Ambuja Cement: ঘোড়ার মতো ছুটছে অম্বুজা সিমেন্টের শেয়ার দর, নেপথ্যে কী কারণ?

Ambuja Cement: দেশের দ্বিতীয় বৃহত্তম সিমেন্ট কোম্পানিতে আদানিদের শেয়ার আরও ৩.৬ শতাংশে বেড়েছে। মোট শেয়ারের পরিমাণ দাঁড়িয়েছে ৬৬.৭ শতাংশ। ইতিমধ্যেই অম্বুজা সিমেন্টের তরফে একটি বিবৃতিও দেওয়া হয়েছে।

Ambuja Cement: ঘোড়ার মতো ছুটছে অম্বুজা সিমেন্টের শেয়ার দর, নেপথ্যে কী কারণ?
বুল রান অম্বুজার
Follow Us:
| Updated on: Mar 29, 2024 | 5:01 PM

নয়া দিল্লি: অম্বুজা সিমেন্টে নিজেদের অংশীদারি বাড়াতে চলেছে অম্বুজা সিমেন্ট। এই ঘোষণা হতে না হতেই তার সরাসরি প্রভাব পড়েছে দালাল স্ট্রিটে। একদিনেই কোম্পানিটির শেয়ার প্রায় দুই শতাংশ বেড়েছে। ফলে একযোগে যেন দুই উপহার জুটেছে অম্বুজার কপালে। একদিকে আদানি গোষ্ঠীর থেকে আসতে চলেছে ৬,৬৬১ টাকার বিনিয়োগ, অন্যদিকে আদানিদের ঘোষণার হাত ধরেই শেয়ারেও বুল রান। 

দেশের দ্বিতীয় বৃহত্তম সিমেন্ট কোম্পানিতে আদানিদের শেয়ার আরও ৩.৬ শতাংশে বেড়েছে। মোট শেয়ারের পরিমাণ দাঁড়িয়েছে ৬৬.৭ শতাংশ। ইতিমধ্যেই অম্বুজা সিমেন্টের তরফে একটি বিবৃতিও দেওয়া হয়েছে। তাতে বলা হয়েছে, আদানি গ্রুপের সিমেন্ট ব্যবসার জন্য এই বিনিয়োগ খুবই গুরুত্বপূর্ণ। ২০২৮ সালের মধ্যে সংস্থার উৎপাদন ক্ষমতা আরও বাড়ানোর লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। বর্তমানে যে পরিমাণ উৎপাদন হচ্ছে তা আঠাশ সালের মধ্যে ১৪০ মিলিয়ন টনে নিয়ে যেতে চাইছেন সংস্থার কর্তারা। এর আগে বাইশ সালে ৫ হাজার কোটি টাকা বিনিয়োগ করেছিল আদানি গ্রুপ। 

প্রসঙ্গত, আরেকটি সিমেন্ট কোম্পানি এসিসি লিমিটেডেও অম্বুজা সিমেন্টের অংশীদারিত্ব রয়েছে। অম্বুজা সিমেন্টের সিইও অজয় ​​কাপুর বলছেন, এই বিনিয়োগ সংস্থার দ্রুত বৃদ্ধিতে খুবই সাহায্য করবে। সংস্থার কাজের ক্ষেত্র বৃদ্ধি, দীর্ঘমেয়াদী ভাবমূর্তি তৈরি, সামগ্রিক প্রসারের ক্ষেত্রেও বড় উপকার হবে বলে মনে করছেন তিনি। 

এদিন শেয়ার বাজারে দিনভর কেনাকাটার পর দেখা যাচ্ছে অম্বুজার শেয়ার দর বেড়েছে ১১ টাকারও বেশি। নতুন দাম হয়েছে ৬১৩ টাকা। চলতি বছরের শুরুতে দাম ঘোরাফেরা করছিল ৫৩০ টাকার আশপাশে। কিন্তু, আদানিদের নতুন ঘোষণার পর থেকেই শেয়ারে দেখা যাচ্ছে বুল রান। 

বিঃ দ্রঃ – এটি একটি শেয়ার বাজার এবং বিনিয়োগ সম্পর্কিত শিক্ষামূলক প্রতিবেদন। এই প্রতিবেদনের উদ্দেশ্য কখনই বিনিয়োগে উৎসাহিত করা বা মুনাফা কামানোর সহজ উপায় খুঁজে দেওয়া নয়। শেয়ার বাজারের বিভিন্ন বিষয় সম্পর্কে জানানোই এই প্রতিবেদনের অন্যতম লক্ষ্য। উল্লেখ্য, শেয়ার বাজারের বিনিয়োগ সর্বদাই ঝুঁকিুপূর্ণ।