অপব্যবহার? মজুত ছিল ১ কোটিরও বেশি টিকা, ব্যবহার হয়েছে স্রেফ ২২ লক্ষ ডোজ়

বিশেষজ্ঞরা বলছেন, সরকারি হাসপাতালে টিকার দাম কম। তাই বেসরকারি হাসপাতালে অধিক দাম দিয়ে টিকা নিতে চাইছেন না সাধারণ মানুষ।

অপব্যবহার? মজুত ছিল ১ কোটিরও বেশি টিকা, ব্যবহার হয়েছে স্রেফ ২২ লক্ষ ডোজ়
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 12, 2021 | 2:03 PM

নয়া দিল্লি: চরম আকাল। হন্যে হয়ে খুঁজেও করোনা প্রতিষেধক (COVID Vaccine) পাচ্ছে না মানুষ। এই অবস্থায় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য উল্টো কথা বলছে। মে মাসে ১ কোটি ৩৯ লক্ষ টিকা পেয়েছিল বেসরকারি হাসপাতালগুলি। তার স্রেফ ২২ লক্ষ ডোজ়ই তারা ব্যবহার করতে পেরেছে। অর্থাৎ অব্যবহৃত রয়েছে ১ কোটি ৭ লক্ষ ডোজ়। যার ফলে প্রশ্ন উঠছে, এই অব্যবস্থা হলে দেশের টিকাকরণের গতি বাড়বে কীভাবে?

৩ জুন স্বাস্থ্যমন্ত্রক একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। যেখানে দেখা যাচ্ছে, মে মাসে দেশে উপলব্ধ ৭ কোটি ৪০ লক্ষ প্রতিষেধকের মধ্যে বেসরকারি হাসপাতালের জন্য বরাদ্দ ছিল ১ কোটি ৮৫ লক্ষ ডোজ়। তার মধ্যে থেকে ১ কোটি ২৯ লক্ষ ডোজ় নিয়েছিল বেসরকারি হাসপাতালগুলি। কিন্তু ব্যবহার হয়েছে স্রেফ ২২ লক্ষ ডোজ়। অর্থাৎ সিংহভাগ টিকা প্রয়োগই হয়নি।

বিশেষজ্ঞরা বলছেন, সরকারি হাসপাতালে টিকার দাম কম। তাই বেসরকারি হাসপাতালে অধিক দাম দিয়ে টিকা নিতে চাইছেন না সাধারণ মানুষ। দেশে টিকাকরণের গতি কিছুটা শ্লথ হয়েছে। এরপরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জাতির উদ্দেশে ভাষণ দিতে এসে নয়া টিকা নীতির ঘোষণা করেছেন। যেখানে তিনি আশ্বাস দিয়েছেন, ২১ জুন থেকে দেশের প্রত্যেকে বিনামূল্যে করোনা প্রতিষেধক পাবেন। পাশাপাশি বেসরকারি ক্ষেত্র থেকেও টিকা নেওয়ার সুযোগ থাকবে। সে জন্য ইতিমধ্যেই বেসরকারি হাসপাতালে একাধিক টিকার দাম বেঁধে দিয়েছে কেন্দ্র।

নয়া নিয়ম অনুযায়ী, রাজ্যকে টিকা কিনে দেবে কেন্দ্র। রাজ্যের কাজ হবে স্রেফ টিকাকরণ। অন্যদিকে বেসরকারি হাসপাতালে কোভিশিল্ডের (Covishield) একটি ডোজ়ের সর্বোচ্চ দাম ৭৮০ টাকা ঠিক করেছে কেন্দ্র। রাশিয়ার স্পুটনিক-ভি এর দাম ১১৪৫ টাকার বেশি হবে না। কোভ্যাক্সিনে সর্বোচ্চ ১৪১০ টাকা নিতে পারবে বেসরকারি হাসপাতালগুলি।

আরও পড়ুন: একলাফে করোনায় মৃত্যুর পরিসংখ্যানে প্রায় ৪,০০০ বৃদ্ধি, উদ্বেগে হাইকোর্ট