Kashmir: শহীদ সেনা জওয়ানদের নামে স্কুল, রাস্তাঘাটের নামকরণ! দেশাত্মবোধের বিকাশে পদক্ষেপের পথে “নয়া কাশ্মীর”

Jammmu Kashmir, ভারতের নবতম কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসন লেফট্যানেন্ট গভর্নর মনোজ সিনহার (Manoj Sinha) নেতৃত্বে একটি প্রশাসনিক বৈঠক করেছিল। সেখানে জানানো হয় স্বাধীনতার ৭৫ তম বছরে দেশ জুড়ে আজাদি কা অমৃত মহোৎসব পালন করছে কেন্দ্রীয় সরকার।

Kashmir: শহীদ সেনা জওয়ানদের নামে স্কুল, রাস্তাঘাটের নামকরণ! দেশাত্মবোধের বিকাশে পদক্ষেপের পথে নয়া কাশ্মীর
প্রশ্ন উঠছে উপত্যকার নিরাপত্তা নিয়ে। প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Oct 29, 2021 | 3:30 PM

জম্মু: বেশ কিছুদিন ধরেই কাশ্মাীর (Kashmir) পরিস্থিতি উত্তপ্ত হয়ে রয়েছে। একের পর এক জঙ্গি হানায় প্রাণ হারিয়েছে উপত্যকার সাধারণ খেটে খাওয়া মানুষ। গোয়েন্দা সূত্রে খবর মিলেছিল স্থানীয় কাশ্মীরের একটা অংশ ভারত বিরোধী কার্যকলাপে ক্রমাগত মদত দিচ্ছে বলেই লাগাতার সরকারকে বেকায়দাতে ফেলার সুযোগ পাচ্ছে জঙ্গিরা। কাশ্মীরিদের মনে দেশাত্মবোধ জাগাতে এবার নয়া পদক্ষেপের পথে হাঁটতে চলেছে জম্মু কাশ্মীর (Jammu and Kashmir) প্রশাসন। শত্রুর সঙ্গে লড়াই করতে গিয়ে শহীদ সেনা জওয়ান, পদক প্রাপ্ত সেনা আধিকারিক এবং সাহিত্যিক চিত্রশিল্পীদের নামে কাশ্মীরের স্কুল, রাস্তা, নানা স্থাপত্যের নামকরণ করতে চলেছে জম্মু কাশ্মীর প্রশাসন।

জানা গিয়েছে ইতিমধ্যে নামকরণের জন্য ১০৮ জনের নামের তালিকা তৈরি করেছে জম্মু কাশ্মীর প্রশাসন। এই তালিকায় অন্তর্ভুক্ত নামগুলির মধ্যে মূলত উপত্যকায় জঙ্গিদের হাতে নিহত সেনা আধিকারিক, পুলিশ কর্মীদের নাম রয়েছে বলেই জানা গিয়েছে। সাহিত্য অ্যাকডেমি পুরষ্কার প্রাপ্ত বেশ কিছু সাহিত্যিকের নামও এই তালিকায় রয়েছে বলেই খবর।

বৃহস্পতিবার, ভারতের নবতম কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসন লেফট্যানেন্ট গভর্নর মনোজ সিনহার (Manoj Sinha) নেতৃত্বে একটি প্রশাসনিক বৈঠক করেছিল। সেখানে জানানো হয় স্বাধীনতার ৭৫ তম বছরে দেশ জুড়ে আজাদি কা অমৃত মহোৎসব পালন করছে কেন্দ্রীয় সরকার। সেই উদযাপনের অংশ হিসেবেই বিশিষ্ট ব্যক্তিদের নামে এই স্কুল, রাস্তাঘাটের নামকরণের বিষয়টি চূড়ান্ত অনুমোদন পেয়েছে বলেই জানা গিয়েছে।

কাশ্মীর প্রশাসনের এক মুখপাত্র জানিয়েছেন, কাশ্মীরের লড়াইয়ে শহীদ এবং বিশিষ্ট ব্যক্তিদের অবদানের প্রতি মর্যাদা দিতেই এই নয়া পদক্ষেপ নেওয়া হয়েছে। প্রশাসন সূত্রে খবর, তালিকায় ২০১৪ সালে উরির মোহরায় একটি সেনা ক্যাম্পে জঙ্গি হামলার পর প্রাণ হারানো প্রয়াত সহকারী সাব-ইন্সপেক্টর মোহাম্মদ আকবর, ২০০৯ সালে কুপওয়ারায় অনুপ্রবেশকারীদের বিরুদ্ধে অভিযানে নিহত প্যারাট্রুপার শাবির আহমেদ মালিকের নাম রয়েছে।

উল্লেখ্য, একের পর এক জঙ্গি হানায় উত্তপ্ত পরিস্থিতিতেই তিন দিনের কাশ্মীর সফরে গিয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (HM Amit Shah)। ৩৭০ ধারা (Article 370) অবলুপ্তির পর সেটাই ছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর প্রথম কাশ্মীর সফর। কাশ্মীরে পৌঁছেই একের পর এক জঙ্গি হানা, বিচ্ছিন্নতাবাদীদের আস্ফালন, জঙ্গি হানায় নাগরিকদের মৃত্যু, সীমান্তবর্তী এলাকায় বেআইনি অনুপ্রবেশ সহ বিভিন্ন বিষয় নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠকে পৌরহিত্য করেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। কাশ্মীরে বিশাল সংখ্যায় মোতায়েন করা নিরপত্তারক্ষী থাকা সত্ত্বেও কেন উপত্যকায় সন্ত্রাসবাদ ও বিচ্ছিন্নতাবাদীরা মাথা চাড়া দিয়ে উঠছে সেই বিষয়েও প্রশ্ন তুলেছিলেন তিনি। কাশ্মীরিদের নাগরিকদের মন জয়ে অমিত জানিয়েছিলেন এতদিন উন্নয়ন থেকে বঞ্চিত হয়েছিল কাশ্মীর কিন্তু এখন পরিস্থিতি বদলেছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার কাশ্মীরের উন্নয়নে বদ্ধপরিকর।

আরও পড়ুন Mamata Banerjee In Goa: মহিলা ও মৎস্যজীবী, গোয়া সফরের প্রথমদিনে লক্ষ্যমাত্রা মেপে নিলেন মমতা