হারিয়েছেন কাছের মানুষকে, অ্যাপ-অ্যাম্বুল্যান্স চালু করে সহ-নাগরিকদের পাশে শিবপুরের ইঞ্জিনিয়র

Life Link App Ambulance: লাইফ লিঙ্ক' নামের এই অ্যাপ অ্যাম্বুল্যান্স পরিষেবা ইতিমধ্যে চালু হয়েছে কলকাতা, হাওড়া এবং দুই ২৪ পরগনা, হগলি-সহ কয়েকটি জেলায়। আগামীতে গোটা রাজ্যের মানুষ এই অ্যাপ অ্যাম্বুল্যান্সের সুবিধা পাবেন বলে জানান সজল কুমার বসু।

হারিয়েছেন কাছের মানুষকে, অ্যাপ-অ্যাম্বুল্যান্স চালু করে সহ-নাগরিকদের পাশে শিবপুরের ইঞ্জিনিয়র
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: Jul 05, 2021 | 7:54 PM

সুপ্রিয় গুহ: করোনা পরিস্থিতিতে অ্যাম্বুল্যান্স নিয়ে সমস্যার মুখোমুখি হচ্ছেন সবাই। কোথাও রোগীকে হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য অ্যাম্বুল্যান্স মিলছে না। কোথাও মিললেও চড়া ভাড়ায় নাজেহাল হচ্ছেন রোগী আত্মীয়রা। কিছুদিন আগে এমনই সমস্যার মুখোমুখি হন হাওড়ার শিব পুরের বাসিন্দা সজল কুমার বসু।

অ্যাম্বুল্যান্স পেতে দেরি হয়েছিল। তাই হাসপাতালে পৌঁছতে দেরি হওয়ায় আত্মীয়কে হারান পেশায় সিভিল ইঞ্জিনিয়র সজল বাবু। সেই যন্ত্রনা থেকেই অ্যাপ নির্ভর অ্যাম্বুল্যান্স চালু করলেন এই ইঞ্জিনিয়র। নাম ‘লাইফ লিঙ্ক’ (Life Link)। রাজ্য তো বটেই, প্রতিবেশী দু-একটি রাজ্যেও চালু হচ্ছে সজলবাবুর মস্তিষ্কপ্রসূত ‘লাইফ লিঙ্ক’ নামে অ্যাপ নির্ভর অ্যাম্বুল্যান্স।

অ্যাপ ক্যাবের মতো এবার ঘরে বসেই পাওয়া যাবে অ্যাম্বুল্যান্স পরিষেবা। মোবাইলের জিপিএস লোকেশন অন করে সার্চ করলেই ৫ কিলোমটারের মধ্যে কোথায় কোথায় অ্যাম্বুল্যান্স আছে এবং রোগী নিয়ে যাওয়ার জন্য কোন অ্যাম্বুল্যান্স ওই মূহূর্তে প্রস্তুত সেই সংক্রান্ত বিস্তারিত তথ্য পাবেন সাধারণ মানুষ। ‘লাইফ লিঙ্ক’ নামের এই অ্যাপ অ্যাম্বুল্যান্স পরিষেবা ইতিমধ্যে চালু হয়েছে কলকাতা, হাওড়া এবং দুই ২৪ পরগনা, হগলি-সহ কয়েকটি জেলায়। আগামীতে গোটা রাজ্যের মানুষ এই অ্যাপ অ্যাম্বুল্যান্সের সুবিধা পাবেন বলে জানান সজল কুমার বসু।

হাওড়ার শিব পুরের বাসিন্দা সজল কুমার বসু পেশায় সিভিল ইঞ্জিনিয়ার। করোনা পরিস্তিতে নিজের বাস্তব অভিজ্ঞতা থেকেই ‘লাইফ লিঙ্ক’ নামে এই অ্যাপ নির্ভর অ্যাম্বুল্যান্স নিয়ে এসেছেন তিনি। ইতিমধ্যে ৬০০-র বেশি অ্যাম্বুল্যান্স পাওয়া যাচ্ছে সংশ্লিষ্ট অ্যাপের মাধ্যমে। তবে ব্যবসার জন্য নয়, নিতান্তই মানবকল্যাণের কথা ভেবেই এই অ্যাপ-অ্যাম্বুল্যান্স নিয়ে এসেছে বলে দাবি সজলবাবুর।

তিনি জানান, নিজের পকেট থেকেই যাবতীয় খরচ মিটিয়ে কলকাতা সহ সারা রাজ্যে এই অ্যাপ অ্যাম্বুল্যান্স চালু করছেন তিনি। ঘরে বসে মোবাইলের মাধ্যমে অ্যাম্বুল্যান্স বুক করার সুবিধা ছাড়াও অ্যাপে থাকছে রোগীর রক্তের খোঁজ সহ বেশ কিছু আপদকালীন পরিষেবা। প্লে-স্টোর থেকেই ডাউনলোড করা যায় ‘লাইফ লিঙ্ক’ অ্যাপটি।

আরও পড়ুন: বাংলায় কমছে সংক্রমণ, শেষ ২৪ ঘণ্টার ১৫ জেলায় মৃত্যু হয়নি, কমছে সক্রিয় রোগীর সংখ্যাও 

সজলবাবুর কথায়, নিজে যে পরিস্থিতির মুখোমুখি হয়েছেন, অন্যদের যাতে সেই অভিজ্ঞতার সম্মুখীন হতে না হয়, সেই লক্ষ্যেই এই অ্যাপ নির্ভর অ্যাম্বুল্যান্সের ব্যবস্থা করেছেন তিনি। আগামী দিনে সারা রাজ্যেই মিলবে লাইফ লিঙ্কের অ্যাম্বুল্যন্স পরিষেবা।