Kolkata Book Fair: বাড়ি বসেই ‘বইমেলা লাইভ’! জেনে নিন কীভাবে পাবেন বইমেলার ই-পাস

Publishers and Book Sellers Guild: বইমেলায় যে কেউ অংশ নিতে পারবেন বিশ্বের যে কোনও প্রান্ত থেকে। এবারের বইমেলায় অংশ নেওয়া যাবে ঘরে বসেই। মোবাইলে বা ল্যাপটপে এক ক্লিকেই লাইভ বইমেলা চাক্ষুষ করা যাবে‌। শুধু এই নয়, পছন্দমত বইটিও কিনে নিতে পারবেন বইপোকারা।

Kolkata Book Fair: বাড়ি বসেই 'বইমেলা লাইভ'! জেনে নিন কীভাবে পাবেন বইমেলার ই-পাস
কলকাতা বইমেলা (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Feb 22, 2022 | 7:32 PM

কলকাতা : আর এক সপ্তাহও বাকি নেই। আগামী সোমবার থেকেই শুরু হয়ে যাচ্ছে বহু প্রতীক্ষিত আন্তর্জাতিক কলকাতা বইমেলা (International Kolkata Book Fair)। গিল্ডের কর্তাদের মধ্যে এখন যুদ্ধকালীন তৎপরতা। চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। তারই মধ্যে মঙ্গলবার বিকেলে সাংবাদিক বৈঠক করলেন গিল্ড কর্তারা। ছিলেন পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ডের সাধারণ সম্পাদক ত্রিদিব কুমার চট্টোপাধ্যায়। সোমবার থেকে শুরু হওয়া ৪৫ তম আন্তর্জাতিক বইমেলায় যে কেউ অংশ নিতে পারবেন বিশ্বের যে কোনও প্রান্ত থেকে। এবারের বইমেলায় অংশ নেওয়া যাবে ঘরে বসেই। মোবাইলে বা ল্যাপটপে এক ক্লিকেই লাইভ বইমেলা চাক্ষুষ করা যাবে‌। শুধু এই নয়, পছন্দমত বইটিও কিনে নিতে পারবেন বইপোকারা।

৪৫ তম আন্তর্জাতিক বইমেলায় এই বছর প্রথমবার লাইভ ওয়েবসাইট চালু হচ্ছে। এই ওয়েবসাইটে সরাসরি বইমেলার সবক’টি স্টল, প্রত্যেকটি প্রোগ্রাম ও সেমিনার অনলাইনে বসে দেখা যাবে। এমনকী ইপাসেরও ব্যবস্থা থাকছে। এই ওয়েবসাইট থেকেই ই পাস সংগ্রহ করা যাবে। বইমেলাতে প্রবেশ করতে অর্থ ব্যয় করে টিকিট কিনতে হয় না। তবে ই পাস সংগ্রহ করলে তা স্মারক হিসেবে সারা জীবন থেকে যাবে। এমনটাই দাবি করেছেন গিল্ডের সাধারণ সম্পাদক ত্রিদীব কুমার চট্টোপাধ্যায়। তিনি জানিয়েছেন, ৪৫ তম আন্তর্জাতিক বইমেলার অন্যতম বৈশিষ্ট্য হতে চলেছে এই লাইভ ওয়েবসাইট। বইমেলার প্রত্যেকটি স্টল ও প্রোগ্রাম লাইভ কভারেজ করা হবে এবং পৃথিবীর যে কোনও প্রান্ত থেকে বসে সরাসরি বই মেলায় অংশ নিতে পারবেন সকলেই। করোনা পরিস্থিতি থেকেই শিক্ষা নিয়ে এই নতুন প্রয়াস নিয়েছে পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড।

২৮ ফেব্রুয়ারি (সোমবার) আন্তর্জাতিক কলকাতা বইমেলার আনুষ্ঠানিক উদ্বোধন হবে সল্টলেকের সেন্ট্রাল পার্ক মেলা প্রাঙ্গণে। বইমেলা চলবে ১৩ মার্চ পর্যন্ত। ৩ এবং ৪ মার্চ কলকাতা বইমেলায় বাংলাদেশ দিবস উদযাপিত হবে। শিশু দিবস উদযাপিত হবে ৬ মার্চ। ১৩ ফেব্রুয়ারি থেকে বইমেলার জন্য স্টল তৈরির কাজ শুরু হয়েছে। কলকাতা লিটারেচার ফেষ্টিভেল হবে ১১ এবং ১২ মার্চ। উল্লেখ্য, এবারের কলকাতা বইমেলায় সব মিলিয়ে মোট ৬০০ স্টল থাকবে। এর পাশাপাশি প্রায় ২০০ টি লিটিল ম্যাগাজিনের স্টল থাকছে। মোট ৯ টি তোরণ থাকবে, যার প্রতিটি দিয়ে মেলা প্রাঙ্গনে ঢোকা এবং বেরোনো যাবে।

এর মধ্যে তিনটি গেট হচ্ছে বঙ্গবন্ধুর লেখা তিনটি বইয়ের আদলে। এছাড়া অন্যান্য তোরণের মধ্যে থাকবে বিশ্ব বাংলা গেট, সত্যজিৎ রায় গেট, অবনীন্দ্রনাথ ঠাকুর গেট সহ অন্যান্য। বইমেলায় দুটি হল থাকছে সুভাষচন্দ্র বসু ও ঋষি অরবিন্দের নামে। সৌমিত্র চট্টোপাধ্যায়ের নামে থাকছে মুক্ত মঞ্চ। প্রয়াত তিন সাংবাদিকের নামে থাকছে প্রেস কর্নার। লিটল ম্যাগাজিন প্যাভিলিয়নের নাম দেওয়া হয়েছে কবি সম্পাদক শম্ভু রক্ষিত ও প্রভাত চৌধুরীর নামে। এই বছর বইমেলায় প্রথমবার অংশগ্রহণ করছে ইরান।

আরও পড়ুন : Governor Jagdeep Dhankhar: ফের আইনি প্রশ্ন তুলে রাজ্যের পাঠানো ফাইল ফেরালেন রাজ্যপাল, কবে মিটবে এই দ্বন্দ্ব?

আরও পড়ুন : AMTA Student Death: পুলিশ, ক্ষমতা আর রিজওয়ান- ১৫ বছর আগের স্মৃতি উস্কে দিচ্ছে আনিস মৃত্যু রহস্য