Nupur Sharma: নূপুর শর্মার জন্য বড় স্বস্তি, সুপ্রিম নির্দেশে সব এফআইআর আসছে দিল্লি পুলিশের হাতে

Nupur Sharma: বুধবার (১০ অগস্ট), বরখাস্ত হওয়া প্রাক্তন বিজেপি মুখপাত্র নূপুর শর্মার বিরুদ্ধে বিভিন্ন রাজ্যে দায়ের করা এফআইআরগুলিকে একত্রিত করে দিল্লি পুলিশকে হস্তান্তরিত করতে সম্মত হল সুপ্রিম কোর্ট।

Nupur Sharma: নূপুর শর্মার জন্য বড় স্বস্তি, সুপ্রিম নির্দেশে সব এফআইআর আসছে দিল্লি পুলিশের হাতে
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Aug 10, 2022 | 5:20 PM

নয়া দিল্লি: নূপুর শর্মার জন্য বড় স্বস্তি। বুধবার (১০ অগস্ট), তাঁর বিরুদ্ধে বিভিন্ন রাজ্যে দায়ের করা এফআইআরগুলিকে একত্রিত করতে সম্মত হল সুপ্রিম কোর্ট। সবকটি এফআইআরই দিল্লি পুলিশকে হস্তান্তর করার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। এর আগেও শীর্ষ আদালতে একই আবেদন করেছিলেন বিতর্কিত মন্তব্যের জেরে বরখাস্ত হওয়া প্রাক্তন বিজেপি মুখপাত্র। তবে, সেই সময় বিচারপতি জেবি পর্দিওয়ালা এবং বিচারপতি চন্দ্র কান্তের অবকাশকালীন বেঞ্চ তাঁর আবেদন খারিজ করে দিয়েছিলেন। আদালত মৌখিকভাবে নূপুর শর্মাকে ভর্ৎসনাও করেছিল। যা নিয়ে তৈরি হয়েছিল নয়া বিতর্ক।

এদিন ওই একই বেঞ্চ বলেছে, “এই আদালত ইতিমধ্যেই আবেদনকারীর জীবন ও নিরাপত্তার গুরুতর হুমকির বিষয়টি বিবেচনা করেছে। তাই আমরা নির্দেশ দিচ্ছি যে নুপুর শর্মার বিরুদ্ধে সমস্ত এফআইআর স্থানান্তর করা হোক এবং তদন্তের জন্য দিল্লি পুলিশের কাছে জমা করা হোক।” শীর্ষ আদালত আরও জানিয়েছে, এফআইআরগুলি দিল্লি পুলিশের ‘ইন্টেলিজেন্স ফিউশন অ্যান্ড স্ট্র্যাটেজিক অপারেশনস’ বা ‘আইএফএসও’ বিভাগ তদন্ত করবে। বিচারপতি জেবি পর্দিওয়ালা এবং বিচারপতি চন্দ্র কান্তের বেঞ্চ এদিন বলেছে, “মামলার তদন্তে অন্যান্য পুলিশ বাহিনীর সহায়তা নেওয়ার স্বাধীনতায় থাকবে আইএফএসও-র। তদন্ত শেষ না হওয়া পর্যন্ত, নুপুর শর্মাকে দেওয়া অন্তর্বর্তী সুরক্ষার মাত্রা বাড়ানো হবে।”

এর আগে গত ১৯ জুলাই, শীর্ষ আদালত নূপুর শর্মা তাঁর বিরুদ্ধে নথিভুক্ত হওয়া একাধিক এফআইআরের প্রেক্ষিতে গ্রেফতারি থেকে অন্তর্বর্তী সুরক্ষা মঞ্জুর করেছিল। এদিন, আদালত আরও বলেছে তাঁর বিরুদ্ধে দায়ের হওয়া এফআইআরগুলি খারিজ করার জন্য দিল্লি হাইকোর্টে আবেদনও করতে পারবেন নূপুর শর্মা। ভবিষ্যতে কোনও এফআইআর দায়ের হলে, তার বিরুদ্ধেও আবেদন করতে পারবেন তিনি।

বিতর্কিত মন্তব্যের প্রেক্ষিতে নূপুর শর্মার বিরুদ্ধে প্রথম এফআইআর দায়ের হয়েছিল মহারাষ্ট্রে। এছাড়া উত্তর প্রদেশ, দিল্লি এবং তেলেঙ্গানাতেও পৃথক এফআইআর দায়ের করা হয়েছে। আরও একটি এফআইআর নথিভুক্ত হয়েছে পশ্চিমবঙ্গে। এই এফআইআর নিয়ে আইনি জটিলতা তৈরি হয়েছে। এই এফআইআর-এর প্রেক্ষিতে কলকাতা পুলিশ নূপুর শর্মার বিরুদ্ধে একটি লুক আউট সার্কুলার জারি করেছে। কারোর বিরুদ্ধে লুক আউট সার্কুলার জারি করা হলে তাকে অবিলম্বে গ্রেফতার করতে হয়। এই ক্ষেত্রে নূপুর শর্মা বিকল্প কী প্রতিকার পেতে পারেন, তা যাচাই করা হবে বলে জানিয়েছে আদালত। এর জন্য পশ্চিমবঙ্গ, উত্তর প্রদেশ, দিল্লি, মহারাষ্ট্র এবং তেলেঙ্গানা রাজ্যকে নোটিস পাঠিয়েছে সুপ্রিম কোর্ট। নূপুর শর্মার বিরুদ্ধে দায়ের হওয়া সমস্ত এফআইআরকে কীভাবে একক হাইকোর্টে আনা যায়, তার পথ খোঁজার নির্দেশ দেওয়া হয়েছে।