ইডি দেখলেই হামলা? এবার স্বরাষ্ট্রমন্ত্রকও নিল বড় পদক্ষেপ

Home Ministry: স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে খবর, গোয়েন্দা বাহিনী ও ইডির তথ্যের উপরে ভিত্তি করে সিআইএসএফ নিয়মিত ডিপ্লয়মেন্ট প্ল্যান তৈরি করবে। আগামী কয়েক মাসের মধ্যেই ইডি দফতরে সিআইএসএফ মোতায়েনের কাজ সম্পূর্ণ হয়ে যাবে বলেই জানা গিয়েছে।  

ইডি দেখলেই হামলা? এবার স্বরাষ্ট্রমন্ত্রকও নিল বড় পদক্ষেপ
ফাইল চিত্রImage Credit source: Facebook
Follow Us:
| Updated on: Apr 29, 2024 | 12:40 PM

নয়া দিল্লি: সন্দেশখালির ঘটনা থেকে শিক্ষা, ইডি (ED)-র প্রতিটি অফিসে মোতায়েন করা হবে সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স বা সিআইএসএফ (CISF)। সম্প্রতিই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার উপরে হামলার যে ঘটনা ঘটেছে, তারপরই ইডির দফতরে সিআইএসএফ মোতায়েন করার সিদ্ধান্ত নিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক (Home Ministry), এমনটাই সূত্রের খবর।

এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডির  মোট ৪০টি শহরে ২১টি জ়োনাল ও ১৮টি সাব-জ়োনাল অফিস রয়েছে। সদর দফতর দিল্লিতে, যেখানে ইতিমধ্যেই সিআইএসএফ মোতায়েন রয়েছে।

সূত্রের খবর, স্বরাষ্ট্র মন্ত্রক কলকাতা, রাঁচি, রায়পুর, জয়পুর, জলন্ধর, কোচি ও মুম্বইয়ে ইডির অফিসে সিআইএসএফ জওয়ান মোতায়েন করার নির্দেশ দেওয়া হয়েছে। বাকি অফিসগুলিতে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার জন্য কত খরচ হতে পারে, তার হিসাব করা হচ্ছে।

জানা গিয়েছে, ইডির তরফেই স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে ইডির সমস্ত দফতরে সিআইএসএফ মোতায়েন করার আবেদন জানানো হয়েছিল। আপাতত মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ, পঞ্জাব, রাজস্থান, ছত্তীসগঢ়, কেরল ও চণ্ডীগঢ়ে ‘নো কস্ট বেসিসে’ সিআইএসএফ নিয়োগ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অর্থাৎ আপাতত এই ইডি অফিসগুলিতে সিআইএসএফ মোতায়েনের খরচ বহন করবে কেন্দ্র।

স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে খবর, গোয়েন্দা বাহিনী ও ইডির তথ্যের উপরে ভিত্তি করে সিআইএসএফ নিয়মিত ডিপ্লয়মেন্ট প্ল্যান তৈরি করবে। আগামী কয়েক মাসের মধ্যেই ইডি দফতরে সিআইএসএফ মোতায়েনের কাজ সম্পূর্ণ হয়ে যাবে বলেই জানা গিয়েছে।

বাংলায় রেশন দুর্নীতির তদন্ত করতে এসেই আক্রমণের মুখে পড়েছিল ইডি। সন্দেশখালিতে শেখ শাহজাহানকে রেশন দুর্নীতি মামলায় জিজ্ঞাসাবাদ করতে গেলে ইডির উপরে চড়াও হয়। ভাঙা হয় গাড়ি, চুরি যায় ইডির ল্যাপটপ ও গুরুত্বপূর্ণ নথি-তথ্য। এরপরে আরেক কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনআইএ-ও ভূপতিনগর বিস্ফোরণ মামলা তদন্ত করতে গিয়ে হামলার মুখে পড়ে।

এই হামলার পর থেকেই ইডি, সিবিআই, এনআইএ-র সমস্ত অভিযানে সঙ্গে থাকছেন সিআরপিএফ ও সিআইএসএফ জওয়ানরা। শুধু পশ্চিমবঙ্গেই নয়, তামিলনাড়ু, ঝাড়খণ্ড, জম্মু-কাশ্মীরেও তদন্তকারী সংস্থাগুলির নিরাপত্তায় থাকছে কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনী।