Kolkata Metro on Durga Puja: পুজোয় কখন কোন রুটে কতগুলি মেট্রো চলবে দেখে নিন, জেনে নিন সময়সূচি

Kolkata Metro on Durga Puja: ১০ অক্টোবর সপ্তমীর দিন কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর রুটে মোট ২৪৮টি রেক চলবে। দুপুর ১টা থেকে ভোর ৪ টে পর্যন্ত বর্তমানে যে সময় অন্তর চলে সেই সময় মেনেই চলবে মেট্রো। সেক্টর ফাইভ থেকে শিয়ালদহ রুটে মোট ৬৪টি রেক চলবে। দুপুর ১টা থেকে রাত ১১:৩০ মিনিট পর্যন্ত ২০ মিনিট অন্তর চলবে।

Kolkata Metro on Durga Puja: পুজোয় কখন কোন রুটে কতগুলি মেট্রো চলবে দেখে নিন, জেনে নিন সময়সূচি
কী বলছে কলকাতা মেট্রো? Image Credit source: Getty Images
Follow Us:
| Edited By: | Updated on: Sep 29, 2024 | 4:29 PM

কলকাতা: হাতে আর ক’টা দিন। জোরকদমে চলছে মণ্ডপ তৈরির কাজ। বাজারে বাড়ছে কেনাকাটার ভিড়। এদিকে রাতভর ঠাকুর দেখার মধ্যে মেট্রোর সময়সূচি নিয়ে কৌতূহল থাকে সকলেরই। পুজোর চারদিন প্রতি বছরই মধ্যরাত পর্যন্ত চলে মেট্রো। সময়সূচিতেও আসে কিছু বদল। এমনকী পুজোর কথা মাথায় রেখে আগের কিছু সপ্তাহ থেকে সপ্তাহান্তে অতরিক্ত মেট্রোও চলে একাধিক রুটে। এবারও দেখা যাচ্ছে একই ছবি। কিন্তু চতুর্থী থেকে একাদশী পর্যন্ত সূচিটা ঠিক কেমন থাকছে? 

৭ অক্টোবর চতুর্থীর দিন কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত মোট ২৮৮টি রেক চলবে। সকাল ৬:৫০ মিনিটে চলবে প্রথম মেট্রো। শেষ মেট্রো চলবে রাত ১০:৪০ মিনিটে। বর্তমানে যে সময়ের গ্যাপে মেট্রো চলে সেদিনও তেমনই চলবে বলে জানা যাচ্ছে। ওই দিন সেক্টর ফাইভ থেকে শিয়ালদহ রুটে মোট ১০৬টি মেট্রো রেক চলবে। প্রথম মেট্রো সকাল ৬:৫৫ মিনিটে। শেষ মেট্রো ৯:৪০ মিনিটে।

চতুর্থী, পঞ্চমী, ষষ্ঠী 

চতুর্থীদির দিন এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান রুট মোট ১১৮টি রেক চলবে। সকাল ৭টা থেকে রাত পৌনে দশটা পর্যন্ত ১২ থেকে ১৫ মিনিটের গ্যাপে চলবে মেট্রো। জোকা থেকে হাওড়া মাঝের হাট রুট মোট ১৮টি রেক চলবে। সকাল সাড়ে আটটা থেকে দুপুর ৩টে ৩৫ মিনিট পর্যন্ত ৫০ মিনিট অন্তর চলবে মেট্রো। কবি সুভাষ থেকে রুবি মোড় বা হেমন্ত মুখোপাধ্যায় রুটে মোট ৭৪টি রেক চলবে। সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত ২০ মিনিট অন্তর চলবে মেট্রো।  একই ছবি দেখা যাবে পঞ্চমী, ষষ্ঠীতেও। 

সপ্তমী, অষ্টমী, নবমী 

১০ অক্টোবর সপ্তমীর দিন কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর রুটে মোট ২৪৮টি রেক চলবে। দুপুর ১টা থেকে ভোর ৪ টে পর্যন্ত বর্তমানে যে সময় অন্তর চলে সেই সময় মেনেই চলবে মেট্রো। সেক্টর ফাইভ থেকে শিয়ালদহ রুটে মোট ৬৪টি রেক চলবে। দুপুর ১টা থেকে রাত ১১:৩০ মিনিট পর্যন্ত ২০ মিনিট অন্তর চলবে। এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান রুটে মোট ১১৮টি রেক চলবে। দুপুর ১:৩০ মিনিট থেকে রাত ১:৪৫ মিনিট পর্যন্ত ১২-১৫ মিনিট অন্তর চলবে মেট্রো। জোকা থেকে হাওড়া মাঝের হাট রুটে কোনও মেট্রো চলবে না। একই ছবি কবি সুভাষ থেকে রুবি মোড় বা হেমন্ত মুখোপাধ্যায় রুটে। 

এবার একইদিনে পড়ছে অষ্টমী নবমী। ওই দিন ১১ অক্টোবর কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর রুট মোট ২৪৮টি রেক চলবে। দুপুর ১টা থেকে ভোর ৪ টে পর্যন্ত বর্তমানে যে সময় অন্তর চলে সেইভাবেই চলবে মেট্রো। সেক্টর ফাইভ থেকে শিয়ালদহ রুট মোট ৬৪টি রেক চলবে। দুপুর ১টা থেকে রাত ১১:৩০ মিনিট পর্যন্ত ২০ মিনিট অন্তর চলবে মেট্রো। এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান রুটে মোট ১১৮টি রেক চলবে। দুপুর ১:৩০ মিনিট থেকে রাত ১:৪৫ মিনিট পর্যন্ত ১২-১৫ মিনিট অন্তর চলবে। জোকা থেকে হাওড়া মাঝের হাট রুট, কবি সুভাষ থেকে রুবি মোড় বা হেমন্ত মুখোপাধ্যায় রুটে চলবে না মেট্রো। 

দশমী 

দশমীর দিন ১২ অক্টোবর কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর রুটে মোট ১৭৪টি রেক চলবে। দুপুর ১টা থেকে রাত ১২টা পর্যন্ত বর্তমানে যে সময় অন্তর চলে সেই সময় চলবে মেট্রো। সেক্টর ফাইভ থেকে শিয়ালদহ রুটে মোট ৪৮টি রেক চলবে। দুপুর ২টো থেকে রাত ৯:৪৫ মিনিট পর্যন্ত ২০ মিনিট অন্তর চলবে। এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান রুট মোট ৮২টি রেক চলবে। জোকা থেকে হাওড়া মাঝের হাট, কবি সুভাষ থেকে রুবি মোড় বা হেমন্ত মুখোপাধ্যায় রুটে কোনও মেট্রো চলবে না। 

একাদশী 

একাদশীর দিন কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর রুটে মোট ১৩০টি রেক চলবে। দুপুর ৯টা থেকে রাত ৯:৪০মিনিট পর্যন্ত বর্তমানে যে সময় অন্তর চলবে মেট্রো। সেক্টর ফাইভ থেকে শিয়ালদহে কোনও মেট্রো চলবে না। তবে এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান রুটে মোট ৪৬টি রেক চলবে।