হিডকো-র চেয়ারম্যান পদে ‘মন্ত্রী’ ফিরহাদ হাকিম, তৃণমূল সরকারের আমলে প্রথমবার

HIDCO: পরিবহন ও আবাসন মন্ত্রক, কলকাতা পুরসভার প্রশাসক এবং হিডকোর চেয়ারম্যান, এই তিন দায়িত্ব এখন থেকে একসঙ্গে পালন করবেন ফিরহাদ হাকিম।

হিডকো-র চেয়ারম্যান পদে 'মন্ত্রী' ফিরহাদ হাকিম, তৃণমূল সরকারের আমলে প্রথমবার
হিডকোর চেয়ারম্যান করা হল ববি হাকিমকে
Follow Us:
| Edited By: | Updated on: Jul 29, 2021 | 6:03 PM

কলকাতা: নিউটাউনের উন্নয়নের দায়িত্ব এ বার ফিরহাদ হাকিমের কাঁধে। হিডকোর নতুন চেয়ারম্যানের দায়িত্বে এলেন রাজ্যের পরিবহন ও আবাসন মন্ত্রী ফিরহাদ হাকিম। বুধবার নবান্নের আবাসন মন্ত্রকের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে এই নতুন রদবদলের কথা ঘোষণা করা হয়। তৃণমূল পরিচালিত রাজ্য সরকারের আমলে এই প্রথমবার হিডকোর চেয়ারম্যান পদে কোনও ‘মন্ত্রী’র নাম ঘোষণা করা হল। ফলে পরিবহন ও আবাসন মন্ত্রক, কলকাতা পুরসভার প্রশাসক এবং হিডকোর চেয়ারম্যান, এই তিন দায়িত্ব এখন থেকে একসঙ্গে পালন করবেন ফিরহাদ হাকিম।

যদিও এতে বিতর্কের কিছু দেখছে না প্রশাসনিক মহলের একাংশ। কারণ হিডকো নিজেই আবাসন দফতরের অধীনে। সেই কারণে ফিরহাদ হিডকোর চেয়ারম্যানের ভূমিকা তিনি পালন করতেই পারেন। যদিও বলে রাখা ভাল, তৃণমূল সরকারের আমলে এই প্রথম হিডকোর চেয়ারম্যান পদে কোনও ‘মন্ত্রী’কে আনা হল। ফিরহাদ হাকিমের আগে হিডকোর চেয়ারম্যান ছিলেন দেবাশিস সেন। শুধু মন্ত্রী নয়, এই প্রথম কোনও রাজনৈতিক ব্যক্তিত্বকেই হিডকোর চেয়ারম্যান করা হল।

উল্লেখ্য, মাসখানেক আগেই নগরোন্নয়ন দফতর থেকে হিডকো-কে আনা হয়েছে আবাসন দফতরের অধীনে। মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্তে সিলমোহর পড়ে। বামফ্রন্টের আমলে গৌতম দেব হিডকোর চেয়ারম্যান ছিলেন। ২০১১ সালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষমতায় আসার পরও কোনও রাজনৈতিক ব্যক্তিকে এই পদে আনা হয়নি। সরকারি আধিকারিকদেরই প্রধান্য দিয়ে আসা হয়েছে। তবে এই প্রথমবার কার্যত কোনও রাজনৈতিক মুখ এলেন হিডকোর চেয়ারম্যান পদে। আরও পড়ুন: উপরে বাস, নীচে মেট্রো, গড়করীর কাছে ‘ত্রি-টায়ার’ চাইলেন মমতা, সঙ্গে কিছু ফ্লাইওভার