Vinesh and Bajrang join Congress: কুস্তির ময়দান থেকে এবার রাজনীতির ময়দানে, রাহুলের পাশে বিনেশ-বজরং

Vinesh and Bajrang join Congress: Vinesh and Bajrang join Congress: ৫ অক্টোবর ৯০ আসনের হরিয়ানা বিধানসভার ভোটগ্রহণ। তার আগে কংগ্রেসের হাত শক্ত করলেন ভারতের দুই কুস্তিগির বিনেশ ফোগাট এবং বজরং পুনিয়া। বুধবার নয়াদিল্লিতে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর সঙ্গে তাঁরা দেখা করেন।

Vinesh and Bajrang join Congress: কুস্তির ময়দান থেকে এবার রাজনীতির ময়দানে, রাহুলের পাশে বিনেশ-বজরং
রাহুল গান্ধীর সঙ্গে দেখা করেন বজরং পুনিয়া এবং বিনেশ ফোগাট
Follow Us:
| Updated on: Sep 07, 2024 | 2:36 AM

নয়াদিল্লি: জল্পনা চলছিল কয়েকদিন ধরেই। শেষ পর্যন্ত সেই জল্পনাই সত্যি হল। খেলার ময়দান থেকে রাজনীতির ময়দানে নামলেন ভারতের দুই কুস্তিগির বিনেশ ফোগাট এবং বজরং পুনিয়া। বুধবার নয়াদিল্লিতে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর সঙ্গে তাঁরা দেখা করেন। পরের মাসে হরিয়ানা বিধানসভা নির্বাচনে দু’জনেই প্রার্থী হতে পারেন।

হরিয়ানার জুলানা আসনে প্রার্থী হতে পারেন বছর তিরিশের বিনেশ। ওই আসনটি বর্তমানে জননায়ক জনতা পার্টির দখলে। অন্যদিকে, বছর তিরিশের পুনিয়া প্রার্থী হতে পারেন বাদলি আসনে। কংগ্রেসেরই দখলে রয়েছে আসনটি। কংগ্রেস নেতৃত্বের আশা, দুই তারকা কুস্তিগির দলে যোগ দেওয়ায় হরিয়ানার সাধারণ মানুষের কাছে গ্রহণযোগ্যতা আরও বাড়বে। হরিয়ানার কৃষকদের টানা আন্দোলনকে সমর্থন জানিয়েছেন ফোগাট। ফলে কৃষকদের কাছে তাঁর গ্রহণযোগ্যতা রয়েছে। যার সুফল দল পাবে বলে কংগ্রেস নেতৃত্ব মনে করছে।

হরিয়ানা দিল্লি সীমান্তে কৃষকদের আন্দোলনস্থলে গত সপ্তাহেই গিয়েছিলেন ফোগাট। নিজেকে আন্দোলনকারীদের ‘সন্তান’ বলে তুলে ধরেছিলেন। ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের গ্যারান্টি-সহ কৃষকদের দাবিগুলি সরকারের বিবেচনা করা উচিত বলে মন্তব্য করেছিলেন। কয়েকদিন আগে তাঁর রাজনীতিতে যোগ দেওয়ার সম্ভাবনা নিয়ে প্রশ্নের উত্তের বিনেশ বলেছিলেন, “বড়দের সঙ্গে আলোচনা করে এই বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত নেব।” প্যারিস অলিম্পিকে ৫০ কেজি ফ্রিস্টাইল কুস্তির ফাইনালে উঠেছিলেন বিনেশ ফোগাট। কিন্তু ১০০ গ্রাম ওজন বেশি হওয়ায় তিনি ফাইনালে নামতে পারেননি। যে কারণে তাঁর নিশ্চিত পদক হাতছাড়া হয়। এরপর তিনি কুস্তিকে বিদায়ও জানান। অবশ্য, বার বার শোনা গিয়েছে, অবসর ভেঙে ফের কুস্তির আখাড়ায় ফিরতে পারেন বিনেশ।

এই খবরটিও পড়ুন

গত বছর সর্বভারতীয় কুস্তি সংস্থার প্রাক্তন সভাপতি ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ তুলে আন্দোলনে নামেন বিনেশ ও বজরং। সেইসময় ব্রিজভূষণ বিজেপির সাংসদ ছিলেন। তবে চব্বিশের নির্বাচনে ব্রিজভূষণ আর টিকিট পাননি।

৫ অক্টোবর ৯০ আসনের হরিয়ানা বিধানসভার ভোটগ্রহণ। সেই রাজ্যের বর্তমান শাসকদল বিজেপিকে টক্কর দিতে আম আদমি পার্টির সঙ্গে জোট নিয়ে আলোচনা শুরু করেছে কংগ্রেস। তবে আপের সঙ্গে জোট নিয়ে দোনামোনা করছে হরিয়ানার একাধিক কংগ্রেস নেতা। জানা গিয়েছে, হরিয়ানায় ১০টি আসনে লড়তে চায় আপ। তবে কংগ্রেস নেতৃত্ব সাতটির বেশি আসন দিতে প্রস্তুত নয়। রাজনীতির কারবারিরা বলছেন, এই পরিস্থিতিতে এই দুই তারকা কুস্তিগির কংগ্রেসে যোগ দেওয়ায় হাত শিবিরের শক্তি বাড়ল। ফলে আপের সঙ্গে আসনরফা নিয়ে কংগ্রেসের সুবিধা হবে।

আরও খবর পড়তে ডাউনলোড করুন Tv9 বাংলা অ্যাপ (Android/ iOs)