Railway: দূরপাল্লার ট্রেনের টিকিট বুকিং-এর নিয়মে বড় বদল, ৪ মাস আগে আর বুকিং নয়

Railway: বিদেশি পর্যটকদের ক্ষেত্রে ৩৬৫ দিন বা এক বছর আগে টিকিট বুক করার যে নিয়ম ছিল, তা অপরিবর্তিত থাকছে। তবে ভারতীয় যাত্রীদের ক্ষেত্রে নতুন নিয়ম কার্যকর হবে।

Railway: দূরপাল্লার ট্রেনের টিকিট বুকিং-এর নিয়মে বড় বদল, ৪ মাস আগে আর বুকিং নয়
ভারতীয় রেলওয়েImage Credit source: Getty Image
Follow Us:
| Updated on: Oct 17, 2024 | 2:53 PM

নয়া দিল্লি: ভারতীয় রেলের টিকিট বুকিং-এ এবার চালু হচ্ছে নয়া নিয়ম। দূরপাল্লার ট্রেনের ক্ষেত্রে অর্থাৎ দূরের গন্তব্যে যেতে হলে সাধারণত আগে থেকে টিকিট কাটতে হয় যাত্রীদের। সময় যত এগিয়ে আসে, ততই কমতে থাকে ফাঁকা আসনের সংখ্যা। তাই আগে থেকে পরিকল্পনা না করলে সমস্যায় পড়তে হয়। সেই ‘অ্যাডভান্স বুকিং’-এর ক্ষেত্রে বেশ কিছু পরিবর্তন আনা হল রেলের তরফে।

এতদিন পর্যন্ত নিয়ম ছিল, ১২০ দিন অর্থাৎ চার মাস আগে ট্রেনের টিকিট বুক করা যাবে। এবার থেকে ৬০ দিন আগে অর্থাৎ ২ মাস আগে টিকিট বুক করতে হবে। আগামী ১ নভেম্বর থেকে কার্যকর হতে চলেছে এই নয়া নিয়ম।

তবে যাঁরা ইতিমধ্যেই টিকিট বুক করে ফেলেছেন, তাঁদের ক্ষেত্রে কোনও প্রভাব পড়বে না বলেই জানা গিয়েছে।

বুধবারই রেল মন্ত্রকের তরফ থেকে একটি নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, অ্যাডভান্স বুকিং এবার থেকে ২ মাস আগে করতে পারবেন যাত্রী, তার আগে নয়। তবে ৩০ অক্টোবর পর্যন্ত বুক করা টিকিটে কোনও প্রভাব পড়বে না।

তবে তাজ এক্সপ্রেস বা গোমতী এক্সপ্রেসের মতো ছোট রুটের ট্রেন, যা একদিনেই গন্তব্যে পৌঁছে দেয় যাত্রীদের, সেগুলির ক্ষেত্রে কোনও নিয়মের বদল ঘটছে না। বিদেশি পর্যটকদের ক্ষেত্রে ৩৬৫ দিন বা এক বছর আগে টিকিট বুক করার যে নিয়ম ছিল, তা অপরিবর্তিত থাকছে। খুব বেশি আগে থেকে টিকিট কাটলে, ট্রেন বাতিল হয়ে গেলে সমস্যায় পড়েন যাত্রীরা। সেই সমস্যা যাতে না হয়, তার জন্যই এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে।