CBI Joint Director: CBI-তে বড় রদবদল! কলকাতা জ়োন থেকে পঙ্কজ শ্রীবাস্তবকে সরিয়ে দুর্নীতি দমন শাখার দায়িত্বে নতুন অফিসার

CBI investigation: সিবিআইয়ের যুগ্ম অধিকর্তা হিসেবে দায়িত্ব নিয়েই কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমারের বাড়িতে হানা দিয়েছিলেন পঙ্কজ নেতৃত্বধাীন সিবিআইের বিশেষ দল।

CBI Joint Director: CBI-তে বড় রদবদল! কলকাতা জ়োন থেকে পঙ্কজ শ্রীবাস্তবকে সরিয়ে দুর্নীতি দমন শাখার দায়িত্বে নতুন অফিসার
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 13, 2022 | 12:05 PM

কলকাতা: কলকাতা সিবিআইয়ে বড় রদবদল। নিজাম প্যালেসের সিবিআই দফতরের (CBI) জয়েন্ট ডিরেক্টর পদ থেকে সরিয়ে দেওয়া হল পঙ্কজ শ্রীবাস্তবকে (Pankaj Srivastava)। তাঁর জায়গায় এন বেণুগোপালকে (N Venugopal) দায়িত্ব দেওয়া হয়ছে। বেণুগোপাল ১৯৯৫ ব্যাচের হিমাচল প্রদেশ ক্যাডারের আইপিএস অফিসার (IPS Officer)। সিবিআইয়ে এই রদবদল অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেই মনে করা হচ্ছে। পঙ্কজ শ্রীবাস্তব বিভিন্ন চিটফান্ড সংক্রান্ত মামলার পাশাপাশি গরুপাচার, কয়লা পাচার এবং এসএসসি দুর্নীতির মতো গুরুত্বপূর্ণ মামলার দায়িত্বে ছিলেন। দুর্নীতি দমন শাখা থেকে পঙ্কজের অপসারণ নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল। সিবিআই সূত্রে জানা গিয়েছে, সারদা-নারদা-রোজভ্যালির মতো চিটফান্ড সংক্রান্ত মামলার তদন্তের দায়িত্বে এখনও পঙ্কজ শ্রীবাস্তবই থাকবেন, এছাড়াও দিল্লির সিবিআই দফতরে পঙ্কজকে অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছে। নারদা, কয়লাপাচার, গরুপাচারের মতো দুর্নীতি মামলার তদন্তভার এখন থেকে এন বেণুগোপালই সামলাবেন।

সিবিআইয়ের যুগ্ম অধিকর্তা হিসেবে দায়িত্ব নিয়েই কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমারের বাড়িতে হানা দিয়েছিলেন পঙ্কজ নেতৃত্বধাীন সিবিআইের বিশেষ দল। সেই নিয়ে বিস্তর জলঘোলা হয়েছিল। কলকাতা পুলিশের কর্মীদের সঙ্গে সিবিআই আধিকারিকদের ধস্তাধস্তির ছবি দেখেছিল গোটা রাজ্য। এমনকী রাজীব কুমারের বাড়িতে সিবিআই হানার প্রতিবাদে ধর্মতলার মেট্রো চ্যানেলে ধর্নায় বসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তৃতীয়বার সরকারে আসার পর মমতা মন্ত্রিসভার মন্ত্রী ফিরহাদ হাকিম, সুব্রত মুখোপাধ্যায়, বিধায়ক মদন মিত্র এবং প্রাক্তন মেয়র শোভন চট্টোপাধ্যায়কে বাড়ি থেকে গ্রেফতার করেছিল সিবিআই, তার নেপথ্যেও ছিলেন এই পঙ্কজ শ্রীবাস্তব।

এমনকী সাম্প্রতিক কয়লাপাচার মামলার তদন্তেও তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়কেও দিল্লিতে জেরা করেছিল সিবিআই। ভোট পরবর্তী হিংসা ও গরুপাচার মামলায় দোর্দণ্ডপ্রতাপ তৃণমূল নেতা অনুব্রত মণ্ডলও পঙ্কজ নেতৃত্বাধীন সিবিআই আধিকারিকদের জেরার মুখোমুখি হয়েছিলেন। এহেন সিবিআইয়ের জয়েন্ট ডিরেক্টরকে পদ থেকে সরিয়ে দেওয়া নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ। এন বেণুগোপাল দায়িত্ব নেওয়ার পর দুর্নীতি মামলার তদন্ত কোন পথে এগোয়, সেদিকেই নজর থাকবে সংশ্লিষ্ট মহলের।