Microsoft Outage: ‘ব্লু স্ক্রিন অফ ডেথ’ সমস্যা মিটেছে’, এখনও মাইক্রোসফটের সঙ্গে যোগ রেখে চলেছে MEITY

Microsoft Outage: শুক্রবার সকাল ১১টা। হঠাৎই নীল হয়ে যায় কম্পিউটারের স্ক্রিন। তারপর শাট ডাউন। তারপর আবার নিজে থেকেই চালু হওয়া। গোটা বিশ্ব জুড়ে এই সমস্যার শিকার হয়েছেন ইউজার্সরা।  হইচই পড়ে যায়। কেন হঠাৎ এই সমস্যা, তা নিয়ে চলতে থাকে কাটাছেঁড়া।

Microsoft Outage: ‘ব্লু স্ক্রিন অফ ডেথ’ সমস্যা মিটেছে', এখনও মাইক্রোসফটের সঙ্গে যোগ রেখে চলেছে MEITY
অচল মাইক্রোসফ্ট।Image Credit source: TV9 বাংলা
Follow Us:
| Updated on: Jul 19, 2024 | 10:44 PM

নয়া দিল্লি: ‘ইওর পিসি রান ইন টু অ্যা প্রবলেম অ্যান্ডস টু রিস্টার্ট’, শুক্রবার বিশ্ব জুড়ে পড়ে যায় হইচই। তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে বিস্তর  সমস্যা দেখা দিয়েছিল মাইক্রোসফ্‌টের। ‘ব্লু স্ক্রিন অফ ডেথ’-এর সমস্যা মিটে গিয়েছে বলে দাবি করল মাইক্রোসফট। মিনিস্ট্রি অব ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনেলজি অর্থাৎ মেইটি এখনও মাইক্রোসফটের সঙ্গে যোগাযোগ রেখে চলেছে। পাশাপাশি কম্পিউটার এর্মাজেন্সি রেসপন্স সিস্টেম অর্থাৎ CERT চিফ ইনফরমেশন সিকিউরিটি অফিসার (CISO)-র সঙ্গে সমন্বয় রেখে চলেছে। যদিও ‘অফিস ৩৬৫’ অ্যাপ এবং পরিষেবার ক্ষেত্রে এখনও কিছুটা এই প্রভাব থাকবে বলেও জানিয়েছে সংস্থা। নিজের সামাজিক মাধ্যমে পোস্ট করে বিষয়টি জানিয়েছেন কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

শুক্রবার সকাল ১১টা। হঠাৎই নীল হয়ে যায় কম্পিউটারের স্ক্রিন। তারপর শাট ডাউন। তারপর আবার নিজে থেকেই চালু হওয়া। গোটা বিশ্ব জুড়ে এই সমস্যার শিকার হয়েছেন ইউজার্সরা।  হইচই পড়ে যায়। কেন হঠাৎ এই সমস্যা, তা নিয়ে চলতে থাকে কাটাছেঁড়া। তবে কি সাইবার হানা হল? উঠে আসে সে তত্ত্বও। যদিও বর্তমানে সে তত্ত্ব খারিজ করে দিয়েছে মাইক্রোসফট।

মাইক্রোসফ্‌ট দাবি করে, ‘ক্রাউডস্ট্রাইক’ আপডেটের জন্য এই সমস্যা হয়েছে। যার জেরে উইন্ডোজ় রয়েছে এমন ডেস্কটপ এবং ল্যাপটপে সমস্যা দেখা দেয়। কিন্তু এই সমস্যার জন্য বিশ্বজুড়ে ব্যাঙ্কিং পরিষেবা, বিমান পরিষেবা ও শেয়ার বাজারেও ব্যাপক প্রভাব পড়ে। তৎপরতার সঙ্গে কাজ করতে থাকে মাইক্রোসফট।