Surya Tilak of Ram Lalla: নীল আলো ঠিকরে বেরচ্ছে রামলালার কপাল থেকে, রাম নবমীতে বিরল দৃশ্যের সাক্ষী রইল গোটা দেশ

Ram Navami: বুধবার ঠিক দুপুর ১২টা ১ মিনিটে সূর্য কিরণ এসে পড়ে রামলালার কপালে। রামলালার কপালে বসানো সূর্য তিলকের আয়তন ৫.৮ সেন্টিমিটার। বিজ্ঞানের সাহায্য নিয়ে এমনভাবেই এই সূর্য তিলক বসানো হয়েছে রামলালার কপালে এবং লেন্স ও আয়নার সাহায্য নেওয়া হয়েছে, যার ফলে সূর্যের কিরণ সরাসরি ওই তিলকের উপরে পড়ে।

Surya Tilak of Ram Lalla: নীল আলো ঠিকরে বেরচ্ছে রামলালার কপাল থেকে, রাম নবমীতে বিরল দৃশ্যের সাক্ষী রইল গোটা দেশ
রামলালার সূর্যতিলক।Image Credit source: DD
Follow Us:
| Updated on: Apr 17, 2024 | 2:04 PM

অযোধ্যা: শ্রীরামের কপাল ঠিকরে বেরচ্ছে নীল দ্যুতি। রাম নবমীতে বিরল দৃশ্যের সাক্ষী রইল গোটা দেশ। দউদ্বোধনের পর এই প্রথম অযোধ্যার রাম মন্দিরে পালিত হল রাম নবমী। আর প্রথম রাম নবমীকে বিশেষ করে তুলল রামলালার সূর্যাভিষেক। রামলালার কপালে থাকা সূর্য তিলকে আলোকিত হয়ে উঠল গোটা মন্দির।

বুধবার ঠিক দুপুর ১২টা ১ মিনিটে সূর্য কিরণ এসে পড়ে রামলালার কপালে। রামলালার কপালে বসানো সূর্য তিলকের আয়তন ৫.৮ সেন্টিমিটার। বিজ্ঞানের সাহায্য নিয়ে এমনভাবেই এই সূর্য তিলক বসানো হয়েছে রামলালার কপালে এবং লেন্স ও আয়নার সাহায্য নেওয়া হয়েছে, যার ফলে সূর্যের কিরণ সরাসরি ওই তিলকের উপরে পড়ে। প্রায় তিন থেকে সাড়ে তিন মিনিটের জন্য রাম মন্দির অন্ধকার করে দেওয়া হয়। তখনই দেখা যায়, সূর্যালোক আছড়ে পড়ে রামলালার কপাল থেকে নীল দ্যুতি বের হচ্ছে।

আইআইটি রুরকির বিজ্ঞানী তথা সিবিআরআই-র ডিরেক্টর ডঃ প্রদীপ কুমার রামচারলা জানিয়েছেন, এই অপ্টো-মেকিনিক্য়াল সিস্টেমে চারটি আয়না ও চারটি লেন্স বসানো হয়েছে টিল্ট মেকানিজম ও পাইপিং সিস্টেমের মাধ্যমে। রাম মন্দিরের গর্ভগৃহের উপরে এমনভাবে আয়না ও লেন্স বসানো হয়েছে, যা সরাসরি রামলালার কপালে পড়ে।

জানা গিয়েছে, চারটি লেন্স ও আয়নাকে এমনভাবে বসানো হয়েছে যে সূর্য কিরণ উত্তর দিক থেকে এসো সোজা সূর্য তিলকের উপরে পড়বে। প্রতি বছর রাম নবমীতে এই বিরল দৃশ্য দেখা যাবে।