-১৫ ইউনিট এসি বসানো হয়েছে, যাতে কোচটি সম্পূর্ণ ঠাণ্ডা থাকে। রেল আধিকারিকদের মতে, এই ট্রেনের ট্রায়াল হচ্ছে। ভবিষ্যতে, এই ধারণার ভিত্তিতে অসংরক্ষিত কোচ প্রস্তুত করা হবে।

শতাব্দী-রাজধানীর তুলনায় দ্বিগুণ ক্ষমতা সম্পন্ন এসি অসংরক্ষিত কোচে বসানো হবে। রেলওয়ে ইঞ্জিনিয়ারদের মতে, বর্তমানে শতাব্দী এবং রাজধানী-এর মতো প্রিমিয়াম ট্রেনগুলিতে প্রতিটি কোচে আট টন ওজনের দুটি এসি বসানো হয়েছে, কিন্তু অসংরক্ষিত কোচে, প্রতিটি কোচে ১৫ টন ওজনের দুটি এসি বসানো হবে। যাতে কোচ পুরোপুরি ঠান্ডা থাকে।