Omicron in Delhi: এখনই লকডাউন নয়, ওমিক্রন পরিস্থিতির ওপর নজর রাখা হচ্ছে, জানাল দিল্লি সরকার

Omicron: সোমবার সাংবাদিকদকদের মুখোমুখি হয়েছিলেন দিল্লির স্বাস্থ্য মন্ত্রী সত্যেন্দ্র জৈন। সেখানে তিনি জানিয়েছেন, দিল্লি সরকার বেশ কিছু পরিকল্পনা করেছে। পরিস্থিতি ও আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে সেই অনুযায়ী প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

Omicron in Delhi: এখনই লকডাউন নয়, ওমিক্রন পরিস্থিতির ওপর নজর রাখা হচ্ছে, জানাল দিল্লি সরকার
প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 07, 2021 | 12:31 PM

নয়া দিল্লি: ওমিক্রন আতঙ্কে কাঁপছে দেশ। ইতিমধ্যেই দেশে ঢুকে পড়ছে করোনা ভাইরাসের এই মারাত্মক ভ্যারিয়েন্ট। ওমিক্রন নিয়ে গবেষণা এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে এবং ভ্যারিয়েন্টটি সম্পর্কে এখনও পর্যন্ত খুব বেশি কিছু জানা যায়নি। ভারত এবং অন্যান্য দেশে ওমিক্রনে আক্রান্তদের মধ্যে পাওয়া উপসর্গগুলি পর্যালোচনা করার পর যে ইঙ্গিত পাওয়া যায়, তাতে দেখা গিয়েছে ওমিক্রনের উপসর্গগুলি সাধারণ সর্দি-কাশির মতোই। করোনার অন্যান্য ভ্যারিয়েন্টগুলির উপসর্গের থেকে অনেকটাই আলাদা। রাজধানীতেও দিল্লিতেও ঢুকে পড়েছে ওমিক্রন। দিল্লি স্বাস্থ্যমন্ত্রী সতেন্দ্র জৈন জানিয়েছেন ওমিক্রন নিয়ে উদ্বেগের মাঝে দিল্লি সরকার খুব কাছ থেকে ওমিক্রন পরিস্থিতির ওপর নজর রাখছে। একসঙ্গে এই মূহুর্তেই রাজধানীতে লকডাউনের সম্ভাবনার কথা খারিজ করে দিয়েছেন দিল্লির স্বাস্থ্যমন্ত্রী।

সোমবার সাংবাদিকদকদের মুখোমুখি হয়েছিলেন দিল্লির স্বাস্থ্য মন্ত্রী সত্যেন্দ্র জৈন। সেখানে তিনি জানিয়েছেন, দিল্লি সরকার বেশ কিছু পরিকল্পনা করেছে। পরিস্থিতি ও আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে সেই অনুযায়ী প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে। তিনি জানিয়েছেন, বেশ কিছু দেশে ওমিক্রন ভ্যারিয়েন্টটি ছড়িয়ে পড়ার কারণে সরকার যাত্রীদের পরীক্ষা ও সনাক্তকরণের ওপরই বেশি জোর দিচ্ছে। ওমিক্রনে প্রভাবিত দেশ থেকে আসা যাত্রীদের ওপর বেশি করে নজর দেওয়া হচ্ছে।

স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, ওমিক্রন ভ্যারিয়েন্ট যেহেতু করোনার ডেল্টার থেকেও বেশি মারাত্মক, তাই কাছ থেকে পরিস্থিতির ওপর নজর রাখা হচ্ছে। যেসব দেশের আক্রান্তের সংখ্যা বেশি, সেই দেশগুলি থেকে আগত পর্যটকদের করোনা পরীক্ষার ব্যবস্থা করেছে সরকার। এখনও অবধি ২৭ জনকে এলএনজেপি হাসপাতালে পাঠানো হয়েছে, তাদের মধ্যে ১৭ জনের করোনা রিপোর্ট পজিটিভ এসেছে। এই করোনা আক্রান্তদের মধ্যে একজনের দেহেই ওমিক্রনের উপস্থিতি পাওয়া গিয়েছে, এবং বাকিদের নমুনাও খতিয়ে দেখা হচ্ছে।

সাংবাদিকদের স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, প্রত্যেকেই হাসপাতালে ভর্তি করা হয়েছে এবং তাদের বেশিরভাগেরই কোনও উপসর্গ ছিল না। যে ১০ জনের করোনা রিপোর্ট নেগেটিভ এসেছে, তাঁরা আক্রান্তদের সংস্পর্শে এসেছিলেন। আক্রান্ত ১২ জনের নমুনার জিনোম সিকোয়েন্সিং করা হয়েছিল এবং তাদের মধ্যে একজনের দেহের ওমিক্রনের উপস্থিতি পাওয়া গিয়েছে। বাকি পাঁচ আক্রান্তে রিপোর্ট ২ থেকে ৩ দিনের মধ্যে পাওয়া যাবে বলেই জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

দিল্লিতে কি লকডাউন হতে পারে? সাংবাদিকদের এই প্রশ্নের উত্তরে তিনি বলেন, “সরকার পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখার জন্য বেশ কিছু পরিকল্পনা গ্রহণ করেছে। প্রয়োজন অনুযায়ী সেই গুলি বাস্তাবায়িত হবে। এই মূহুর্তে লকডাউন হওয়ার কোনও সম্ভাবনাই নেই।”

আরও পড়ুন MP showed liquor: সংসদ অধিবেশনে মদের বোতল তুলে ধরলেন সাংসদ! কিন্তু কেন? দেখুন ভিডিয়ো

আরও পড়ুন TMC-MGP Ally: সাগরতীরে শক্ত হচ্ছে ঘাসফুলের শিকড়, গোয়ায় এমজিপির সঙ্গে প্রাক-নির্বাচনী জোট তৃণমূলের