Weather Update: এক ধাক্কায় গরম কমল কলকাতায়, শনি থেকেই খেলা ঘুরছে দক্ষিণবঙ্গে

Weather Update: ৪ মে থেকে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় রয়েছে বৃষ্টির পূর্বাভাস। বৃষ্টির পূর্বাভাস রয়েছে পূর্ব মেদিনীপুর, দুই ২৪ পরগনায়। অন্যদিকে উত্তরবঙ্গে আবার ৪ মে বৃষ্টির পূর্বাভাস রয়েছে দুই দিনাজপুর, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার কোচবিহারে।

Weather Update: এক ধাক্কায় গরম কমল কলকাতায়, শনি থেকেই খেলা ঘুরছে দক্ষিণবঙ্গে
প্রতীকী ছবি Image Credit source: Facebook
Follow Us:
| Updated on: May 02, 2024 | 10:29 PM

কলকাতা: গরমের দাপট যেন কিছুতেই কমছে না। বিগত কয়েকদিনের মতো এদিনও রাজ্যের নানা প্রান্তে তাপপ্রবাহের ছবি দেখা গেল। তবে এদিন কিছুটা হলেও স্বস্তি মিলেছে কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায়। পশ্চিম মধ্য বঙ্গোপসাগর থেকে পর্যাপ্ত জলীয় বাষ্প ঢুকতেই ২৪ ঘণ্টার মধ্যে প্রায় ৩ ডিগ্রি কমে গেল কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা। শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১.১ এক ডিগ্রি সেলসিয়াস, রবিবার ছিল ৪১.৩ ডিগ্রি সেলসিয়াস, সোমবার ছিল ৪১.৭ ডিগ্রি সেলসিয়াস, মঙ্গলবার ছিল ৪৩ ডিগ্রি সেলসিয়াস, বুধবার ছিল ৪২ ডিগ্রি সেলসিয়াস। এদিন বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা দাঁড়ায় ৩৯.২ ডিগ্রি সেলসিয়াস। 

কলকাতা ও পার্শ্ববর্তী এলাকা খানিক রক্ষা পেলেও দক্ষিণবঙ্গের বাকি জেলায় শুক্রবারও তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে। তবে অবস্থা বদলাতে থাকবে ৪ বা ৫ মে থেকে। হাওয়া অফিস বলছে ৫ তারিখ থেকে তাপপ্রবাহের কবলের বাইরে চলে যাবে অনেক জেলা। ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, বীরভূমে শনিবার পর্যন্ত তীব্র তাপপ্রবাহের সতর্কতা থাকছে। অন্যদিকে রোজকার মতো তাপপ্রবাহের সতর্কতা থাকছে উত্তরবঙ্গের মালদহ ও দুই দিনজপুরেও। 

এই খবরটিও পড়ুন

৪ মে থেকে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় রয়েছে বৃষ্টির পূর্বাভাস। বৃষ্টির পূর্বাভাস রয়েছে পূর্ব মেদিনীপুর, দুই ২৪ পরগনায়। অন্যদিকে উত্তরবঙ্গে আবার ৪ মে বৃষ্টির পূর্বাভাস রয়েছে দুই দিনাজপুর, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার কোচবিহারে। বজ্রবিদ্যুত সহ বৃষ্টির সঙ্গে দমকা ঝোড়ো হাওয়াও বইতে পারে। অন্যদিকে ৫ মে দক্ষিণবঙ্গে দুই ২৪ পরগনা, নদিয়া ও মুর্শিদাবাদে বৃষ্টির পূর্বাভাস থাকছে। ৩০ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত প্রতি ঘণ্টার গতিবেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। ৬ মে দক্ষিণবঙ্গের সব জেলাতেই ঝড়-বৃষ্টির পূর্বাভাস থাকছে।