কলকাতার একটি কেন্দ্রে পুনর্গণনা চেয়ে আদালতে বিজেপি প্রার্থী, ক্রমশ দীর্ঘ হচ্ছে তালিকা

BJP Calcutta High Court: একাধিক বিধানসভা কেন্দ্রে পুনর্গণনার আবেদন জানিয়ে মামলার তালিকা ক্রমশ দীর্ঘ হচ্ছে

কলকাতার একটি কেন্দ্রে পুনর্গণনা চেয়ে আদালতে বিজেপি প্রার্থী, ক্রমশ দীর্ঘ হচ্ছে তালিকা
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Jul 03, 2021 | 11:42 PM

কলকাতা: শুরুটা করেছিলেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তারপর থেকেই একাধিক বিধানসভা কেন্দ্রে পুনর্গণনার আবেদন জানিয়ে মামলার তালিকা ক্রমশ দীর্ঘ হচ্ছে। শনিবার এই তালিকায় নতুনভাবে জুড়ল মানিকতলা বিধানসভা কেন্দ্রের নাম। কলকাতার এই কেন্দ্রের বিজেপি প্রার্থী কল্যাণ চৌবে পুনর্গণনার আবেদন জানিয়ে শনিবার কলকাতা হাইকোর্টে একটি মামলা দায়ের করেছেন। তাঁর দাবি, মানিকতলা কেন্দ্রের ফলাফল স্পষ্টভাবে ঘোষণা করা হয়নি। এই নিয়ে পুনর্গণনা চেয়ে আদালতে দ্বারস্থ হলেন বিজেপির মোট ৮ প্রার্থী।

কল্যাণের দাবি, যখন গণনা চলছিল তখন তিনি দেখতে পান যে তৃণমূল প্রার্থী সাধন পাণ্ডে তাঁর থেকে ৩ হাজার ৩৬৩ ভোটে এগিয়ে রয়েছেন। কিন্তু ফলাফল বেরোনর পর দেখা যায়, প্রায় ২০ হাজার ভোটে হেরেছে বিজেপি। ঠিক এই জায়গাতেই খটকা লেগেছে কল্যাণের। এই মর্মে গত ৫ মে নির্বাচন কমিশনকে একটি চিঠিও লেখেন তিনি। সেখানে আবেদন জানান, গণনা সংক্রান্ত সমস্ত নথি যেন সংরক্ষণ করা হয়। এরপরই আদালতে মামলা করেন কল্যাণ। আদালত সূত্রে খবর, আগামী সপ্তাহে মামলাটি শুনানির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: বিজেপি ৭৫-এ ৬৫! জেলা পঞ্চায়েত ভোটে দুর্দান্ত ফলের কৃতিত্ব যোগীকেই দিলেন মোদী

যদিও এক্ষেত্রে একটি জটিলতা রয়ে গিয়েছে। নিয়মানুযায়ী, ফল প্রকাশের ৪৫ দিনের মধ্যে কোনও প্রার্থীকে পুনর্গণনার আবেদন জানাতে হয়। সেই নিয়ম মানেননি কল্যাণ। এর আগে পাণ্ডবেশ্বর আসনে পুনর্গণনা চেয়ে জিতেন্দ্র তিওয়ারিও একটি মামলা দায়ের করেন আদালতে। তখনও এই নিয়ম মানা হয়নি। যদিও সূত্রের খবর, অতিমারির কারণে সে নিয়মে শিথিলতা আনা হতে পারে বলেই মনে করছেন বিজেপির আইনজীবীরা। এই প্রসঙ্গেই উল্লখ্য, একাধিক মামলা দায়ের হলেও কোনও কেন্দ্রেই পুনর্গণনা সংক্রান্ত কোনও ফয়সালার কথা এখনও পর্যন্ত শোনায়নি আদালত।

আরও পড়ুন: দ্বিতীয় ইনিংস শুরুর ১৫ দিনেই বড় সাফল্য পেল মমতার ‘কৃষক বন্ধু’, উপকৃত বাংলার ৬২ লক্ষ চাষি