Lakhimpur: উত্তপ্ত লখিমপুর, বিজেপি কর্মীদের হত্যা করার অভিযোগ কেন্দ্রীয় মন্ত্রীর, বন্ধ ইন্টারনেট

Internet suspended at Lakhimpur: আইন শৃঙ্খলা পরিস্থিতি যাতে নাগালের বাইরে না বেরিয়ে যায়, তা নিশ্চিত করতে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত লখিমপুরে ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হয়েছে।

Lakhimpur: উত্তপ্ত লখিমপুর, বিজেপি কর্মীদের হত্যা করার অভিযোগ কেন্দ্রীয় মন্ত্রীর, বন্ধ ইন্টারনেট
লখিমপুর খেরির ঘটনায় গ্রেফতার আরও চার। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 03, 2021 | 10:39 PM

লখিমপুর: উত্তর প্রদেশের লখিমপুর খেরিতে কেন্দ্রের কৃষি আইনের বিরোধিতা চলাকালীন বিক্ষোভকারীদের একাংশ চড়াও হয় দু’টি গাড়ির উপর। গাড়ি দু’টি ভাঙচুর করে আগুন লাগিয়ে দেওয়া হয় বলে অভিযোগ। ঘটনার জেরে হিংসার পরিবেশ তৈরি হয়েছে লখিমপুরে। অসমর্থিত সূত্রের খবর, ঘটনায় কয়েকজন কৃষক গুরুতর আহত হয়েছেন। এদিকে, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, “কৃষকদের বিক্ষোভের সঙ্গে জড়িত কয়েকজনের” মারধরের জেরে তিনজন বিজেপি কর্মী এবং এক জন গাড়ির চালকের মৃত্যু হয়েছে। এই ঘটনার প্রমাণ হিসেবে তাঁর কাছে একটি ভিডিয়োও রয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। এদিকে আইন শৃঙ্খলা পরিস্থিতি যাতে নাগালের বাইরে না বেরিয়ে যায়, তা নিশ্চিত করতে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত লখিমপুরে ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হয়েছে।

রবিবার লখিমপুরে টিকোনিয়া-বনবীরপুর সড়কে উত্তর প্রদেশের উপ-মুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্যের সফরের বিরুদ্ধে বিক্ষোভ করছিলেন একদল ব্যক্তি। বিক্ষোভকারীদের মধ্যে কয়েকজন গাড়ি চাপা পড়ে মারা যাওয়ার অভিযোগ ওঠে সেখানে। আর তার জেরেই বিক্ষোভকারীদের মধ্যে থেকে একদল ব্যক্তি জোর করে দু’টি গাড়ি থামিয়ে তাতে আগুন ধরিয়ে দেয়। গাড়িতে থাকা ব্যক্তিদের মারধরও করা হয়েছে বলে অভিযোগ। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী তথা খেরির সাংসদ অজয় ​​কুমার মিশ্রের আদি গ্রাম বনবিরপুর। সেখানেই উত্তর প্রদেশের উপ-মুখ্যমন্ত্রী মৌর্যের সফরের বিরুদ্ধে কৃষকরা বিক্ষোভ করছিলেন।

কেন্দ্রের কৃষি আইনের বিরুদ্ধে দেশজুড়ে কৃষকদের আন্দোলনে নেতৃত্ব দিচ্ছে সংযুক্ত কিষান মোর্চা। তাদের দাবি, লখিমপুর খেরির ঘটনার তদন্ত উত্তর প্রদেশের প্রশাসনকে দিয়ে না করিয়ে সুপ্রিম কোর্টের কোনও সিটিং বিচারপতিকে দায়িত্ব দেওয়া হোক। এদিকে, কৃষকদের আন্দোলনের সঙ্গে যুক্ত যোগেন্দ্র যাদব জানিয়েছেন, লখিমপুর খেড়িতে দুটি গাড়িতে বিক্ষোভকারীরা চাপা পড়ার ঘটনার প্রতিবাদে সোমবার সারা দেশে কৃষকরা জেলা ম্যাজিস্ট্রেট কার্যালয়ের বাইরে একটি বিক্ষোভ করবেন।

লখিমপুরের ঘটনায় কয়েকজন সাংবাদিকও আহত হয়েছেন বলে খবর। এদিকে, ঘটনার জেরে উপমুখ্যমন্ত্রী মৌর্যের বনবিরপুর গ্রামে যাওয়া বাতিল হয়েছে। বিরোধী দল সমাজবাদী পার্টি, বহুজন সমাজ পার্টি, রাষ্ট্রীয় লোকদল এবং ভারতীয় কিষান ইউনিয়ন এই ঘটনায় তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে।

এদিকে, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী অজয় ​​কুমার মিশ্র জানিয়েছেন, কয়েকজন দলীয় কর্মী উপ-মুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্যকে আনতে যাচ্ছিলেন অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য। পথে টিকুনিয়ায় বিক্ষোভকারী কৃষকরা দলীয় কর্মীদের গাড়িতে পাথর ছুঁড়ছিল। পরিস্থিতি সামাল দিতে না পেরে গাড়ি উল্টে যায়। তিনি আরও জানান, লখিমপুর খেরিতে, “কৃষকদের বিক্ষোভে জড়িত কয়েকজন” মারধর করে তিনজন বিজেপি কর্মী এবং একজন গাড়ির চালককে হত্যা করেছে।

কেন্দ্রীয় মন্ত্রীর দাবি, “দলীয় কর্মীরা নন, বরং কৃষকরা দলীয় কর্মীদের ওপর হামলা করেছে। কৃষকদের বিক্ষোভের মধ্যে কিছু বিশৃঙ্খলা সৃষ্টিকারী মানুষ ছিল। তারাই এই কান্ড ঘটিয়েছে। বিষয়টির নিরপেক্ষ তদন্ত হওয়া উচিত। ”

এদিকে ঘটনায় দুঃখপ্রকাশ করেছেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এই ধরনের ঘটনা দুর্ভাগ্যজনক বলে মন্তব্য করেছেন তিনি। মুখ্যমন্ত্রী আশ্বস্ত করেছেন, যাঁরা দোষী তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। সরকার গোটা ঘটনার তদন্ত করে সত্য খুঁজে বের করবে। ঘটনাস্থলে ইতিমধ্যেই পৌঁছে গিয়েছেন লখনউয়ের শীর্ষ পুলিশ কর্তা ও আমলরা। প্রত্যেককে বাড়ির ভিতরে থাকার অনুরোধ করা হয়েছে।

ঘটনার জেরে আগামিকাল লখিমপুরে যাচ্ছে তৃণমূলের প্রতিনিধি দল। থাকবেন কাকলি ঘোষ দস্তিদার, দোলা সেন, প্রতিমা মণ্ডল, আবির রঞ্জন বিশ্বাস এবং সুস্মিতা দেব। এছাড়া অখিলেশ যাদব, প্রিয়ঙ্কা গান্ধী, ভূপেশ বাঘেল,  রাকেশ টিকাইতও আগামিকাল লখিমপুরে যাবেন বলে খবর।

আরও পড়ুন : Mumbai Cruise Drug Party: এখনই জামিন নয়, আজ রাতে এনসিবি হেফাজতেই থাকবেন আরিয়ান