বিশৃঙ্খলা ছড়ানোর অভিযোগে ঐশী ঘোষকে শো-কজ জেএনইইউ-র

এই শো-কজ নোটিসের ১০ দিনের মধ্যে জেএনইউ স্টুডেন্টস ইউনিয়নের নেত্রীর ব্যাখ্যা চাওয়া হয়েছে। অন্যথায় তাঁর বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের পদক্ষেপের হুঁশিয়ারি দিয়েছে জেএনইউ কর্তৃপক্ষ।

বিশৃঙ্খলা ছড়ানোর অভিযোগে ঐশী ঘোষকে শো-কজ জেএনইইউ-র
ফাইল চিত্র

কলকাতা: ২০১৮ সালের ডিসেম্বরে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় (JNU) বিক্ষোভ প্রদর্শন ও বিশৃঙ্খলা ছড়ানোর অভিযোগে ঐশী ঘোষ (Aishi Ghosh)-কে শো-কজ করল কর্তৃপক্ষ। আগামী ২১ জুনের মধ্যে ঐশীর জবাব তলব করল জেএনইউ। অন্যদিকে এই পুরো ঘটনা ভয় দেখানোর চেষ্টা বলে দাবি করলেন একুশের ভোটে জামুড়িয়ার সিপিএম প্রার্থী ঐশী ঘোষ।

বিশ্ববিদ্যালয়ের তরফে পাঠানো এই শো-কজ নোটিসে ঐশী সহ আরও এক ছাত্রকে অভিযুক্ত করা হয়েছে। শো-কজ নোটিসে লেখা হয়েছে, আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে স্নাতকোত্তরের ছাত্রী ঐশী ২০১৮ সালের ৫ ডিসেম্বরে বিশ্ববিদ্যালয় চত্বরে বিক্ষোভে অংশ নিয়ে শৃঙ্খলাভঙ্গ করেছেন বলে অভিযোগ। এই ধরনের অভিযোগ অত্যন্ত গুরুতর এবং বিশ্ববিদ্যালয়ের নিয়ম বিরুদ্ধ। এই শো-কজ নোটিসের ১০ দিনের মধ্যে জেএনইউ স্টুডেন্টস ইউনিয়নের নেত্রীর ব্যাখ্যা চাওয়া হয়েছে। অন্যথায় তাঁর বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের পদক্ষেপের হুঁশিয়ারি দিয়েছে জেএনইউ কর্তৃপক্ষ।

এদিকে এই শো-কজ নোটিসের তীব্র নিন্দা করেছে জেএনইউ-র ছাত্র সংগঠন। হস্টেল ফি বৃদ্ধির প্রতিবাদীদের বেছে বেছে শাস্তি দেওয়ার চেষ্টা হচ্ছে বলে অভিযোগ  এসএফআই-র তরফে দাবি করা হয়েছে, বিশ্ববিদ্যালয়ের হস্টেলে ঘর পাওয়ার সমস্যায় ভুক্তভোগী পড়ুয়ারা। লাইব্রেরিতে বই পাওয়া যাচ্ছে না। পানীয় জলের সমস্যা রয়েছে। অতিমারি পরিস্থিতিতে সেই সব সমস্যার সমাধান না করে অর্থহীন ভাবে এখন ঐশীদের শো-কজ করা হচ্ছে বলে দাবি তাদের। এসএফআই সভাপতি ভিপি সানুর অভিযোগ, এই মুহূর্তে ঐশী ঘোষ দেশের তরুন নেতাদের মধ্যে একজন। কর্তৃপক্ষ প্রশ্নকে ভয় পায়। তাই এই ধরনের পদক্ষেপ।

আরও পড়ুন: সভা চলাকালীন আচমকাই ঢুকে পড়ে ১০-১২ জন, আসানসোলে ঐশী ঘোষকে ‘খুনের চেষ্টা’! 

অন্যদিকে, এই শো-কজ নোটিসের কথা স্বীকার করে নিয়ে ঐশীর অভিযোগ, “২০১৮ সালের ওই ঘটনার জবাব আগেই দিয়েছি। একটা বৈঠক হতে না দেওয়ার অভিযোগ রয়েছে আমাদের ওপর। কিন্তু ২০২১ সালে হঠাৎ এই বিষয় উঠিয়ে আনা হল কেন? এই অতিমারি পরিস্থিতিতে শো-কজ করা ছাড়া অনেক গুরুত্বপূর্ণ কাজ আছে প্রশাসনের। দেওয়া হল।”

Click on your DTH Provider to Add TV9 Bangla